মাত্র ৭ দিনে শরীরের অতিরিক্ত ওজন কমানোর ডায়েট চার্ট

৭ দিনে ওজন কমানোর উপায় তথা ৭ দিনে ওজন কমানোর ডায়েট চার্ট নিয়ে আজকের পোস্টে বিস্তারিত আলোচনা করা হবে। স্বাস্থ্য প্রেমীদের কাছে আজকের পোস্টটি খুবই গুরুত্বপূর্ণ। কারণ আজকের পোস্টে আমরা ৭ দিনে ওজন কমানোর ডায়েট চার্ট নিয়ে বিস্তারিত জানাব। তাই যারা শরীরের অতিরিক্ত ওজন কমানোর উপায় খুঁজে খুঁজে ক্লান্ত হয়ে যাচ্ছেন তারা আজকের এই পোস্টটি সম্পূর্ণটা ধৈর্য সহকারে পড়ুন।

৭ দিনে ওজন কমানোর উপায়

আজকের পোস্টটি সম্পূর্ণ ধৈর্য্য সহকারে পড়ার মধ্যে দিয়ে আপনি ওজন কমানোর অনেক ট্রিকস এন্ড টিপস সম্পর্কে জানতে পারবেন। এমনও হতে পারে যে আজকের পোস্টটি আপনার শরীরের অতিরিক্ত ওজন কমাতে ১০০% কার্যকরী। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে জেনে নেই মাত্র ৭ দিনে ওজন কমানোর ডায়েট চার্ট সম্পর্কে

পোস্ট সূচিপত্র ঃ মাত্র ৭ দিনে শরীরের অতিরিক্ত ওজন কমানোর ডায়েট চার্ট

কিভাবে ওজন কমানো যায়

শরীরের অতিরিক্ত ওজন মানেই আলাদা একটা বোঝা। বয়স বাড়ার সাথে সাথে দেহের ওজনও যেন পাল্লা দিয়ে বাড়তে থাকে। আজকাল ওজন বৃদ্ধির একমাত্র কারণ হচ্ছে অনিয়মিত ভাবে খাবার গ্রহণ এবং অতিরিক্ত ক্যালোরি যুক্ত খাবার।

অনেকেই তো শরীরের অতিরিক্ত ওজন কমাতে নানান রকমের উপায় অবলম্বন করে থাকেন। যেমন ঃ ওজন কমাতে কেউ কেউ রাতে ভাত খাওয়া বন্ধ করে দেয়। আবার কেউ কেউ রাতে ভাতের পরিবর্তে আটার রুটি সেবন করে। আবার এমনও অনেক আছে যারা ওজন কমাতে ঔষধ পর্যন্ত সেবন করে থাকে।

এক পরিসংখ্যানে দেখা গেছে দেশের অধিকাংশ মানুষ ওজন কমাতে এই পদ্ধতি গুলো অবলম্বন করে আসছে। এবং এই পদ্ধতি গুলো ব্যবহারে অনেকটা সুফল পাওয়া গেছে বলেও অনেকেই মন্তব্য করেছেন।

[এখন আপনার কাছে আমার একটি প্রশ্ন। এই রকমের পদ্ধতি গুলো অবলম্বন করলেই কি ওজন কমে যাবে? উত্তর অবশ্যই কমেন্টে জানাবেন।] 

স্বাস্থ্য বিষয়ক ওয়েব সাইটে এক প্রতিবেদনে বলা হয়েছে যে এই ধরনের কোনো পদ্ধতিই শরীরের অতিরিক্ত ওজন কমাতে সক্ষম নয়। বরং এই গুলোর কারণে দিন দিন স্বাস্থ্য ঝুঁকির পরিমাণ বেড়ে যায়।

শরীরকে সুস্থ, সতেজ ও ফিট রাখতে নিয়মিত ব্যায়াম ও পরিমিত পরিমাণে পুষ্টিকর খাবার গ্রহণ করতে হবে। তবেই মিলবে এই সমস্যার সমাধান। শরীরের অতিরিক্ত ওজন কমাতে ডায়েট বেশ কার্যকরী। তবে একথাও মাথায় রাখতে হবে যে, নিজের ইচ্ছে বা খুশি মতো ডায়টে করলে কাঙ্ক্ষিত ফল পাওয়া যাবে না।

এই জন্য নিয়ম-কানুন তথা মানতে হবে পুষ্টিবিদের পরামর্শও । পুষ্টিবিদের পরামর্শ জেনে ডায়েট করলে পাওয়া যাবে কাঙ্ক্ষিত ফলাফল।

৭ দিনে ওজন কমানোর ডায়েট চার্ট

প্রিয় পাঠক এখন আমরা জানব ৭ দিনে কিভাবে শরীরের অতিরিক্ত ওজন কমানো যায় অর্থাৎ ৭ দিনে ওজন কমানোর ডায়েট চার্ট সম্পর্কে। বর্তমান সময়ে ওজন কমানোটা মানুষের একটা ফ্যাশন হয়ে দাঁড়িয়েছে। পুষ্টিবিদের মতে মানুষের শরীরের ওজন বাড়ার কারণ হচ্ছে বিভিন্ন ধরনের ফাস্ট ফুড এবং অনিয়মিত খাদ্যব্যাস।

এছাড়াও শরীরের অতিরিক্ত ওজন স্বাস্থ্য ঝুঁকির লক্ষণ। ওজন বাড়ার সাথে সাথে পাল্লা দিয়ে বাড়তে থাকে দুশ্চিন্তাও । স্বাস্থ্য সচেতনরা ওজন কমাতে অনেক কিছুই করে থাকেন। তবে এই কথাও মাথায় রাখতে হবে যে ওজন কমাতে নিজের ইচ্ছে মতো যা খুশি তা করা যাবে না। এতে আপনার ক্ষতি হতে পারে। 

ওজন কমানোর অন্যতম উপায় হচ্ছে খাদ্যব্যাস পরিবর্তন ও ডায়েট কন্ট্রোল করা। নিয়মিত ডায়েট কন্ট্রোল করলে দ্রুত ওজন কমানো সম্ভব। তাই আজকের পোস্টে আমরা ৭ দিনে ওজন কমানোর ডায়েট চার্ট নিয়ে বিস্তারিত আলোচনা করব। আজকের পোস্টটি সম্পূর্ণ পড়ার মাধ্যমে আপনি ওজন কমানোর সকল টিপস সম্পর্কে জানতে পারবেন।

এছাড়াও আপনি যদি আজকের পোস্টে আলোচনা করা সকল নিয়ম গুলো মেনে চলতে পারেন তাহলে আপনি মাত্র ৭ দিনেই শরীরের অতিরিক্ত ওজন কমিয়ে ফেলতে পারবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে জেনে নেই মাত্র ৭ দিনে ওজন কমানোর ডায়েট চার্ট সম্পর্কে

নিচে ৭ দিনে ওজন কমানোর ডায়েট চার্টটি দেওয়া হলো

প্রথম দিন

  • ডায়েট শুরুর প্রথম দিন খাবারের তালিকায় শুধুমাত্র ফল রাখতে হবে। ডায়েট শুরুর প্রথম দিন কোনো রকম ভারী খাবার খাওয়া যাবে না। আর পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে

কিভাবে ওজন কমানো যায়

দ্বিতীয় দিন

  • ডায়েটের ২য় দিন শুধুমাত্র ফল খেয়ে থাকতে হবে। ফল ছাড়া অন্য কিছু খাওয়া যাবে না।

কিভাবে ওজন কমানো যায়

তৃতীয় দিন

  • ডায়েটের তৃতীয় দিন এসে আপনি ফল এবং সবজি উভয়েই একসাথে খেতে পারবেন তবে ফলের মধ্যে কলা খাওয়া যাবে না।

কিভাবে ওজন কমানো যায়

চতুর্থ দিন

  • ডায়েটের চতুর্থ দিন আপনি ফল এবং সবজির সাথে কিছুটা ভারী খাবারও খেতে পারবেন।

কিভাবে ওজন কমানো যায়

পঞ্চম দিন

  • ডায়েটর পঞ্চম দিন শাক-সবজির সাথে মাংসও খেতে পারবেন। তবে সবকিছু পরিমিত পরিমাণে খেতে হবে।

কিভাবে ওজন কমানো যায়

ষষ্ঠ দিন

  • ডায়েটের ষষ্ঠ দিন কিছুটা ভারী খাবার‌‌‌ খেতে পারবেন। 

কিভাবে ওজন কমানো যায়

সপ্তম দিন

  • ডায়েটের সপ্তম দিন আপনি বাদামী চালের ভাতের মাড় খেতে পারবেন এবং আপনি যদি ডায়েটের ৭টি দিন সকল নিয়ম ফলো করে অতিবাহিত করেন। তাহলে আপনি ডায়েটের সপ্তম দিনে এসে আপনার শরীরের পরিবর্তন দেখতে পাবেন। 

কিভাবে ওজন কমানো যায়

[ছবি সংগৃহীত; অধিকার ডট নিউজ ডট কম]

ওজন কমানোর খাবার তালিকা

প্রিয় পাঠক ইতিপূর্বে আমরা মাত্র  ৭ দিনে ওজন কমানোর ডায়েট চার্ট সম্পর্কে বিস্তারিত জানিয়েছি। এখন আমরা জানব ওজন কমানোর খাবার তালিকা সম্পর্কে। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে জেনে নেই বিস্তারিত

শরীরের অতিরিক্ত ওজন কমাতে স্বাস্থ্য সচেতনরা কতকিছুই না করে থাকেন। তবে ওজন কমাতে সবচেয়ে কার্যকর পদ্ধতি গুলোর মধ্যে একটি হচ্ছে খাদ্যব্যাস পরিবর্তন করা। নিয়মিত ব্যায়াম করার পাশাপাশি পর্যাপ্ত পরিমাণে ঘুম ও পরিমিত পুষ্টিকর খাবার গ্রহণে  মিলবে এই সমস্যার সমাধান। 

তবে ওজন কমাতে না খেয়ে থাকলে চলবে না। এতে সমস্যা আরো গুরুতর হয়ে যাবে। ওজন কমাতে পরিবর্তন আনতে হবে আপনার দৈনন্দিন খাদ্য তালিকায়। পুষ্টিবিদের মতে শরীরের ওজন বাড়াতে চিনি বা মিষ্টি জাতীয় খাবার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই ওজন কমাতে সর্বপ্রথম আপনার খাদ্য তালিকা থেকে বাদ দিতে হবে এটি।

এর পাশাপাশি আরও বাদ দিতে হবে তেলে ভাজা খাবার, রাস্তার পাশে ভ্রাম্যমাণ দোকানের মুখরোচক খাবার, ফাস্ট ফুড, কোমল পানীয়, চিপস, বার্গার, পিজ্জা, স্টাচ যুক্ত সবজি ইত্যাদি। তবে ওজন কমাতে খেতে পারেন আঁশ জাতীয় খাদ্য। আঁশ জাতীয় খাদ্যের মধ্যে রয়েছে ডাল, শাখ, সবজি, ঢেকি ছাঁটা চাল, গমের আটার রুটি, পাতা কপি, ফুল কপি, শিম, টমেটো, গাজর, মশুর ডাল, বাদাম ইত্যাদি। 

এছাড়াও ওজন কমাতে আরও খেতে পারেন টক জাতীয় ফল এবং শসা। পুষ্টিবিদের মতে টকফল এবং শসা মেদ বা ভুঁড়ি কমাতে বেশ কার্যকরী একটি উপাদান। নিচে ওজন কমানোর খাবার তালিকাটি তুলে ধরা হলো

ওজন কমানোর খাবার কী

ওজন কমাতে খাদ্য তালিকা অনুযায়ী পরিমিত পুষ্টিকর খাদ্য গ্রহণের পাশাপাশি ব্যায়াম বা হাঁটাচলা করতে হবে। প্রতিদিন গড়ে ৪০-৪৫ মিনিট হাঁটাচলা বা ব্যায়াম করতে হবে। এছাড়াও ওজন কমানোর গতিকে আরও তরান্বিত করতে প্রয়োজন পর্যাপ্ত পরিমাণ ঘুমের। একজন মানুষের দৈনিক ৮-৯ ঘন্টা ঘুমের প্রয়োজন। পর্যাপ্ত পরিমাণ ঘুম শরীরের মেটাবলিজমকে বাড়িয়ে দেয়।

বয়স অনুযায়ী খাদ্য তালিকা

প্রিয় পাঠক ইতিপূর্বে আমরা জেনেছি মাত্র ৭ দিনে ওজন কমানোর ডায়েট চার্ট ও ওজন কমানোর খাবার তালিকা নিয়ে। এখন আমরা জানব বয়স অনুযায়ী খাদ্য তালিকা সম্পর্কে। প্রতিটি মানুষের বয়স অনুপাতে খাদ্যব্যাসও আলাদা আলাদা হয়ে থাকে। 

তাই আপনাদের সুবিধার্থে আমি নিচে বয়স ভেদে খাদ্য তালিকাটি শেয়ার করেছি। আপনি চাইলে উক্ত খাদ্য তালিকাটি ফলো করতে পারেন

বয়স অনুযায়ী খাদ্য তালিকা
বয়স অনুযায়ী খাদ্য তালিকা
বয়স অনুযায়ী খাদ্য তালিকা
বয়স অনুযায়ী খাদ্য তালিকা
বয়স অনুযায়ী খাদ্য তালিকা
বয়স অনুযায়ী খাদ্য তালিকা

[ছবি সংগৃহীত; বেসিক ওয়ার্ডপ্রেস ডট কম]

আমাদের শেষ কথা

প্রিয় পাঠক আজকের পোস্টে আমরা ওজন কমানোর উপায় নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। আপনি যদি আজকের পোস্টটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে আপনি মাত্র  ৭ দিনে ওজন কমানোর ডায়েট চার্ট সম্পর্কে জানতে পারবেন।

আর আজকের পোস্টটি পড়ে আপনার কাছে কেমন লেগেছে সেটা অবশ্যই কমেন্ট করে জানাবেন যদি ভালো লেগে থাকে তাহলে এটি আপনার পরিচিতদের সাথে শেয়ার করার অনুরোধ রইল। এবং এই রকম আরো স্বাস্থ্য বিষয়ক পোস্ট পড়তে নিয়মিত ভিজিট করুন আমাদের ওয়েবসাইট ও ফেসবুক পেইজ। ধন্যবাদ সবাইকে আল্লাহাফেজ্

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ফিউচার ড্রীম আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url