HTML কি? - HTML কিভাবে শিখব? - HTML ট্যাগ লিস্ট pdf download

প্রিয় পাঠক আপনি HTML কি? - HTML কিভাবে শিখব? - HTML ট্যাগ লিস্ট pdf download সম্পর্কে জানতে এসেছেন তাহলে আজকের পোস্টটি সম্পূর্ণ আপনার জন্য। আজকের এই সম্পূর্ণ পোস্টটি জুড়ে থাকছে HTML কি? - HTML কিভাবে শিখব? - HTML ট্যাগ লিস্ট pdf download নিয়ে বিস্তারিত আলোচনা। HTML হচ্ছে একটি হাইপার টেক্সট মার্কআপ ল্যাঙ্গুয়েজ। এই এইচটিএমএল মার্ক আপ ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে মূলত ওয়েব পেইজ বা ওয়েব পেইজের কাঠামো তৈরি করা হয়।

HTML কি

প্রকৃত অর্থে এই HTML কোনো প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ নয়। এটি শুধুমাত্র একটি মার্ক আপ ল্যাঙ্গুয়েজ যা একসারি মার্ক আপ ট্যাগের সমন্বয়ে গঠিত। অনেকেই HTML কি? - HTML কিভাবে শিখব? - HTML ট্যাগ লিস্ট pdf download এই নিয়ে গুগলের কাছে জানতে চায়। আপনিও যদি এই রকম তথ্যের খোঁজে এসে থাকেন তাহলে আজকের পোস্টটি সম্পূর্ণ ধৈর্য্য ও মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে মূল আলোচনা শুরু করি।

ভূমিকা

আমরা সকলেই নানান কাজে বা নানান তথ্যের সন্ধানে প্রতিনিয়ত বিভিন্ন ওয়েব সাইট বা ওয়েব পেইজ ভিজিট করে থাকি। কিন্তু কখনও কি লক্ষ্য করে দেখেছেন। যে আমরা প্রতিনিয়ত যেই ওয়েব সাইট বা ওয়েব পেইজ গুলো ভিজিট করি সেগুলোর গঠন বা কাঠামোর দিকটি? যদি লক্ষ্য করে থাকেন তাহলে দেখবেন সেই ওয়েব সাইট বা ওয়েব পেইজ গুলোর গঠন বা কাঠামো খুব সুন্দর ভাবে‌ সাজানো গোছানো থাকে। এই গুলো মূলত HTML এবং বিভিন্ন কোডিং এর সমন্বয়ে তৈরি করা।

এছাড়াও আমরা সকলেই জানি কম্পিউটারের একটি নিজস্ব ভাষা রয়েছে। কম্পিউটারের নিজস্ব ভাষা হচ্ছে ০(শূন্য) থেকে ১(এক) অর্থাৎ এটি একটি বাইনারি সংখ্যা। এটিকে আবার মেশিন ল্যাঙ্গুয়েজও বলা হয়ে থাকে। কম্পিউটারের যেমন নিজস্ব ভাষা রয়েছে তেমনি ওয়েব সাইট বা ওয়েব পেইজ গুলোর ও নিজস্ব ভাষা রয়েছে। যাকে আমরা HTML তথা মার্ক আপ ল্যাঙ্গুয়েজ বলে থাকি।

HTML কি?

HTML কি? তা আমরা অনেকেই জানি আবার অনেকেই জানি না। HTML হচ্ছে একটি মার্ক আপ ল্যাঙ্গুয়েজ যা ইন্টারনেট তথা ওয়েব সাইট বা ওয়েব পেইজ তৈরিতে ব্যবহৃত হয়ে থাকে। প্রিয় পাঠক আপনিও যদি HTML কি? এমন তথ্যের সন্ধানে এসে থাকেন তাহলে আজকের পোস্টটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ুন। আজকের পোস্টে আপনি HTML কি? এবং HTML সম্পর্কিত আরও অনেক বিষয়ে জানতে পারবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে জেনে নেই HTML কি?

HTML কি? HTML হচ্ছে একটি মার্ক আপ ল্যাঙ্গুয়েজ। যা একটি ওয়েব সাইট বা ওয়েব পেইজ তৈরিতে ব্যবহৃত হয়ে থাকে। HTML এর পূর্ণ রূপ হচ্ছে Hyper Text Markup Language. এই এইচটিএমএল এর ট্যাগ সমূহ ব্যবহার করে ওয়েব সাইট বা ওয়েব পেইজ এর কাঠামো তৈরি করা হয়। প্রকৃত অর্থে এই এইচটিএমএল কোনো প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ নয়। এটি শুধুমাত্র একটি মার্ক আপ ল্যাঙ্গুয়েজ।

আরও সহজে বলা যাক, বর্তমান সময়ে অনলাইন তথা ইন্টারনেট জগৎ থেকে আয় করার অনেক গুলো মাধ্যম রয়েছে। তার মধ্যে সবচেয়ে জনপ্রিয় এবং সহজ মাধ্যমটি হলো ব্লগিং করে ইনকাম। আর এই ব্লগিং করার জন্য আমাদের প্রয়োজন হয় একটি ব্লগ সাইট বা ওয়েব সাইটের। আর এই ব্লগ সাইট বা ওয়েব সাইট তৈরি করার জন্য আমাদের HTML জানা প্রয়োজন। আর এই HTML কে তৈরি করা হয়েছে মূলত ব্লগ সাইট বা ওয়েব সাইট তৈরির উদ্দেশ্যে এবং এর মূল কাজ হচ্ছে এটাই।

এছাড়াও আলাদা আলাদা ওয়েব ডুকমেন্ট তৈরি করার জন্যও আলাদা আলাদা এইচটিএমএল ট্যাগ ব্যবহার করা হয়। HTML ছাড়াও আরও অনেক জনপ্রিয় কম্পিউটার ল্যাঙ্গুয়েজ রয়েছে তা হলোঃ Java, Python, C++, C ইত্যাদি। এই ল্যাঙ্গুয়েজ গুলোর তুলনায় এইচটিএমএল অনেক সহজ একটি ল্যাঙ্গুয়েজ। আশাকরি এই পোস্টি পড়ার মধ্যে দিয়ে আপনি HTML কি? এই বিষয়ে একটি স্বচ্ছ ধারণা পেয়েছেন। 

HTML কত প্রকার কি কি?

প্রিয় পাঠক ইতিপূর্বে আমরা HTML কি? এই বিষয়ে বিস্তারিত জানিয়েছি। এখন আমরা জানব HTML কত প্রকার কি কি? বা HTML এর ভার্সন গুলো সম্পর্কে। Web এর জগতে HTML এর অনেকগুলি ভার্সন রয়েছে। সময়ের পরিবর্তনের সাথে সাথে HTML এর নতুন রুপ বা আধুনিক ভার্সন গুলো এসেই চলেছে। এইচটিএমএল এর প্রত্যেকটি আলাদা আলাদা ভার্সন এর আলাদা আলাদা কিছু গুণ বা বিশেষত্ব রয়েছে।

Web এর ক্ষেত্রে বর্তমানে অধিক ব্যবহৃত হচ্ছে HTML 5 ও CSS-3 এ ব্যাপারে আমরা বিস্তারিত আলোচনা করবো। আপাতত HTML ভার্সন জানার জন্য নিচের টেবিলটি লক্ষ্য করুন। তবে XML বিষয়টি সম্পূর্ণ আলাদা এটি কোন Data প্রদর্শন করতে পারে না। এটি ডাটা সংরক্ষণ এবং পরিবহনের কাজ করে থাকে। এটির Extention নাম হবে XML। তবে এতেData সংরক্ষণ করে পরে HTML এ কল করে প্রদর্শন করা হয়। চলুন দেখে আসি HTML কত প্রকার ও কি কি

HTML এর ভার্সন গুলো হলো ঃ

  • HTML -1991
  • HTML+ -1993
  • HTML 2.0 -1995
  • HTML 3.2 -1997
  • XHTML 1.0 -2000
  • HTML5 -2012
  • HTML 4.01/XHTML 1.0- 1999
  • XHTML5- coming

HTML এর মৌলিক গঠন কি?

প্রিয় পাঠক ইতিপূর্বে আমরা HTML কত প্রকার কি কি? ও HTML কি? এই দুটি বিষয়ে বিস্তারিত জানিয়েছি। এখান আমরা HTML এর মৌলিক গঠন কি? সেই বিষয়ে আপনাদের বিস্তারিত জানানোর চেষ্টা করব। HTML এর মৌলিক কাঠামোর মধ্যে রয়েছে HTML, Head, Title এবং Body । HTML ট্যাগ ব্যবহার করে প্রোগ্রাম লেখা হয়। প্রতিটি ট্যাগ শুরু হয় একটি <(Less than) চিহ্ন এবং >(Grater than) চিহ্ন দিয়ে। 

এই দুইটি চিহ্ন <> দিয়েই ট্যাগ শুরু হয় এবং এই দুইটি চিহ্ন সহ প্রথম চিহ্নের সাথে একটি ব্যাক প্লাস (/) চিহ্ন দিয়ে ট্যাগ শেষ করা হয়, যেমন </> । সম্পুর্ন একটি ট্যাগ যেমন: <html>.........</html> প্রতিটি HTML ফাইল <html> ট্যাগ দিয়ে শুরু করাটা এবং </html> ট্যাগ দিয়ে শেষ করা বাধ্যতামূলক। html ট্যাগের মধ্যে আবার head এবং body সেকশন থাকে।

প্রতিটি head এর শুরুর ট্যাগ হলো <head> এবং শেষ করার ট্যাগ হচ্ছে </head>.  এই head ট্যাগের মধ্যে এইচটিএমএল এর অন্যান্য ডকুমেন্ট CSS ও JavaScript যুক্ত করা হয়। সেই সাথে আরো অন্যান্য ডকুমেন্টও সংযুক্ত করা হয়। যেমন ঃ ডকুমেন্টের শিরোনাম, লেখকের নাম ইত্যাদি। আর এই গুলো head ট্যাগ শুরু এবং শেষের মাঝে title ট্যাগ ব্যবহার করে লিখতে হয়।

Title ট্যাগ শুরু এবং শেষের (<title>.......</title>) মধ্যবতী স্থানে যে অংশটুকু লেখা হয় সেটি সার্চ ইঞ্জিনে শিরোনাম হিসেবে দেখানো হয়। এছাড়াও এইচটিএমএল এর মধ্যে অন্যতম ভূমিকা পালন করে Body ট্যাগ। এইচটিএমএল এর যে ডকুমেন্ট গুলো আমরা ওয়েব সাইটে দেখতে পাই সেগুলো body ট্যাগ এর মধ্যে রাখা হয়। এখানে বলে রাখা ভালো যে, body ট্যাগ এর বাইরে কোন কিছু রাখলে সেটা ওয়েব সাইটে প্রদর্শিত হবে না। Body ট্যাগ শুরু এবং শেষের ট্যাগ হচ্ছে<body>....</body>.

</html> নিম্নোক্ত কোড গুলো লিখে একটি ওয়েব সাইট তৈরি করা যাক। এজন্য নিচের কোড গুলো notepad এ ওপেন করুন।

<!DOCTYPE html>

<html>

<head>

<title>Future Dream It</title>

</head>

<body>

<h1>Welcome to Debashis Acharjee’s Travel & Tours </h1>

<p>This Debashis Acharjee’s Travel & Tours is the best place for your tour and travel. You may choose from our various Travelplan. </p>

</body>

</html>

এই কোড গুলো লিখে খুব সহজে একটা web Page তৈরি হয়ে যাবে। HTML ফাইল তৈরীর জন্য যেমন একটি টেক্সট এডিটর লাগবে, তেমনি দেখার জন্য ব্রাউজার লাগবে। Windows এর সাথে যেমন Notepad এডিটরটি দেওয়া থাকে তেমনি Internet Explorer ব্রাউজারটি দেওয়া থাকে। এছাড়া যে কোন ব্রাউজার সংগ্রহ করে আপনার কম্পিউটারে ইনষ্টল করে নিতে পারেন- যেমন: Mozila Firefox, Opera, Google Chrome, Safari, See Monkey, Comodo Dragon ইত্যাদি । ব্রাউজার দিয়ে HTML ফাইলটি Open করলেই ওয়েব পেজটি দেখা যাবে।

এইচটিএমএল এর মৌলিক ট্যাগ কয়টি ও কি কি?

নিচে এইচটিএমএল এর মৌলিক ট্যাগ গুলো সম্পর্কে একটি বেসিক ধারনা দেওয়া হলো। HTML এর বেসিক বা মৌলিক ট্যাগ- ৪টি। যথা: ১. HTML ট্যাগ ২. Head ট্যাগ ৩. Title ট্যাগ ৪. Body ট্যাগ ।

HTML ট্যাগ ঃ < html> ট্যাগটি HTML এর ডকুমেন্ট বুঝায়। প্রতিটি এইচটিএমএল এর ডকুমেন্ট শুরু হয় <html> ট্যাগ দিয়ে এবং শেষ হয় <\html> ট্যাগ দিয়ে।

HEAD ট্যাগ ঃ প্রতিটি HTML ডকুমেন্ট এর মধ্যে Head সেকশনটির উপর প্রভাব ফেলে। head ট্যাগের opening ট্যাগ হলো <head> এবং closing ট্যাগ হলো </head>

TITLE ট্যাগ ঃ TITLE ট্যাগের opening ট্যাগ হলো <title > এবং এর closing ট্যাগ হলো <\title। এই ট্যাগ HEAD সেকশন এর মধ্যে ব্যবহার হয়।

BODY ট্যাগ ঃ BODY ট্যাগের opening ট্যাগ হলো <body > এবং এর closing ট্যাগ হলো <\body > প্রোগ্রাম এর মূল অভ্যন্তরীণ অংশ প্রকাশ করে।

HTML ট্যাগ এর কাজ কি?

প্রিয় পাঠক ইতিপূর্বে আমরা এইচটিএমএল এর চারটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করে ফেলেছি। এখন আমরা জানব HTML ট্যাগ এর কাজ কি? সেই বিষয়ে। আমরা সকলেই জানি যে এইচটিএমএল হচ্ছে একটি মার্ক আপ ল্যাঙ্গুয়েজ। যেটা ব্যবহার করে ওয়েব সাইট বা ব্লগ সাইট তৈরি করা হয়। অনেকেই বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় HTML ট্যাগ এর কাজ কি? লিখে জানার আগ্রহ করে। 

তাই আপনিও যদি এই রকম তথ্যের সন্ধানে এসে থাকেন তাহলে এই অনুচ্ছেদটি ধৈর্য সহকারে পড়ুন। সাধারণত HTML ট্যাগ এর সমন্বয়ে একটি ওয়েব পেজ বা ওয়েবসাইট বানানো হয়ে থাকে। এই ট্যাগের সমন্বয়ে ওয়েবসাইট ডিজাইন করা হয়ে থাকে। এই ট্যাগের মাধ্যমে ওয়েব পেজে থাকা কন্টেনগুলো ডিসপ্লে করা হয়ে থাকে। এখানে একেক ধরেন ট্যাগের একেক রকম কাজ রয়েছে। যেমনঃ

BODY ট্যাগ এর মধ্যে ওয়েব পেজ বা ব্লগ এর মূল অভ্যন্তরীণ অংশ প্রকাশ করে থাকে।

  • <html> </html> (HTML) ডকুমেন্ট নির্দেশ করে।
  • <head> </head> (HEAD) প্রোগ্রামে প্রধান অংশ নির্দেশ করে।
  • <body>....</body> (Body) এই অংশের মধ্যে ওয়েব পেজ বা ব্লগ এর মূল অভ্যন্তরীণ অংশ গুলো প্রকাশ করে থাকে।

এমন এভাবে আরো অনেক ট্যাগ রয়েছে। যা ব্যবহার করে আপনি ওয়েব পেজ তৈরি করতে পারেন।

HTML ট্যাগ লিস্ট pdf download

যারা অনলাইন থেকে ব্লগিং করে ইনকাম করতে চান তাদের এইচটিএমএল জানা খুবই গুরুত্বপূর্ণ। কারণ ব্লগিং করার জন্য আপনাকে একটি ব্লগ সাইট বা ওয়েব সাইট তৈরি করতে হবে। আর এই ওয়েব সাইট তৈরির মূল উপাদান হচ্ছে HTML. একটি ব্লগ সাইট বা ওয়েব সাইট তৈরি করতে এইচটিএমএল এর অনেক গুলো ট্যাগের প্রয়োজন হয় যা অনেকেই জানে না। 

তাই আজকে তাদের জন্য আমি এইচটিএমএল এর কিছু সাধারণ ট্যাগ নিয়ে আলোচনা করব। একজন ওয়েব ডেবলোপার হওয়ার জন্য আপনার অবশ্যই এই ট্যাগ গুলো জানা দরকার। নিচে এইচটিএমএল এর বেসিক ট্যাগ গুলো দেওয়া হয়েছে। আপনি চাইলে এই সমস্ত HTML ট্যাগ লিস্ট pdf download করেও নিতে পারবেন।

HTML ট্যাগ লিস্ট দেওয়া হলো ঃ

  • <!DOCTYPE> এই ট্যাগ দ্বারা ডকুমেন্ট এর ধরণ নির্দেশ করা হয়
  • <html> </html> এই ট্যাগ দ্বারা HTML ডকুমেন্ট নির্দেশ করে
  • <head> </head> এই ট্যাগের মধ্যে লিংকিং, টাইটেল ও আরো অন্যান্য ডকুমেন্ট গুলো রাখা হয়।
  • <title> </title> এই ট্যাগ দ্বারা ডকুমেন্ট শিরোনাম নির্দেশ করে
  • <body> </body> প্রোগ্রাম মূল মধ্যকার অংশ প্রকাশ করে
  • <a> </a> নির্দেশ করে (hyperlink বানানোর জন্য)
  • <b> </b> টেক্সট বোল্ড বা মোটা করার জন্য
  • <br> </br> একটা লাইন ব্রেক তৈরি করে (লাইন ব্রেক করার জন্য ব্যবহৃত হয়।)
  • <table> </table> টেবিল তৈরি করার ট্যাগ
  • <h1> </h1> শিরোনাম লিখতে ব্যবহৃত হয়।
  • <ul> </ul> আনঅর্ডার তালিকা তৈরি করা
  • <p> </p> প্যারাগ্রাফ তৈরি করতে ব্যবহৃত হয়।
  • <pre> </pre> পূর্ব ফর্মেটকৃত লেখা নির্দেশ 
  • <style> </style> বিষয় বস্তু কোন style a ব্রাউজারে দেখা যাবে তা এ ট্যাগ বর্নিত হয়।
  • <address> </address> কোন ঠিকানা নিদিষ্ট করে দেখার জন্য।

HTML কিভাবে শিখব ?

প্রিয় পাঠক ইতিপূর্বে আমরা অনেক তথ্য নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। এখন আমরা শেষ তথ্য HTML কিভাবে শিখব সেই বিষয়ে জানব। আপনি যদি HTML কিভাবে শিখব এই বিষয়ে জানতে চান তাহলে আজকের এই অনুচ্ছেদটি সম্পূর্ণ মনোযোগ দিয়ে পড়ুন। এবং আজকের পোস্টের শেষে আমি আপনাদের জানাবো HTML কিভাবে শিখবেন সেই বিষয়ে। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে মূল আলোচনা শুরু করি

যারা অনলাইন ব্লগিং বা ওয়েব ডিজাইন শিখে ক্যারিয়ার গড়তে চান তাদের জন্য এইচটিএমএল অনেক গুরুত্বপূর্ণ। আমরা সকলেই জানি HTML হচ্ছে একটি মার্কআপ ল্যাঙ্গুয়েজ এবং এটি ছোট ও সহজ হওয়ার কারনে যে কেউ চাইলে এটি শিখতে পারে। এটা শেখার জন্য কোন রকম Programming জ্ঞান দরকার হয় না।HTML লেখা হয় Tag ব্যবহার করে, খুব অল্প সংখ্যক Tag স্মরন রেখেও যে কেউ HTML ব্যবহার করে ওয়েব পেজ তৈরি করতে পারে।

আপনি চাইলে ৩ থেকে ৫ মাসের মধ্যে এইচটিএমএল শিখতে পারেন। তবে এটি নির্ভর করবে সম্পূর্ণ আপনার উপর। আপনি এই বিষয়ে যত বেশি রিচার্চ করবেন তত তাড়াতাড়ি আপনি সেই বিষয়ে অধিক জ্ঞান লাভ করতে পারবেন। বর্তমান সময়ে আপনি চাইলে বিভিন্ন ভাবে এইচটিএমএল শিখতে পারবেন। এইচটিএমএল শেখার জন্য আপনি চাইলে নিচে দেওয়া মাধ্যম গুলো ব্যবহার করতে পারেন।

  • অনলাইনে সাহায্যে 
  • এইচটিএমএল শেখার বই এর মাধ্যমে
  • YouTube এ ভিডিও দেখার মাধ্যমে
  • Udemy থেকে অনলাইন কোর্সের মাধ্যমে

এছাড়াও আপনি ঘরে বসে YouTube এ ভিডিও দেখে এবং এইচটিএমএল সম্পর্কিত বিভিন্ন ব্লগ পড়ার মাধ্যমেও শিখতে পারবেন। html শিখার জন্য বিভিন্ন ধরনের বই পাওয়া যায় যা আপনি ক্রয় করে বাসায় বসে শিখতে পারবেন।  তবে বর্তমান সময়ে ইন্টারনেট বেশ কিছু ওয়েব সাইট রয়েছে যেগুলো থেকে আপনি খুব সহজেই HTML শিখতে পারবেন। নিচে সেই ওয়েব সাইটের নাম সমূহ শেয়ার করা হলো ঃ

উপরোক্ত এই কয়েকটি ওয়েব সাইট ব্যবহার করে আপনি ঘরে বসে একদম বিনামূল্যে এইচটিএমএল শিখতে পারবেন।

শেষ কথা

প্রিয় পাঠক এতোক্ষণ ধরে আমরা HTML কি? - HTML কিভাবে শিখব? - HTML ট্যাগ লিস্ট pdf download এই তিনটি বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। পাশাপাশি আরও আলোচনা করেছি যে HTML কত প্রকার কি কি?, HTML এর মৌলিক গঠন কি?, এইচটিএমএল এর মৌলিক ট্যাগ কয়টি ও কি কি?, HTML ট্যাগ এর কাজ কি?,

HTML কিভাবে শিখব ইত্যাদি বিষয় নিয়েও। আপনি যদি আমাদের আজকের পোস্টটি সম্পূর্ণ মনোযোগ দিয়ে পড়েন তাহলে আপনি এইচটিএমএল সম্পর্কে একটা স্বচ্ছ ধারণা পেয়ে যাবেন। আর আজকের পোস্টটি পড়ে যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে এটি আপনার পরিচিতদের সাথে শেয়ার করে দিবেন। আর এমন সব গুরুত্বপূর্ণ তথ্য পেতে আমাদের সঙ্গে থাকুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ফিউচার ড্রীম আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url