২০২৪ সালের সরস্বতী পূজা কত তারিখ জেনে নিন

২০২৪ সালের সরস্বতী পূজা কত তারিখ? সরস্বতী পূজা কত দিন বাকি? জানেন কি আপনি? জানেন না তো । কোনো সমস্যা নাই আজকের পোস্টের মাধ্যমে আমি আপনাদের জানানোর চেষ্টা করব ২০২৪ সালের অর্থাৎ চলিত বছরের সরস্বতী পূজা কবে অনুষ্ঠিত হবে এবং কত তারিখে বিস্তারিত তথ্য সহকারে।

২০২৪ সালের সরস্বতী পূজা কত তারিখ

আমরা সকলেই জানি চলিত বছরে অর্থাৎ ২০২৪ সালে সরস্বতী পূজার মধ্য দিয়েই হিন্দুদের প্রথম পূজার সূচনা হতে যাচ্ছে। তাই হিন্দুদের মাঝে এই বছরের সরস্বতী পূজা নিয়ে রয়েছে আনন্দ, আমেজ ও উত্তেজনার ঢেউ। আর, এই জন্যই সকলের ২০২৪ সালের সরস্বতী পূজার সময়সূচি জেনে নেওয়া আবশ্যক। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে জেনে নেই কবে অনুষ্ঠিত হতে যাচ্ছে ২০২৪ সালের সরস্বতী পূজা।

পোস্ট সূচিপত্র ঃ

সূচনা ঃ 

দেবী সরস্বতী (সংস্কৃত: सरस्वती, সরস্ৱতী,) হলেন হিন্দুধর্মে জ্ঞান, সঙ্গীত, শিল্পকলা, বাক্য, প্রজ্ঞা ও বিদ্যার্জনের দেবী।  হিন্দু পঞ্জিকা অনুসারে সরস্বতী, লক্ষ্মী ও পার্বতী এরা হচ্ছেন হিন্দুধর্মে "ত্রিদেবী" নামে পরিচিত। দেবী রূপে সরস্বতীর প্রথম উল্লেখ পাওয়া যায় ঋগ্বেদে। বৈদিক যুগ থেকে শুরু করে আধুনিক যুগ পর্যন্ত হিন্দুধর্মে তিনি একজন গুরুত্বপূর্ণ দেবীর স্থান অধিকার করে রয়েছেন।

সরস্বতী সাধারণত দ্বিভুজা বা চতুর্ভুজা মূর্তিতে পূজিত হন। দ্বিভুজা মূর্তিতে তাঁর হাতে থাকে বীণা ও পুস্তক অথবা লেখনী/ কলম ও পুস্তক; আর চতুর্ভুজা মূর্তিতে থাকে পুস্তক, অক্ষমালা, সুধাকলস ও বীণা; অথবা ব্যাখ্যা মুদ্রা,বীণা, সুধাকলস ও পুস্তক; অথবা অক্ষমালা, দুটি শ্বেত পদ্ম ও পুস্তক; অথবা পাশ, অঙ্কুশ , বিদ্যা বা পুস্তক ও অক্ষমালা। হিন্দুধর্মে এই প্রত্যেকটি বস্তুরই প্রতীকী অর্থ রয়েছে। আসুন এইসব নিয়ে আর কথা না বাড়িয়ে আমরা আমাদের মূল আলোচনায় ফিরে আসি।

▶▶ আরো পড়ুন ঃ সরস্বতী পূজার স্টেজ ডিজাইন ২০২৪ | saraswati puja stage decoration

২০২৪ সালের সরস্বতী পূজা কত তারিখ / সরস্বতী পূজা ২০২৪

প্রিয় পাঠক গণ, এতোক্ষণ ধরে আমরা দেবী সরস্বতীর কিছু বর্ণনা আপনাদের সামনে তুলে ধরেছি এবার আমরা জানাব ২০২৪ সালের সরস্বতী পূজার সময়সূচি সম্পর্কে।

আমরা সকলেই জানি দেবী সরস্বতী হচ্ছেন জ্ঞান, সঙ্গীত, শিল্পকলা, বাক্য, প্রজ্ঞা ও বিদ্যার্জনের দেবী। হিন্দু ধর্মাবলম্বীদের মতে প্রতি বছর সরস্বতী পূজার মধ্যে দিয়ে মাতা সরস্বতী মর্তে এসে তাঁর ভক্তদের বিদ্যা ও জ্ঞান দান করে থাকেন। এছাড়াও সরস্বতী পূজা হচ্ছে হিন্দু ধর্মাবলম্বীদের একটি জনপ্রিয় উৎসব। প্রতি বছর বসন্ত পঞ্চমীতে এই পূজাটি উদযাপিত হয়ে থাকে। 

পূর্ব ভারতে, বাংলাদেশ, নেপাল ও আরো বেশ কয়েকটি দেশে খুবই জাঁকজমকপূর্ণ ভাবে এই উৎসবটি উদযাপিত হয়ে থাকে। মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথি, এই দিনটি ভারতের বিভিন্ন অংশে সরস্বতী পূজা বা সরস্বতী জয়ন্তী নামেও পরিচিত। এই দিনটিতে শিশুদের হাতেখড়ি অনুষ্ঠানের আয়োজন করা হয়ে থাকে। যাকে অনেক হিন্দু ধর্মাবলম্বীরা শিশুদের প্রথম অক্ষর শিক্ষার অনুষ্ঠান বলেও মনে করে থাকেন। 

▶▶ আরো পড়ুন ঃ একাদশী তালিকা ২০২৪ ইসকন এবং বৈষ্ণব মতে সঠিক সময় জানুন

মূলত সরস্বতী পূজার মধ্যে দিয়েই শিশুদের জীবনে প্রথম শিক্ষা লাভের সূচনা হয়। এই দিনটি শিশুদের জন্য অনেক গুরুত্বপূর্ণ। তাছাড়া, পশ্চিমবঙ্গ ও মধ্য ভারতে জৈন ধর্মাবলম্বীরাও দেবী সরস্বতীর পূজা করেন। এমনকি বৌদ্ধ ধর্মাবলম্বীরাও সরস্বতী পূজা করে থাকেন। তাঁরা এইও বিশ্বাস করে থাকেন যে জীবনে শিক্ষা ও জ্ঞান লাভের জন্য দেবী সরস্বতীর আরাধনা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আসুন এবার আমরা জেনে নেই ২০২৪ সালের সরস্বতী পূজা কবে অর্থাৎ কোন মাসে অনুষ্ঠিত হতে যাচ্ছে দেবী সরস্বতীর পূজা সেই বিষয়ে।

সরস্বতী পূজার সময়সূচি ঃ

পঞ্চমী তিথি শুরু হবে ঃ ২:৪০ মিনিটে ; ১৩ ই ফেব্রুয়ারি ২০২৪

পঞ্চমী তিথি শেষ হবে ঃ ১২:১০ মিনিটে ; ১৪ই ফেব্রুয়ারি ২০২৪

মূল অনুষ্ঠান অনুষ্ঠিত হবে

১৪ই ফেব্রুয়ারি ২০২৪ সালে রোজ বুধবার

এই ফাঁকে আপনাদের আরেকটি কথা জানিয়ে রাখি ১৪ই ফেব্রুয়ারি কিন্তু মানব জাতির জন্য একটি বিশেষ দিন। এই বিশেষ দিনটি মনে আছে কি আপনার? মনে নাই তাই না! আমি বলে দিচ্ছি ১৪ই ফেব্রুয়ারি হচ্ছে বিশ্ব ভালোবাসা দিবস।

▶▶ আরো পড়ুন ঃ বাড়িতে প্রতি বৃহস্পতিবার লক্ষ্মী পূজার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানুন

সরস্বতী পূজা কত দিন বাকি

সরস্বতী পূজা হিন্দু ধর্মাবলম্বীদের কাছে একটি বিশেষ উৎসব। এই দিনে ছোট শিশুদের শিক্ষা লাভের সূচনা হয়। তাছাড়া, এই বছরের যত পূজা-পার্বণ আছে সব কিছুর সূচনা হয় এই সরস্বতী পূজার মধ্যে দিয়ে। পূজার আমেজ হিন্দু ধর্মাবলম্বীদের মধ্যে সবচেয়ে বেশি পরিলক্ষিত হয়। আসুন এখন আমরা জেনে নেই সরস্বতী পূজা আর কতদিন বাকি আছে সেই বিষয়ে।

উদাহরণ স্বরূপ ঃ ধরুন আজকে জানুয়ারি মাসের ১৮/০১/২০২৪ তারিখ রোজ বৃহস্পতিবার। ঠিক আজকে থেকে ফেব্রুয়ারি মাসের ১৪/০২/২০২৪ তারিখ রোজ বুধবার পর্যন্ত মোট দিন আছে ২৭ দিন। অর্থাৎ জানুয়ারি ১৮/০১/২০২৪ থেকে ফেব্রুয়ারি ১৪/০২/২০২৪ পর্যন্ত দিন বাকি আছে ২৭ দিন।

▶▶ আরো পড়ুন ঃ গায়ত্রী মন্ত্র কি - গায়ত্রী মন্ত্র পাঠের নিয়ম - গায়ত্রী মন্ত্র পাঠের উপকারিতা

হিসাব অনুযায়ী সরস্বতী পূজা হবে আর ২৬ দিন পর অর্থাৎ ২৭ দিনের মাথায় অনুষ্ঠিত হবে সরস্বতী পূজা। এভাবেই আপনি জানুয়ারি মাসের ও ফেব্রুয়ারি মাসের তারিখের পার্থক্য করে সহজেই জেনে নিতে পারবেন সরস্বতী পূজার বাকি আর কতদিন সেটি।

সরস্বতী পূজা কোন মাসে হয়

প্রিয় পাঠক, এবার আমরা আপনাদের জানাব বাংলা মাসের কোন দিন উদযাপিত হতে যাচ্ছে দেবী সরস্বতীর পূজা সেই সম্পর্কে। পুরাতন রিতি অনুযায়ী আমরা সাধারণ ইংরেজি মাসের হিসাব মনে রাখতে রাখতে বাংলা মাসের কথা একদম ভুলে যায়। তবে, পূজা অর্চনার ক্ষেত্রে বাংলা মাসের তারিখ এবং সেটি কোন মাস তা কিন্তু জানা খুবই গুরুত্বপূর্ণ। 

তাহলে, চলুন আজকে আমরা জানবো ২০২৪ সালের সরস্বতী পূজা বাংলার কোন মাসে এবং বাংলার কত তারিখে অনুষ্ঠিত হবে সেই সম্পর্কে।

২০২৪ সালের সরস্বতী পূজা অনুষ্ঠিত হবে মাঘ মাসের শেষে অর্থাৎ প্রহেলা ফাল্গুন। ফাল্গুন মাসের প্রথম দিনেই অনুষ্ঠিত হবে হিন্দুদের বিশেষ পূজা। (১)প্রহেলা ফাল্গুন ১৪৩০ বাঙ্গদে রোজ বুধবার সরস্বতী পূজা। 

▶▶ আরো পড়ুন ঃ শ্রী কৃষ্ণের প্রনাম মন্ত্র - গায়ত্রী মন্ত্র জপ করার নিয়ম

সরস্বতী পূজা বাংলা কত তারিখ ২০২৪

সরস্বতী পূজার সময়সূচি ঃ

পঞ্চমী তিথি শুরু হবে ঃ ২:৪০ মিনিটে ; ৩০শে মাঘ ১৪৩০ 

পঞ্চমী তিথি শেষ হবে ঃ ১২:১০ মিনিটে ; প্রহেলা ফাল্গুন ১৪৩০

মূল পূজা/অনুষ্ঠান অনুষ্ঠিত হবে

 প্রহেলা ফাল্গুন ১৪৩০ রোজ বুধবার

লেখকের শেষ কথা

প্রিয় পাঠক, আজকের পোস্টে আমরা ২০২৪ সালের কত তারিখ সরস্বতী পূজা বাংলা , ইংরেজি উভয় মাসের সময়সূচি সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আজকের পোস্টটি হিন্দু ভাই বোনদের জন্য অনেক গুরুত্বপূর্ণ। তাছাড়া আজকের পোস্টে আমরা সরস্বতী পূজা নিয়ে বিস্তারিত তথ্য সহকারে আলোচনা করেছি। আজকের পোস্টটি পড়ে যদি আপনার ভাল লেগে থাকে তাহলে এটি আপনার পরিচিতদের সাথে শেয়ার করার অনুরোধ রইল এবং পোস্টটি আপনার কাছে কেমন লেগেছে তা অবশ্যই আমাদের কমেন্ট করে জানাবেন। ধন্যবাদ সবাইকে

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ফিউচার ড্রীম আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url