আমাদের বিদ্যালয় রচনা class 6 7 8 9 10 - বাংলা ২য় পত্র রচনা ২০২৪

শিক্ষার্থী বন্ধুরা নিচে আমরা তোমাদের জন্য আমাদের বিদ্যালয় রচনাটি শেয়ার করেছি। তোমরা যারা যারা এই রচনাটি পড়তে চাও তাঁরা চাইলে পড়ে নিতে পার।

আমাদের বিদ্যালয় রচনা

এছাড়াও তোমাদের যদি আরও কোনো পছন্দের রচনা থাকে তাহলে সেটি তোমরা আমাদের কমেন্ট করে জানাতে পার। আমরা সেটিও সংগ্রহ করে দেওয়ার চেষ্টা করব।

আমাদের বিদ্যালয়

সূচিপত্র ঃ আপনি যে অংশ থেকে পড়তে চান সেখানে চাপ দিন

ভূমিকা

মনকে বিকশিত করার উপায় জ্ঞানার্জন আর জ্ঞানার্জনের একমাত্র মাধ্যম শিক্ষা। শিক্ষামানব জীবনের অন্তর্নিহিত গুণাবলি বিকাশে সাহায্য করে এবং একজন প্রকৃত মানুষরূপে গড়ে তোলে। আর শিক্ষার আলোয় নিজেকে আলোকিত করার সকল ও পূর্ণাঙ্গ পথপ্রদর্শক হলো বিদ্যালয়। আমি এরূপ একটি বিদ্যালয়ে লেখাপড়া করি। আমাদের অঞ্চলের মধ্যে এই বিদ্যালয়টি বিখ্যাত ও আদর্শ একটি শিক্ষা প্রতিষ্ঠান ।

অবস্থান

আমাদের বিদ্যালয়ের নাম নারায়ণগঞ্জ সরকারি উচ্চ বালিকা বিদ্যালয়। বিদ্যালয়টি নারায়ণগঞ্জ জেলা সদরে অবস্থিত। শহরের প্রাণকেন্দ্রে কোলাহলহীন মনোরম এক পরিবেশে আমাদের বিদ্যালয় অবস্থিত। বিদ্যালয়টি ৫নং ওয়ার্ডের অন্তর্গত। প্রাচীন ও নামকরা শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে বিদ্যালয়টির যথেষ্ট সুনাম রয়েছে।

বিদ্যালয় গৃহের বর্ণনা

আমাদের বিদ্যালয়টি তিনতলা ভবন। বিদ্যালয়টিতে মোট ২৫টি কক্ষ রয়েছে। ষষ্ঠ শ্রেণি থেকে দশম শ্রেণি পর্যন্ত সর্বমোট ১৮টি কক্ষে ক্লাস হয়। অন্য কক্ষগুলোর মধ্যে একটি প্রধান শিক্ষকের কক্ষ, দুটি সহকারী শিক্ষক শিক্ষিকাদের কক্ষ, অফিসঘর ও একটি পাঠাগার, একটি ল্যাবরেটরি ও একটি অডিটোরিয়াম হিসেবে ব্যবহৃত হয়।

আরো পড়ুন ঃ আমাদের গ্রাম রচনা ক্লাস ৩-১০ | রাংলা ২য় পত্র রচনা ২০২৪

ছাত্রী ও শিক্ষক সংখ্যা

আমাদের বিদ্যালয়ে ছাত্রীর সংখ্যা প্রায় দেড় হাজার এবং শিক্ষক শিক্ষিকার সংখ্যা ছাব্বিশ জন । আমাদের বিদ্যালয়ের শিক্ষক আমাদের সাথে অত্যন্ত বন্ধু ভাবাপন্ন আচরণ করে এবং আমরা সকল ছাত্রী পরস্পরের সাথে সহযোগিতাপূর্ণ আচরণ করি।

লেখাপড়ার পদ্ধতি

আমাদের বিদ্যালয়ের প্রতি বছর প্রথম সাময়িক, দ্বিতীয় সাময়িক এবং বার্ষিক পরীক্ষা নেওয়া হয়। এছাড়া প্রতি সপ্তাহে ও মাসে দু'একটি শ্রেণি পরীক্ষা নেওয়া হয়। বছরান্তে তিনটি পরীক্ষায় প্রাপ্ত নম্বরের গড় হিসেবে ফলাফল প্রকাশ করা হয়। পরীক্ষার ফল : আমাদের বিদ্যালয়ের ফল সবসময় ভালো। লেখাপড়া ও ফলের দিক থেকে আমাদের বিদ্যালয় নারায়ণগঞ্জ জেলার মধ্যে সেরা ও নামকরা । অন্য কোনো বিদ্যালয় আমাদের সাথে প্রতিযোগিতায় পেরে ওঠে না ।

খেলাধুলা ও অনুষ্ঠানাদি

আমাদের বিদ্যালয়ে একটি বড় খেলার মাঠ আছে। মাঠের চারপাশে ঘিরে রয়েছে প্রচুর গাছপালা, কৃষ্ণচূড়া, পলাশ, শিমুল, রাধাচূড়া, ইউক্যালিপটাস ইত্যাদি। আর বিশাল বড় মাঠটি ঘাস ও কাশফুলের বনে ছেয়ে আছে। টিফিনের সময় ও বিদ্যালয় ছুটির পর মাঠে ফুটবল ক্রিকেট, ভলিবল ও অন্যান্য খেলাধুলা হয়। এছাড়া প্রতিবছরই নানা সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। তাছাড়া প্রতিবছরই পরীক্ষা শেষে আমরা শিক্ষক শিক্ষিকাদের সাথে বনভোজনে যাই ।

আরো পড়ুন ঃ আমার দেখা একটি গ্রাম্য মেলা রচনা 3-10 | রাংলা ২য় পত্র রচনা ২০২৪

বৈশিষ্ট্য

আমাদের বিদ্যালয়ের চারপাশের ও বিদ্যালয়ের ভেতরের পরিবেশ লেখাপড়া করার জন্য চমকপ্রদ পরিবেশ। মনোরম পরিবেশ ও বিদ্যালয়ের পাঠদানের বৈশিষ্ট্য আমাদের বিদ্যালয় অনন্য। এই অঞ্চলে পরীক্ষার ফল ও সাংস্কৃতিক অনুষ্ঠানের দিক থেকে আমাদের বিদ্যালয় সবার সেরা । তাই আমাদের বিদ্যালয়ের রয়েছে যথেষ্ট সুনাম

উপসংহার

আমাদের বিদ্যালয় সব দৃষ্টিকোণ থেকেই একটি আদর্শ শিক্ষা প্রতিষ্ঠানের পরিচয় বহন করছে। এই বিদ্যালয়ে লেখাপড়ার সুযোগ পেয়ে আমি নিজেকে ধন্য মনে করি। [বিঃদ্রঃ-এটি নন্দন গাইড বই থেকে সংগৃহীত]

সবগুলো রচনা একসাথে দেখতে এখানে চাপ দিন

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
1 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • Anonymous
    Anonymous June 3, 2024 at 10:22 AM

    It is the best upload

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ফিউচার ড্রীম আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url