দূর্গা পূজা ২০২৩ সময় সূচি | দূর্গা পূজা আর কত দিন বাকি 2023

প্রিয় পাঠক আজকের এই পোস্টে আমরা দূর্গা পূজা ২০২৩ সময় সূচি - দূর্গা পূজা আর কত দিন বাকি 2023 এ বিষয়ে জানব। আমরা সকলেই জানি যে হিন্দু ধর্মাবলম্বীদের কাছে দূর্গা পূজা একটি বিশেষ উৎসব। অনেকেই দূর্গা পূজা ২০২৩ সময় সূচি এখনো অনেকেই জানে না। তাই আপনিও যদি দূর্গা পূজা ২০২৩ সময় সূচি - দূর্গা পূজা আর কত দিন বাকি 2023 এই রকম তথ্যের সন্ধানে এসে থাকেন তাহলে আজকের পোস্টটি সম্পূর্ণ মনোযোগ দিয়ে পড়ুন।

দূর্গা পূজা 2023

আজকের পোস্টে আমরা ২০২৩ সালে দূর্গা পূজা কবে অনুষ্ঠিত হবে সেই বিষয়ে বিস্তারিত আলোচনা করেছি। সেই সাথে আরও আলোচনা করেছি যে মা দূর্গা এবার কিসে আসছে ২০২৩, দূর্গা পূজা বাংলা কত তারিখ, দূর্গা পূজা আর কত দিন বাকি 2023, দুর্গা পূজা 2023 সময় সূচি, সন্ধি পূজার সময় 2023 ইত্যাদি বিষয়েও। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে মূল আলোচনা শুরু করি

পোস্ট সূচিপত্র ঃ দূর্গা পূজা ২০২৩ সময় সূচি - দূর্গা পূজা আর কত দিন বাকি 2023

ভূমিকা ঃ দূর্গা পূজা আর কত দিন বাকি 2023

প্রিয় পাঠক গণ পোস্টের শুরুতে সকলকে জানাই শারদীয় দুর্গাপূজা উপলক্ষে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। শারদীয় দুর্গোৎসব কিন্তু আর বেশি দিন বাকি নেই। সনাতন ধর্মাবলম্বীদের অপেক্ষার অবসান ঘটতে যাচ্ছে আর কিছু দিনের মধ্যেই। মণ্ডপে মণ্ডপে চলছে মায়ের পুজোর প্রস্তুতি। উৎসব প্রেমী বাঙালিদের মধ্যে জাগছে উৎসবের উন্মাদনা। বাঙালির দূর্গা পূজা মানে এক অন্য রকম অনুভুতি যেটা বলে বোঝানো সম্ভব নয়।

তাই আজকের পোস্টে আমরা দূর্গা পূজা ২০২৩ সময় সূচি - দূর্গা পূজা আর কত দিন বাকি 2023 এই বিষয়ে বিস্তারিতভাবে আলোচনা করব। আজকের পুরো পোস্ট জুড়ে থাকছে ২০২৩ সালের শারদীয় দুর্গোৎসব নিয়ে আলোচনা। আজকের পোস্টটি সনাতন ধর্মাবলম্বীদের কাছে অনেক ইনফরমেটিভ। বাংলাদেশসহ ভারতের কয়েকটি অঞ্চলে এই উৎসবটি জাঁকজমকপূর্ণ ভাবে পালিত হয়ে থাকে।

দূর্গা পূজা ক্যালেন্ডার

প্রিয় পাঠক আপনি কি দূর্গা পূজা ক্যালেন্ডারের খোঁজে এসেছেন তাহলে চলুন দেখে নেওয়া যাক ২০২৩ সালের কোন মাসে অনুষ্ঠিত হতে যাচ্ছে শারদীয় দুর্গোৎসব। হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব হচ্ছে শারদীয় দুর্গোৎসব। এই উৎসবকে ঘিরে হিন্দুরা নানান সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজনও করে থাকে। দুর্গোৎসব মূলত দেবী দুর্গার আগমনকে কেন্দ্র করেই পালিত হয়ে থাকে।

প্রিয় পাঠক এতোক্ষণ আমরা অনেক কথা বলে ফেলছি আসুন এবার আমরা দেখে নেই দূর্গা পূজার ক্যালেন্ডারটি। হিন্দু ধর্মাবলম্বীদের মধ্যে অনেকেই এই বছর অর্থাৎ দূর্গা পূজা ২০২৩ সময় সূচি - দুর্গা পূজা 2023 কত তারিকে তা জানতে চায়। তাই আপনিও যদি প্রতিনিয়ত এমন তথ্যের খোঁজ করে থাকেন তাহলে আজকের পোস্টের এই অনুচ্ছেদটি আপনার জন্য। তাহলে চলুন আমরা ২০২৩ সালের ক্যালেন্ডার অনুযায়ী দূর্গা পূজার সময় সূচি দেখে নেই

২০২৩ সালের ক্যালেন্ডার অনুযায়ী দূর্গা পূজার সময় সূচি হচ্ছে

  • 20 October - 2023 থেকে 24 October - 2023 পর্যন্ত

দূর্গা পূজা

মা দূর্গা এবার কিসে আসছে ২০২৩

প্রিয় পাঠক ইতিপূর্বে আমরা জেনেছি ২০২৩ সালের ক্যালেন্ডার অনুযায়ী দূর্গা পূজার সময় সূচি। এখন আমরা জানব ২০২৩ সালে মা দূর্গা এবার কিসে আসছে সেই সম্পর্কে। অনেকেই আমাদের কাছে এই বিষয়ে জানতে চেয়েছেন। তাই আজকে তাদের উদ্দেশ্য আমার এই পোস্টটি। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে জেনে নেই মা দূর্গা এবার কিসে আসছে ২০২৩

হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় পার্বণ হচ্ছে দূর্গা পূজা। প্রতি বছর দুই বাংলায় জাঁকজমকপূর্ণ ভাবে দূর্গা পূজা উদযাপন করা হয়। উৎসব প্রেমী বাঙালিদের কাছে দূর্গা পূজার ৫ টি দিন অনেক গুরুত্বপূর্ণ ও আনন্দের। নতুন বছরের ক্যালেন্ডার বা বর্ষ পঞ্জিকা হতে পেলেই বাঙালি সবার আগে যে উৎসব গুলোর প্রতি নজর দেয় তাঁর মধ্যে দূর্গা পূজা একটি।

ধর্মীয় ক্যালেন্ডার অনুযায়ী প্রতি বছরের ন্যায় এবারও উদযাপিত হতে যাচ্ছে শারদীয় দুর্গোৎসব। মণ্ডপে মণ্ডপে চলছে মায়ের পুজোর প্রস্তুতি। চারিদিকে মেতে উঠেছে উৎসবের আমেজ। তবে হিন্দু ধর্মীয় শাস্ত্র অনুযায়ী এটাও মানা হয় যে প্রতি বছর মায়ের আগমন ও গমনের উপর নির্ভর করছে পুরো রছরটি কেমন কাটবে সেটা। এই বছরও তার ব্যাতিক্রম নয়। তাহলে চলুন দেখে নেই এ বছর মায়ের আগমন কিসের ইঙ্গিত দিচ্ছে শুভ নাকি অশুভ?

প্রতি বছর সপ্তমীতে মায়ের পুজো শুরু হয় এবং দশমীতে মায়ের পুজো সমাপ্ত হয়। আর এই সপ্তমী ও দশমী কি বারে পড়ছে তাঁর উপর নির্ভর করছে মা কিসে করে আসবে। ২০২৩ সালের পঞ্জিকা অনুযায়ী এই বছরে মায়ের আগমন ও গমন দুটোই ঘোটকে করে। শাস্ত্র মতে ২০২৩ সালে মায়ের আসা যাওয়া দুটোই ঘোটকে হওয়ায় তা অশুভ ইঙ্গিত দিচ্ছে। 

আসুন এখন আমরা জেনে নেই কোন বাহন কিসের ইঙ্গিত প্রদান করে সেটি

দোলা ঃ দোলা অর্থাৎ পালকি হলো মহামারী তথা মরকের প্রতীক নির্দেশ করে।

নৌকা ঃ নৌকা হচ্ছে বন্যার প্রতীক

গজ ঃ গজ অর্থাৎ হাতি কে বোঝায়। আর হাতি হল শান্তি ও সমৃদ্ধির প্রতীক। 

ঘোটক ঃ ঘোটক অর্থাৎ ঘোড়া। ঘোড়ার অর্থ সামাজিক ও রাজনৈতিক অবস্থার এলোমেলো অর্থাৎ যুদ্ধ বিগ্রহ অশান্তি বিল্পব ইত্যাদির সংকেত নির্দেশ করে।

দূর্গা পূজা বাংলা কত তারিখ

প্রিয় পাঠক ইতিপূর্বে আমরা জেনেছি ২০২৩ সালের দূর্গা পূজা ক্যালেন্ডার ও মা দূর্গা এবার কিসে আসছে ২০২৩ এই দুটি বিষয়ে। এখন আমরা জানব বাংলা সালের কোন মাসে অনুষ্ঠিত হতে যাচ্ছে শারদীয় দুর্গাপূজা এই বিষয়ে। শারদীয় দুর্গোৎসব বাংলার কত তারিখ অনুষ্ঠিত হতে যাচ্ছে তা হিন্দু ধর্মাবলম্বীদের সবার জানা দরকার। তাহলে চলুন জেনে নেই ১৪৩০ বাঙ্গব্দ অনুযায়ী দূর্গা পূজা বাংলা কত তারিখে অনুষ্ঠিত হতে যাচ্ছে সেটি।

দূর্গা পূজা বাংলার কত তারিখ তা নিচের ছকের মধ্যে দেওয়া হলোঃ

নাম বার তারিখ
মহালয়া শনিবার ২৬ আশ্বিন ১৪৩০
মহা পঞ্চমী বৃস্পতিবার ১ কার্ত্তিক ১৪৩০
মহা ষষ্ঠী শুক্রবার ২ কার্ত্তিক ১৪৩০
মহা সপ্তমী শনিবার ৩ কার্ত্তিক ১৪৩০.
মহা অষ্টমী রবিবার ৪ কার্ত্তিক ১৪৩০
মহা নবমী সোমবার ৫ কার্ত্তিক ১৪৩০
মহা দশমী মঙ্গলবার ৬ কার্ত্তিক ১৪৩০

দূর্গা পূজা আর কত দিন বাকি 2023

বাঙালির দূর্গা পূজা মানে এক অন্য রকম অনুভুতি যেটা বলে বোঝানো সম্ভব নয়। আর বাঙালির অপেক্ষার অবসান ঘটিয়ে খুব শীঘ্রই অনুষ্ঠিত হতে যাচ্ছে ২০২৩ সালের দূর্গা পূজা। কথায় আছে বাঙালির ১২ মাসে ১৩ পার্বণ। আর এই ১৩ পার্বণ এর মধ্যে সবচেয়ে বড় পার্বণ হচ্ছে দূর্গা উৎসব। এই দিনটির জন্য বাঙালিরা ১ বছর তথা ৩৬৫ দিন অপেক্ষায় থাকে। বাংলা ক্যালেন্ডর অনুযায়ী ২০২৩ সালের দূর্গা পূজা শুরু হতে আর কিন্তু বেশি দিন নেই।

সনাতন ধর্মাবলম্বীদের অপেক্ষার অবসান ঘটিয়ে ২০২৩ সালের ২০ অক্টোবর রোজ শুক্রবার শুরু হতে যাচ্ছে শারদীয় দুর্গাপূজা। মহালয়া পড়ছে ১৪ অক্টোবর রোজ শনিবার বাংলা ২৬ আশ্বিন। তাহলে ভেবে দেখুন তো হিসাব অনুযায়ী পূজা কিন্তু আর বেশি দিন বাকি নেই। আরো সহজ ভাবে বলা যাক, ধরুন আজকে ইংরেজি সেপ্টেম্বর মাসের ২১ তারিখ আজ থেকে ঠিক আগামী মাসের ২০ অক্টোবর শুরু হচ্ছে শারদীয় দুর্গোৎসব।

তাহলে ২০২৩ সালের ইংরেজি ক্যালেন্ডার অনুযায়ী দূর্গা পূজার বাকি আর মাত্র ২৯ দিন। 

দূর্গা পূজা ২০২৩ সময় সূচি

প্রিয় পাঠক গণ আপনারা যারা আমাদের এই পোস্টটি পড়ছেন তারা নিশ্চয়ই গুগলে দূর্গা পূজা ২০২৩ - দূর্গা পূজা ২০২৩ সময় সূচি এই বিষয়ে গুগলের কাছে জানতে চেয়ে আমাদের পোস্টটি ওপেন করেছেন। তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকের পোস্টে আমরা দূর্গা পূজা ২০২৩ সময় সূচি এই বিষয়ে বিস্তারিত আলোচনা করব। তার জন্য আপনাকে এই পোস্টটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়তে হবে।

হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় পার্বণ হচ্ছে দূর্গা পূজা। প্রতি বছর একই দিনে বাংলাদেশ ও ভারতে জাঁকজমকপূর্ণ ভাবে এই উৎসব পালন করা হয়। সাধারণত আশ্বিন মাসের শুক্ল পক্ষের ষষ্ঠ থেকে দশম দিন পর্যন্ত শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হয়। হিন্দু শাস্ত্র অনুযায়ী মা দূর্গা তাঁর ভক্তদের উদ্দেশ্যে তিন দিনের জন্য স্বর্গ থেকে মর্তে নেমে আসেন সাথে তাঁর চার পুত্রকে নিয়ে। দূর্গা পূজার সূচনা হয় মহালয়ার দিন থেকে।

দূর্গা পূজার পাঁচটি দিন যথাক্রমে দুর্গাষষ্ঠী, দুর্গাসপ্তমী, মহাষ্টমী, মহানবমী ও বিজয়াদশমী নামে পরিচিত। আশ্বিন মাসের শুক্ল পক্ষটিকে বলা হয় "দেবীপক্ষ"। আর দেবীপক্ষের সূচনার অমাবস্যাটির নাম হলো মহালয়া। এই দিন হিন্দু ধর্মাবলম্বীরা তাদের পূর্বপুরুষদের উদ্দেশ্যে তর্পণ করে তাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে। দেবীপক্ষের শেষ দিনটি হল কোজাগরী পূর্ণিমা। আর এই পূর্ণিমা শেষ হয় দেবী লক্ষ্মীর পূজার মধ্য দিয়ে।

আসুন এবার আমরা দেখে নেই দূর্গা পূজা ২০২৩ সময় সূচি

মহালয়া ঃ

  • ২০২৩ সালের ১৪ অক্টোবর রোজ শনিবার
  • বাংলা ১৪৩০ বাঙ্গব্দ ২৬ আশ্বিন

দুর্গাষষ্ঠী ঃ

  • ২০২৩ সালের ২০ অক্টোবর রোজ শুক্রবার
  • বাংলা ১৪৩০ বাঙ্গব্দ ২ কার্তিক 

দুর্গাসপ্তমী ঃ 

  • ২০২৩ সালের ২১ অক্টোবর রোজ শনিবার
  • বাংলা ১৪৩০ বাঙ্গব্দ ৩ কার্তিক

মহাষ্টমী ঃ

  • ২০২৩ সালের ২২ অক্টোবর রোজ রবিবার
  • বাংলা ১৪৩০ বাঙ্গব্দ ৪ কার্তিক 

মহানবমী ঃ

  • ২০২৩ সালের ২৩ অক্টোবর রোজ সোমবার
  • বাংলা ১৪৩০ বাঙ্গব্দ ৫ কার্তিক

বিজয়াদশমী ঃ

  • ২০২৩ সালের ২৪ অক্টোবর রোজ মঙ্গলবার
  • বাংলা ১৪৩০ বাঙ্গব্দ ৬ কার্তিক
2023 সালের দূর্গা পূজা

সন্ধি পূজার সময় 2023

প্রিয় পাঠক ইতিপূর্বে আমরা দূর্গা পূজা ২০২৩ সময় সূচি - দূর্গা পূজা আর কত দিন বাকি 2023 এই বিষয়ে বিস্তারিত আলোচনা করেছি । এখন আমরা জানব সন্ধি পূজার সময় 2023 সম্পর্কে। দুর্গাপূজার একটি বিশেষ গুরুত্বপূর্ণ অধ্যায় হচ্ছে সন্ধি পূজা । দুর্গাপূজার অষ্টমী ও নবমী তিথির দিন সন্ধ্যায় ৪৮ মিনিট ধরে এই পূজা হয়। অষ্টমী তিথির শেষ ২৪ মিনিট ও নবমী তিথির প্রথম ২৪ মিনিট নিয়ে মোট ৪৮ মিনিটের মধ্যে এই সন্ধি পূজা অনুষ্ঠিত হয়ে থাকে।

যেহেতু অষ্টমী ও নবমী তিথির মধ্যস্থলে এই পূজা হয়, তাই এই পূজার আরেক নাম সন্ধি পূজা অর্থ্যাৎ সন্ধ্যা-কালিন পূজা। এই সন্ধি পূজা দুর্গাপূজার একটি বিশেষ অংশ, এইসময় মাতা দুর্গাকে চামুন্ডা রূপে পূজা করা হয়ে থাকে। সন্ধি পুজোর মাহেন্দ্রক্ষণেই মাতা দুর্গা মহিষাসুরকে বধ করেছিলেন। এই পূজা সম্পন্ন হয় তান্ত্রিক মতে। এই পূজায় দেবীকে ষোলটি উপাচার নিবেদন করা হয়। এই সময় বলিকৃত পশুর স্মাংস-রুধি দেবীর উদ্দেশ্যে প্রদান করা হয়।

নিচে সন্ধি পুজোর সময় সূচি দেওয়া হয়েছে ঃ

  • পঞ্জিকা মতে বিকাল ৪ টা ৫৪ মিনিট থেকে সন্ধি পূজা শুরু
  • সন্ধ্যা ৫ টা ১৮ মিনিট এর মধ্যে বলিদান সম্পন্ন করতে হবে
  • রাত্রি ৫ টা ৪২ মিনিট এর মধ্যে সন্ধি পুজোর সমাপ্ত

উপসংহারeee

প্রিয় পাঠক আশা করি আপনারা দূর্গা পূজা ২০২৩ সময় সূচি - দূর্গা পূজা আর কত দিন বাকি 2023 এই বিষয়ে বিস্তারিত জানতে পেরেছেন। দূর্গা পূজা হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব। আর এই উৎসব দিন দিন যত কাছে আসছে ততই বেড়ে যাচ্ছে পূজার উন্মাদনা। প্রিয় পাঠক গণ আজকের পোস্টটি পড়ে আপনাদের কেমন লেগেছে সেটা অবশ্যই কমেন্ট করে জানাবেন আর যদি ভালো লেগে থাকে তাহলে এটি আপনার পরিচিতদের সাথে শেয়ার করার অনুরোধ রইল। ধন্যবাদ সবাইকে

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ফিউচার ড্রীম আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url