শিব চতুর্দশী 2024 কবে - শিবরাত্রি কিভাবে পালন করতে হয় জানুন

প্রিয় পাঠক আপনি কি শিব চতুর্দশী 2024 কবে এবং শিবরাত্রি কিভাবে পালন করতে হয় তা জানতে আগ্রহী?? তাহলে আজকের আর্টিকেলটি সম্পূর্ণ শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়তে থাকুন। কেননা আজকের আর্টিকেলের মধ্যে আমরা শিবরাত্রি পূজার সময় ও শীব চতুর্দশী পালনের সঠিক নিয়ম আপন দের সাথে শেয়ার করার চেষ্টা করব।

শিব চতুর্দশী 2024 কবে

হিন্দু ধর্মাবলম্বীদের মধ্যে এই শিব চতুর্দশীকে সবচেয়ে বড় উৎসব বলে গণ্য করা হয়। এই শিব চতুর্দশীর দিন পরিবারের সকলে মিলে মাহাদের ব্রত পালনে মঘ্ন থাকেন । হিন্দুদের বিশ্বাস অনুসারে শিব হচ্ছেন এই বিশ্বের সৃষ্টি ও ধ্বংস কর্তা। তাই, এই শিব চতুর্দশীর দিন ব্রত পালনের মধ্য দিয়ে ভগবান শিবকে সন্তুষ্ট করতে পারলে মিলবে শুভ ফল। তাহলে, চলুন আর কথা না বাড়িয়ে জেনে নেই শিব চতুর্দশী ২০২৪ কবে ও কিভাবে পালন করতে হবে সেই সম্পর্কে বিস্তারিত

পেজ সূচিপত্র: শিব চতুর্দশী 2024 কবে - শিবরাত্রি কিভাবে পালন করতে হয়

শিব চতুর্দশীর তাৎপর্য

মহাশিবরাত্রি বা শিবরাত্রি হচ্ছে একটি গুরুত্বপূর্ণ হিন্দুধর্মীয় উৎসব। এই শিব চতুর্দশী ফাল্গুন মাসের কৃষ্ণ পক্ষের চতুর্দশী তিথিতে পালিত হয়। মহাশিবরাত্রি হল হিন্দুধর্মের সর্বোচ্চ আরাধ্য দেবাদিদেব মহাদেব ‘শিবের মহা রাত্রি’। শিব পুরাণ অনুসারে, এই রাত্রেই শিব সৃষ্টি, স্থিতি ও প্রলয়ের মহা তাণ্ডব নৃত্য করেছিলেন। আবার এই রাত্রেই শিব ও পার্বতীর বিয়ে হয়েছিল। অন্ধকার আর অজ্ঞতা দূর করার জন্য এই ব্রত পালিত হয়। অগণিত ভক্ত এইদিন শিবলিঙ্গে গঙ্গাজল, দুধ, বেলপাতা, ফুল দিয়ে পূজা করে থাকে।

▶▶ আরো পড়ুন ঃ হিন্দু ধর্মের নিত্য প্রয়োজনীয় সকল মন্ত্র বাংলা অর্থ সহ জেনে নিন

বৈদিক যুগের বেশ কয়েকটি যেমন: স্কন্দপুরাণ, লিঙ্গপুরাণ ও পদ্মপুরাণে মহা শিব রাত্রির উল্লেখ পাওয়া গেছে। এই পুরাণ গুলোতে মহাশিবরাত্রির উপবাস ও শিব লিঙ্গের পূজার উল্লেখ রয়েছে। বিভিন্ন কিংবদন্তি মহা শিব রাত্রির তাৎপর্য বর্ণনা করেছেন। কয়েকটি কিংবদন্তি আপনাদের সাথে আমি শেয়ার করছি।

একটি কিংবদন্তি অনুসারে, শিব চতুর্দশী রাতে শিব সৃষ্টি, সংরক্ষণ এবং ধ্বংসের স্বর্গীয় নৃত্য (তাণ্ডব) করেন। স্তোত্রের জপ, শিব ধর্মগ্রন্থ পাঠ এবং ভক্তদের ঐকতান সংগীত এই মহাজাগতিক নৃত্যে যোগ দেয় এবং সর্বত্র শিবের উপস্থিতি স্মরণ করে। আরেকটি কিংবদন্তি অনুসারে, এই রাতেই শিব ও পার্বতীর বিয়ে হয়েছিল। এর নিগুঢ় অর্থ হল শিব ও শক্তি তথা পুরুষ ও আদিশক্তি বা পরাপ্রকৃতির মিলন।

একটি ভিন্ন কিংবদন্তিতে বলা হয়েছে যে লিঙ্গের মতো শিব মূর্তিগুলিকে অর্পণ করা হল একটি বার্ষিক উপলক্ষ যা অতীতের পাপ থেকে মুক্তি পেতে একটি পুণ্য পথে পুনরায় শুরু করার এবং এর ফলে কৈলাশ পর্বতে পৌঁছানো এবং মুক্তি লাভ। এই উৎসবের নৃত্য ঐতিহ্যের তাৎপর্য ঐতিহাসিক শিকড় রয়েছে। মহা শিবরাত্রি কোনার্ক, খাজুরাহো, পাট্টদাকাল, মোধেরা এবং চিদাম্বরমের মতো প্রধান হিন্দু মন্দিরগুলিতে বার্ষিক নৃত্য উৎসবের জন্য শিল্পীদের একটি ঐতিহাসিক মিলন হিসাবে কাজ করেছে৷

ভারতের দক্ষিণাংশে তামিলনাডুর চিদম্বরমে অবস্থিত নটরাজ মন্দির টি শিবের নৃত্যরত নটেশরূপ স্বয়ং নটরাজকে উৎসর্গীকৃত একটি হিন্দু মন্দির যা চিদম্বরম নটরাজ মন্দির নামে পরিচিত। চিদাম্বরম মন্দিরে এই অনুষ্ঠানটিকে নাট্যাঞ্জলি বলা হয়। আক্ষরিক অর্থে "নৃত্যের মাধ্যমে উপাসনা", যা তার ভাস্কর্যের জন্য বিখ্যাত নাট্যশাস্ত্র নামক পরিবেশনের শিল্পকরার প্রাচীন হিন্দু পাঠে সমস্ত নৃত্য মুদ্রাকে চিত্রিত করে।

▶▶ আরো পড়ুন ঃ একাদশী তালিকা ২০২৪ ইসকন এবং বৈষ্ণব মতে সঠিক সময় জানুন

একইভাবে আলেকজান্ডার কানিংহামের ১৮৬৪ কিংবদন্তি অনুসারে খাজুরাহোর শিব মন্দিরগুলিতে মহা শিবরাত্রিতে একটি প্রধান মেলা এবং নৃত্য উৎসবের আয়োজন করা হতো, যেখানে শৈব তীর্থযাত্রীরা মন্দির চত্ত্বরের চারপাশে মাইল জুড়ে ক্যাম্প করে দেবাদিদেব শিবের আরাধনা করত। এবং শিবের পবিত্র পঞ্চাক্ষীর মন্ত্র জপ করত, “ ওঁ নমঃ শিবায়” । এবং অনেক ভক্ত শিবের চল্লিশা পাঠ করে ভগবান শিবের স্তব করত।

[তথ্য সংগ্রহকৃত : উইকিপিডিয়া]

শিবরাত্রি ২০২৪ সময়সূচি বাংলাদেশ

প্রিয় পাঠক আশাকরি আপনি শিব চতুর্দশীর তাৎপর্য সম্পর্কে কিছুটা ধারণা পেয়েছেন। হিন্দুদের বিশ্বাস অনুযায়ী ভগবান শিব হচ্ছেন দেবাদিদেব মহাদেব। অথ্যৎ তিনি এই বিশ্ব ব্রহ্মাণ্ডের মালিক। তাই, শিব চতুর্দশীর দিন ভগবান শিবকে তুষ্ট করতে পালন করা হয় শিবরাত্রি। তাহলে চলুন এখন আমরা জেনে নেই শিব চতুর্দশী ২০২৪ কবে অর্থাৎ কবে পালিত হবে সেই বিষয়ে।

শাস্ত্র মতে ফাল্গুন মাসের কৃষ্ণ পক্ষের চতুর্দশী তিথিতে শিব এবং দেবী পার্বতীর বিবাহ হয়েছিল। তাই, যুগ যুগ ধরে এই শুভ দিনটি স্মরণীয় করে রাখতে পালিত হয়ে আসছে শিব রাত্রি। এই দিনে হিন্দু ধর্মাবলম্বীদের মধ্যে বিশেষ করে মেয়েরা শিব চতুর্দশী ব্রত পালন , উপবাস ও শিবের মাথায় জল ডেলে শিবের বিশেষ আরাধনা করে থাকেন। তাঁদের বিশ্বাস অনুযায়ী এই দিনে ভগবান শিবকে তুষ্ট করতে পারলে মিলবে ভগবান শিবের ন্যায় স্বামীও।

শাস্ত্র মতে শিব পার্বতীর মিলনের এই বিশেষ দিনে বিভিন্ন মন্দিরে শিব পূজার বিশেষ আয়োজনও করা হয়ে থাকে। বাংলাদেশ সহ নেপাল, শ্রীলঙ্কা , পাকিস্তান ও দক্ষিণ এশিয়ার বাইরে আরও বেশ কয়েকটি দেশে অনেক জাঁকজমকপূর্ণ ভাবে পালিত হয় মহাশিবরাত্রি। এই শিব চতুর্দশীর দিনে শিব ভক্তগণ ভগবান শিবের মাথায় ফুল, বেলপাতা দিয়ে শিবের মাথায় জল ডেলে থাকেন।

▶▶ আরো পড়ুন ঃ একাদশী পারনের নিয়ম ও একাদশীতে কি কি খাওয়া নিষিদ্ধ জানুন

এখন আসি মূল কথায় শিব চতুর্দশী কবে? এই নিয়ে অনেকেই দ্বিধায় রয়েছেন। তাই আপনাদের সঠিক তথ্য দিয়ে সহায়তা করাই আমাদের একান্ত কাম্য। আসুন শিব চতুর্দশী কবে সঠিক তথ্য জানি। পঞ্জিকা মতে ২০২৪ সালের শিব চতুর্দশী পড়েছে ফাল্গুন মাসে। অর্থাৎ ইংরেজি ক্যালেন্ডার অনুযায়ী ৮ মার্চ রোজ শুক্রবার শিব চতুর্দশী তিথি শুরু হবে। আর তিথি শেষ হবে ৯ মার্চ রোজ শনিবার আপনাদের বুঝার সুবিধার্থে আমি নিচে চক আকারে তুলে ধরেছি।

ইংরেজি ক্যালেন্ডার অনুযায়ী:

  • তিথি শুরু হবে: ৮ মার্চ রাত ৯ টা ৫৭ মিনিটে
  • তিথি শেষ হবে: ৯ মার্চ সন্ধ্যা ৬ টা ১৭ মিনিটে

বাংলা ক্যালেন্ডার অনুযায়ী:

  • তিথি শুরু হবে: ২৪ ফাল্গুন ১৪৩০ রাত ৯ টা ৫৭ মিনিটে
  • তিথি শেষ হবে: ২৫ ফাল্গুন ১৪৩০ রাত ৬ টা ১৭ মিনিটে

শিব চতুর্দশীর দিন শিব পূজার সময়সূচি

  • সকলের পূজার সময় হচ্ছে ৬ টা ৩৮ মিনিট থেকে ১১ টা ০৪ মিনিট পর্যন্ত।
  • নিশিতকালের পুজোর সময় হচ্ছে ৮ মার্চ মধ্যরাত ১২ টা ০৭ মিনিট থেকে পরদিন অর্থাৎ ৯ মার্চ ১২ টা ৫৫ মিনিট পর্যন্ত।
  • রাত্রি প্রথম প্রহরের পূজার সময় হচ্ছে সকল ৬ টা ২৫ মিনিট থেকে রাত ৯ টা ২৮ মিনিট পর্যন্ত।
  • রাত্রি দ্বিতীয় প্রহরের পূজার সময় হচ্ছে ৯ মার্চ রাত ১২ টা ৩১ মিনিট থেকে
  • পারণের সময়: ৯ মার্চ ভোর ৬ টা ৩৭ মিনিট দুপুর ২:৪৩ মিনিট পর্যন্ত।

শিব চতুর্দশীর দিন অর্থাৎ ৮ মার্চ শিবরাত্রি ব্রত পালন করতে হবে। এই দিনে শিবের মাথায় জল দেওয়ার আগ পর্যন্ত কোনো কিছুই মুখে নেওয়া যাবে না।

▶▶ আরো পড়ুন ঃ ২০২৪ সালের সকল বৈষ্ণবীয় তিথিসমূহ দেখে নিন একনজরে

শিবরাত্রি কিভাবে পালন করতে হয়

প্রিয় পাঠক এবার আমরা আলোচনা করব শিবরাত্রি পালনের সঠিক নিয়ম সম্পর্কে। আশাকরি এটি জেনে আপনারা অনেকেই লাভবান হবেন এবং সঠিক নিয়ম মেনে শিবরাত্রি পালন করতে পারবেন। তাহলে চলুন শুরু করি, 

শিব চতুর্দশীর দিন যেগুলো করতে হবে:

  • শিব চতুর্দশীর দিন খুব ভোরে ঘুম থেকে উঠতে হবে। খুব ভোরে বলতে সূর্য উঠার ২ ঘন্টা আগে অর্থাৎ ব্রক্ষ মুহূর্তে। ব্রক্ষ মুহূর্তে ঘুম থেকে উঠতে পারলে শরীর এবং মন দুটোই ভালো থাকে এবং শরীরে রোগ ব্যাধী ও কম হয়।
  • ঘুম থেকে উঠার পর স্নান সেরে শুদ্ধ বস্ত্র পরিধান করতে হবে। এবং মনে মনে শিব চতুর্দশীর ব্রত উপবাস পালনের জন্য সংকল্প নিতে হবে।
  • যাদের শরীর অসুস্থ তাঁরা এই দিন উপবাস করবেন না।
  • যাঁদের ঔষধ খাওয়ার অভ্যাস আছে তাঁরা পূজার আগের দিন ডাক্তারের পরামর্শ নিয়ে নিবেন। 
  • উপবাস চলাকালীন দিনে কয়েকবার, ওঁ নমঃ শিবায়ঃ এই মন্ত্রটি পাঠ করতে হবে। ( প্রতি বারে ১০৮ বার এই মন্ত্র উচ্চারণ করতে হবে)
  • পূজার শিব লিঙ্গের উপর দুধ, ধুতরো ফুল, বিল্বপত্র, চন্দন মাখা ফুল, দই, মধু, ঘী ইত্যাদি নিবেদন করতে হবে। বিশেষ করে পুজোর দিন শিবের লিঙ্গের উপর ধুতরো ফুল দেওয়ার চেষ্টা করবেন কারণ ধুতরো ফুল হচ্ছে শিবের প্রিয় একটি ফুল
  • সন্ধ্যায় শিব চল্লিশা পাঠ করার চেষ্টা করবেন যারা পাঠ করতে পারবেন না তাঁরা শ্রবণ করবেন এবং মনে মনে ভগবান শিবকে স্মরণ করবেন। ( আপনি চাইলে নিচে দেওয়া লিংকে চাপ দিয়েও শিব চল্লিশা পাঠ শ্রবণ করতে পারবেন)

▶▶ আরো পড়ুন ঃ বাড়িতে প্রতি বৃহস্পতিবার লক্ষ্মী পূজার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানুন

শিব চতুর্দশীর দিন যেগুলো থেকে বিরত থাকবেন:

  • এই দিন গম, ডাল, চাল দিয়ে তৈরি কোনো খাবার মুখে নেওয়া যাবে না। বলতে গেলে এই দিন পঞ্চ শশ্য খাওয়া থেকে বিরত থাকতে হবে।
  • শিব পূজোয় শঙ্খ বাজানো থেকে বিরত থাকতে হবে।
  • আমিষ কোন খাবার খাওয়া যাবে না এবং সুস্বাদু খাবারের সুগন্ধী ও নাকে নেওয়া যাবে না।
  • এই দিন সারাক্ষণ শিবের আরাধনায় মগ্ন থাকতে হবে কোনো রকম বাজে চিন্তা, খু ভাবনা, পরনিন্দা ইত্যাদি করা যাবে না।

শিব চতুর্দশী নিয়ে আপনাদের জিজ্ঞাসিত কিছু প্রশ্ন ও উত্তর

প্রশ্ন ১: শিবরাত্রি পারনের সময় কখন?

উত্তর: শিব রাত্রির পারণের সময় হচ্ছে ৯ মার্চ ভোর ৬ টা ৩৭ মিনিট দুপুর ২:৪৩ মিনিট এর মধ্যে।

প্রশ্ন ১: 2024 সালের শিবরাত্রি কত তারিখ?

উত্তর: ২০২৪ সালের শিব চতুর্দশী হবে ৮ মার্চ।

প্রশ্ন ১: শিবের ধনুকের নাম কি ছিল?

উত্তর: শিবের ধনুকের নাম হচ্ছে পিনাক

প্রশ্ন ১: ত্রিশূল কিসের প্রতীক?

উত্তর: ত্রিশূল হচ্ছে সৃষ্টি, সংরক্ষণ ও ধ্বংসের প্রতিক

লেখকের শেষ কথা

প্রিয় পাঠক আজকের আর্টিকেলে আমরা শিব চতুর্দশী ২০২৪ কবে এবং কিভাবে শিব চতুর্দশী পালন করতে হবে তা নিয়ে আপনাদের বিস্তারিত জানিয়েছি। আমাদের আজকের আর্টিকেলটি পড়ে যদি আপনার ভালো লেগে থাকে তাহলে এটি আপনার পরিচিতদের সাথে শেয়ার করে দিবেন এবং আপনার মন্তব্যটি আমাদের কমেন্ট করে জানাবেন। আর হ্যাঁ, এই রকম আরও গুরুত্বপূর্ণ ধর্মীয় তথ্য পেতে আমাদের ওয়েব সাইটি ফলো করে রাখতে পারেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ফিউচার ড্রীম আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url