মোবাইল ব্যাংকিং রচনা | বাংলা ২য় পত্র প্রবন্ধ রচনা

মোবাইল ব্যাংকিং রচনা

মোবাইল ব্যাংকিংঃ ব্যাংকিংয়ে নতুন ধারা রচনা

ভূমিকা ঃ সময়ের সাথে সাথে বদলে যাচ্ছে আমাদের যাপিত জীবন। প্রযুক্তির যাদুকরী ছোঁয়ায় বদলে যাওয়া আমাদের জীবনে প্রতিনিয়তই অনুপ্রবেশ ঘটছে নানা চমৎকারিত্ব ও নতুনত্বের। এক সময়ে যা ছিল কল্পনারও বাইরে এখন তা চলে এসেছে হাতের নাগালে। প্রযুক্তি নির্ভরতায় যাপিত জীবনের প্রায় প্রতিটি অঙ্গন হয়ে উঠেছে আরো সহজসাধ্য ও নির্ঝঞ্জাট। তথ্য প্রযুক্তির মাধ্যমে বিভিন্ন সেবা ও কাজকে সহজসাধ্য করার এ অগ্রযাত্রা অব্যাহত রয়েছে গোটা পৃথিবী জুড়েই। অনলাইন ব্যাংকিংয়ের নতুন প্রজন্ম মোবাইল ব্যাংকিং তেমনই এক অগ্রযাত্রা । যা পৌছে যাচ্ছে সকলের দ্বারে দ্বারে। ব্যাংকিংয়ের এ নতুন ধারার অগ্রযাত্রায় শামিল আমাদের প্রিয় মাতৃভূমি বাংলাদেশ ।

মোবাইল ব্যাংকিং ঃ মোবাইল ফোনের মাধ্যমে ব্যাংক একাউন্টের যাবতীয় কার্যক্রম নিয়ন্ত্রণ করার সুবিধাযুক্ত সেবার নামই মোবাইল ব্যাংকিং। এর মাধ্যমে নগদ অর্থ উত্তোলন, জমা দান, বিভিন্ন বাণিজ্যিক ও উপযোগ সেবার বিল প্রদান, বেতন উত্তোলন, প্রবাসী আয় প্রেরণ ও গ্রহণ, সরকারি ভাতা ও অনুদান গ্রহণ প্রভৃতি কার্যক্রম পরিচালনা করা যাবে মোবাইল ফোন থেকেই। নির্দিষ্ট ব্যাংক কোনো মোবাইল অপারেটরদের সাথে চুক্তি করলে সেই মোবাইল অপারেটর ও ব্যাংক কর্তৃক অনুমোদিত এজেন্ট বা মোবাইল ব্যাংকিং সেন্টারে গিয়ে সহজেই ব্যাংক একাউন্টের যাবতীয় কার্যক্রম পরিচালনা করা যাবে।

আরো পড়ুন ঃ

সেক্ষেত্রে আমাদের দেশের প্রেক্ষিতে মোবাইল অপারেটররা ইউনিয়ন পর্যায়েও তাদের গ্রাহক সেবা কেন্দ্র স্থাপন করতে পারবে। মোবাইল ব্যাংকিং সেবাতে তাই ইউনিয়ন পর্যায়েও কার্যক্রম পরিচালন সম্ভব। শাখাহীন এ ব্যাংকিং ব্যবস্থায় প্রয়োজন শুধু একটি নিবন্ধিত মুঠোফোনের। মোবাইল ব্যাংকিংয়ে যোগাযোগের মাধ্যম হিসেবে ইউএসএসডি (আনস্ট্রাকচারড সাপ্লিমেন্টারি সার্ভিস ডাটা) অথবা এসএমএস + আইভিআর (ইন্টার-অ্যাকটিভ ভয়েস রেসপন্স) প্রযুক্তি ব্যবহার করা হয়।

মোবাইল ব্যাংকিংয়ের সেবাসমূহ ঃ মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে যেসকল সুবিধা পাওয়া যাবে সেগুলো হলো: গ্রাহক নিবন্ধন, নগদ টাকা জমাদান, নগদ টাকা উত্তোলন, মার্চেন্ট পেমেন্ট (কেনাকাটার বিল পরিশোধ), ইউটিলিটি বিল পরিশোধ, মোবাইলে তাৎক্ষণিক ব্যালেন্স রিচার্জ, ব্যালেন্স জানা, একাউন্টের বিবরণী জানা, PIN পরিবর্তন, বৃহৎ ব্যবসায়িক প্রতিষ্ঠান/শিল্প কারখানা/প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বেতন-ভাতা বিতরণ, সরকারি ভাতা বিতরণ (বয়স্ক/মুক্তিযোদ্ধা ভাতা ইত্যাদি), বিদেশ থেকে প্রেরিত অর্থ বিতরণ, বিভিন্ন মেয়াদি সঞ্জয়ী স্কিম নিরীক্ষা, মিউচুয়াল ফান্ড, চেক বই চাওয়া, সাম্প্রতিক লেনদেন, পেমেন্ট বন্ধ করা, পরিবর্তন অথবা বাতিল করা, তহবিল স্থানান্তর, ব্যাংকের শাখা বা এটিএম বুথের অবস্থান তথ্য ইত্যাদি।

মোবাইল ব্যাংকিংয়ের সুবিধা ঃ মোবাইল ব্যাংকিংয়ের নানাবিধ সুবিধা রয়েছে। নিচে এ সকল সুবিধা উল্লেখ করা হলো : ১. জীবনযাত্রার মানোন্নয়ন; ২. হাতের নাগালে ব্যাংকিং সেবা; ৩. সহজ লেনদেন; ৪. নিরাপত্তা; ৫. যে কোনো স্থান থেকে সুবিধা গ্রহণ । মোবাইল ব্যাংকিং ধারণার উদ্ভব : আধুনিক ব্যাংকিং ব্যবস্থায় মোবাইল ব্যাংকিং একটি নতুন ধারা। বিশ্বের সব পেশা ও শ্রেণির মানুষকে বিশেষত মোবাইল নেটওয়ার্কে সংযুক্ত, অপেক্ষাকৃত কম আয়ের দরিদ্র জনগোষ্ঠীকে ব্যাংকিং সেবা খাতের আওতায় আনার লক্ষ্যেই মোবাইল ব্যাংকিংয়ের উদ্ভব ও বিকাশ ঘটেছে।

আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়নের রিপোর্ট অনুযায়ী, বর্তমান বিশ্বে মোবাইল ফোন ব্যবহারকারীর সংখ্যা পাঁচ বিলিয়নেরও বেশি, যা মোট জনসংখ্যার ৭৭ শতাংশ। অন্যদিকে উন্নয়নশীল বিশ্বে এ সংখ্যা সাড়ে চার বিলিয়নেরও বেশি। বিশ্বব্যাপী মোবাইল ফোন ব্যবহারকারীর এ বিপুল হারের পরিপ্রেক্ষিতে বিশ্বে প্রথম মোবাইল বাণিজ্যের উদ্ভব হয় ১৯৯৭ সালে। একই সালে বিশ্বে প্রথমবারের মতো মোবাইল ফোনভিত্তিক ব্যাংকিং চালু হয় ফিনল্যান্ডের মেরিটা ব্যাংকে। পরবর্তীতে বিভিন্ন সময়ে বিশ্বের বিভিন্ন দেশে মোবাইল ব্যাংকিংয়ের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়।

আরো পড়ুন ঃ

মোবাইল ব্যাংকিং পদ্ধতি ঃ মোবাইল ব্যাংকিং সুবিধা গ্রহণের জন্য কতকগুলো ধাপ অনুসরণ করতে হয়। নিচে এগুলো উল্লেখ করা হলো : ১. ব্যাংক মোবাইল একাউন্ট রেজিস্ট্রেশন; ২. রেজিস্ট্রেশনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র; ৩. মোবাইল একাউন্ট নম্বর; ৪. মোবাইল সেট; ৫. একাউন্ট ওপেন; ৬. টাকা জমা; ৭. টাকা উত্তোলন ।

উপসংহার ঃ উপরি-উক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, বিজ্ঞান ও প্রযুক্তির নব নব আবিষ্কারের ফলে মানুষের জীবনযাত্রা ক্রমশ‍ই সহজ হয়ে আসছে। মোবাইল ব্যাংকিং এমনই এক প্রযুক্তি। এ প্রযুক্তির কল্যাণে মানুষ আজ ঘরে বসেই ব্যাংকিং সুবিধা গ্রহণ করতে • পারছে সহজেই। তাই এ প্রযুক্তির সুবিধা যেন সকল শ্রেণির ও সব অঞ্চলের মানুষ ভোগ করতে পারে সেজন্য সরকার ও জনগণকে সমমনোভাব নিয়ে এগিয়ে আসতে হবে।

সবগুলো রচনা একসাথে দেখতে এখানে চাপ দিন

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ফিউচার ড্রীম আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url