দুবাই কিসের জন্য বিখ্যাত - দুবাইয়ের বর্তমান প্রধানমন্ত্রীর নাম কি জানুন

প্রিয় পাঠক, আপনি কি দুবাই কিসের জন্য বিখ্যাত এবং দুবাইয়ের বর্তমান প্রধানমন্ত্রীর নাম কি তা জানতে এসেছেন? তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। কেননা আজকের পোস্টে আমরা দুবাই আমিরাত নিয়ে বিস্তারিত আলোচনা করব। বিলাসবহুল জীবনযাপন, চোখ ধাঁধানো রঙিন আলোকরশ্মি, আকাশচুম্বি অট্টালিকা, বিলাসবহুল হোটেল, কৃত্রিম দ্বীপপুঞ্জসহ ব্যবসায়িক কারণে দুবাই ভ্রমণপ্রিয়দের পছন্দের শীর্ষে রয়েছে।

দুবাই কিসের জন্য বিখ্যাত - দুবাইয়ের বর্তমান প্রধানমন্ত্রীর নাম কি

পৃথিবীর অন্যতম বিলাসবহুল দেশ বলা হয় দুবাই আমিরাত কে। দুবাইয়ের অপূর্ব সৌন্দর্য্য উপভোগ করতে বহু দূর দূরান্ত থেকে আসে পর্যটক। আপনিও যদি স্বপ্নের দেশ দুবাই আমিরাত ভ্রমণ করতে চান তাহলে জেনে নিন এই দেশ সম্পর্কে। আজকের পোস্টে আমরা দুবাই আমিরাত এর সকল তথ্য আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করব। তাহলে, চলুন আর কথা না বাড়িয়ে আমরা মূল আলোচনায় ফিরি। 

পোস্ট সূচিপত্র ঃ 

দুবাই আমিরাত

প্রিয় পাঠক, আসুন আমরা প্রথমেই দুবাই আমিরাত এর সামান্য ইতিহাস সম্পর্কে ধারণা নিই। “দুবাই” এই নামটি কম বেশি সকলেই শুনেছেন। এছাড়াও অনেকের স্বপ্নের রাজধানীও এটি বটে। কিন্তু, কি এমন আছে দুবাইয়ে? যার জন্য পৃথিবীর বুকে এতো বিখ্যাত আসুন জেনে নেই।

দুবাই হচ্ছে সংযুক্ত আরব আমিরাতের একটি আমিরাত। দুবাই আরব আমিরাতের সাতটি প্রদেশের মধ্যে একটি প্রদেশ। এটি পারস্য উপসাগরের দক্ষিণ তীরে আরব উপদ্বীপে অবস্থিত। ১৮৩৩ সাল থেকে দুবাই শাসন করে আসছে আল মাকতুম পারিবার। দুবাইয়ের বর্তমান শাসকের নাম মুহাম্মদ বিন রশীদ আল মাকতুম, পাশাপাশি তিনি সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী ও উপ-রাষ্ট্রপতির দায়িত্বও পালন করছেন। দুবাইয়ের প্রধান রাজস্ব আয় হচ্ছে পর্যটন, রিয়েল এস্টেট এবং অর্থনৈতিক সেবা। দুবাইয়ের ৩৭ বিলিয়ন ডলারের অর্থনীতিতে তেল এবং প্রাকৃতিক গ্যাস হতে রাজস্ব আসে ৬% এর ও কম।

দুবাইয়ে সর্ব প্রথম তেলের খনি পাওয়া যায়। সেই থেকে পৃথিবীর বুকে দুবাই তেলের খনি হিসেবে বিখ্যাত রয়েছে। এছাড়াও, ১৮শ শতাব্দীর গোড়ার দিকে দুবাই একটি মাছধরার গ্রাম হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল বলে মনে করা হয় এবং ১৮২২ সালের মধ্যে বনি ইয়াস উপজাতির প্রায় ৭০০-৮০০ সদস্যের একটি শহরে পরিণত হয় ।

দুবাই সংযুক্ত আরব আমিরাতের পারস্য উপসাগরীয় উপকূলে অবস্থিত এবং সমুদ্রপৃষ্ঠ থেকে এর গড় উচ্চতা প্রায় ১৬ মিটার বা ৫২ ফুট। দুবাইয়ে দক্ষিণে রয়েছে আবু ধাবি, উত্তর-পূর্বে শারজাহ এবং দক্ষিণ-পূর্বে ওমানের সাথে সীমান্ত ভাগ করে নিয়েছে। এই হচ্ছে দুবাই শহর সম্পর্কে কিছু অজানা তথ্য।

দুবাই কোন দেশের রাজধানী

দুবাই কোন দেশের রাজধানী তা এখনো পর্যন্ত অনকেরই অজানা। তাই যারা এই বিষয়ে জানেন না তারা এই অনুচ্ছেদটি পড়ার মধ্যে দিয়ে জানতে পারবেন। 

দুবাই সংযুক্ত আরব আমিরাতের সর্ববৃহৎ এবং সবচেয়ে জনবহুল একটি শহর। এটি দুবাই আমিরাতের রাজধানীও বটে। পারস্য উপসাগরের দক্ষিণ-পূর্ব উপকূলে অবস্থিত, দুবাই একটি বৈশ্বিক শহর এবং মধ্য প্রাচ্যের প্রধান ব্যবসায় কেন্দ্র।

দুবাই আয়তন কত বর্গ কিলোমিটার

দুবাই এর মোট আয়তন হচ্ছে ১,৫৮৮ বর্গ কিলোমিটার বা ৪,১১০ বর্গ মাইল, যা সমুদ্র থেকে জমি পুনঃ উদ্ধার কারণে এটির প্রাথমিক ১৫০০ বর্গ মাইল অর্থাৎ ৩,৯০০ বর্গ কিলোমিটার এলাকা ছাড়িয়ে একটি উল্লেখযোগ্য সম্প্রসারণের প্রতিনিধিত্ব করছে। বাই সরাসরি আরব মরুভূমির মধ্যে অবস্থিত।

দুবাই কিসের জন্য বিখ্যাত

দুবাই, নামটি সবার সাথে কম বেশি পরিচিত। কিন্তু আপনি জানেন কি পৃথিবীর বুকে দুবাই শহর এত বিখ্যাত কেন? জানেন না তো। সমস্যা নাই আজকের পোস্টের মধ্যে দিয়ে আপনি তা সহজেই জেনে নিতে পারবেন। দুবাই হচ্ছে আরব আমিরাতের সাতটি প্রদেশের মধ্যে অন্যতম একটি প্রদেশ। যেটি পারস্য উপসাগরের দক্ষিণ তীরে আরব উপদ্বীপে অবস্থিত।

পৃথিবীর ধনী শহরের নাম বললে প্রথমেই আমাদের মুখে যে নামটি আসে তা হচ্ছে দুবাই। সারাবিশ্বে দুবাই শহরটি পরিচিত লাভ করেছে বিলাসবহুল জীবনযাপন, চোখ ধাঁধানো রঙিন আলোকরশ্মি, আকাশচুম্বি অট্টালিকা, বিলাসবহুল হোটেল, কৃত্রিম দ্বীপপুঞ্জ ইত্যাদির জন্য। বিশ্বের প্রায় অধিকাংশ মানুষই মনে করে থাকেন দুবাই একটি দেশ, কিন্তু তা নয় দুবাই হচ্ছে সংযুক্ত আরব আমিরাত একটি দেশ যা মধ্যপ্রাচ্য দক্ষিণ - পশ্চিম এশিয়ায় অবস্থিত আর দুবাই হচ্ছে সেই দেশের সবচেয়ে বড় এবং জনবহুল একটি শহর।

দুবাইয়ে রয়েছে বিশ্বের সবচেয়ে উঁচু ভবন যার নাম বুজ খলিফা। বুজ খলিফা ভবনটি এত উঁচু যা ৯০ কিলোমিটার দূর থেকেও দূশ্যমান। এছাড়াও দুবাইয়ে রয়েছে বিশ্বের সবচেয়ে উঁচু হোটেল যেটির নাম বুজ আল আরব। 

আপনি জেনে অবাক হবেন যে, ১৯৭০ সালে দুবাই শহর ছিল একটা মরুভূমি। মাত্র কয়েক বছরের ব্যবধানে এই শহর পরিণত হয় পৃথিবীর অন্যতম বিলাসবহুল একটি শহরে। তাছাড়া দুবাইয়ে রয়েছে বিশ্বের সবচেয়ে বড় শপিং মল। এমনকি দুবাইয়ের ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট পৃথিবীর তৃতীয় ব্যাস্ততম এয়ারপোর্ট। আর এই সব বিলাসবহুল গাড়ি, বাড়ি, উঁচু উঁচু অট্টালিকা, নামি দামি হোটেল ইত্যাদির কারণেই দুবাই পৃথিবীর বুকে বিখ্যাত।

দুবাইয়ের বর্তমান প্রধানমন্ত্রীর নাম কি?

দুবাইয়ের বর্তমান শাসকের নাম হচ্ছে মুহাম্মদ বিন রশীদ আল মাকতুম। এছাড়া,  তিনি সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী ও উপ-রাষ্ট্রপতির দায়িত্বও পালন করছেন।

দুবাই মুসলিম কত?

দুবাই এর সংযুক্ত আরব আমিরাত এর জনসংখ্যার ৮০% এর বেশি মানুষ অনাগরিক। তবে বস্তুত আরব আমিরাতের সকল নাগরিক মুসলমান। দেশটির প্রায় ৯৫% মানুষই মুসলমান ।

দুবাই এর নিকটবর্তী দেশ কোনটি?

দুবাই এর সবচেয়ে নিকটবর্তী দেশটি রয়েছে তা হচ্ছে আবুধাবি। আবুধাবি দুবাই শহরের সবচেয়ে নিকটবর্তী দেশ। এটি দুবাই শহরের দক্ষিণ দিকে অবস্থিত।

দুবাই শহরের ছবি

দুবাই শহর

দুবাই শহর

লেখকের শেষ কথা

প্রিয় পাঠক, আজকের পোস্ট আমরা দুবাই আমিরাত নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। এছাড়াও আমরা আপনাদেরকে জানিয়েছি দুবাই শহর কিসের জন্য বিখ্যাত ও এর প্রধানমন্ত্রী সম্পর্কে। আজকের পোস্টটি পড়ে যদি আপনার ভালো লেগে থাকে তাহলে এটি আপনার পরিচিতদের সাথে শেয়ার করে দিবেন এবং এই রকম আরো তথ্য জানতে নিয়মিত ভিজিট করুন আমাদের ফেসবুক পেইজ ও ফ্রিউচার ড্রীম আইটি ওয়েব সাইট। ধন্যবাদ সবাইকে

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ফিউচার ড্রীম আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url