ইসকন একাদশী তালিকা ২০২৩ - একাদশী তালিকা ২০২৩ বৈষ্ণব মতে

একাদশীতে কি কি খাওয়া যায়

হিন্দু ধর্মে একাদশী ব্রত পালন করা অনেক গুরুত্বপূর্ণ। একাদশী ব্রত পালনের মধ্যে দিয়ে ভগবানের আশির্বাদ লাভ করা যায়। পৃথিবীতে প্রতি ১৫ দিন পর পর একটা একাদশী তিথি আসে। একাদশী ব্রত চন্দ্র তিথি কে কেন্দ্র করে পালন করা হয়ে থাকে। সেজন্য ইসকন একাদশী তালিকা ২০২৩ সালের সময়সূচি জেনে নেওয়া প্রয়োজন। তাছাড়া একাদশী পালন করলে আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায় এটা বৈজ্ঞানিকভাবে প্রমাণিত। সুতরাং একাদশী ব্রত পালনের জন্যে ইসকন একাদশী তালিকা ২০২৩ এর সময়সূচি জেনে নেওয়া দরকার।

একাদশী তালিকা ২০২৩

আজকের পোস্টে আমরা আরও আলোচনা করব একাদশী তালিকা ২০২৩ বৈষ্ণব মতে, ইসকন একাদশী তালিকা ২০২৩, একাদশী পালনের সঠিক নিয়ম, একাদশীতে কি কি খাওয়া যায়, একাদশীতে কি কি খাওয়া নিষিদ্ধ, একাদশী সংকল্প মন্ত্র, একাদশী পারন মন্ত্র, একাদশী পারনের নিয়ম নিয়ে বিস্তারিত। আজকের পোস্টটি হিন্দু ভাই-বোনদের কাছে অনেক গুরুত্বপূর্ণ। তাহলে চলুন জেনে নেই একাদশী তালিকা ২০২৩ বৈষ্ণব মতে

পোস্ট সূচিপত্র ঃ ইসকন একাদশী তালিকা ২০২৩ - একাদশী তালিকা ২০২৩ বৈষ্ণব মতে

২০২৩ সালের একাদশীর তালিকা বাংলাদেশ

একাদশী হল হিন্দু পঞ্জিকা অনুসারে মাসের শুক্ল ও কৃষ্ণপক্ষের একাদশ তম চন্দ্র তিথি। হিন্দু ধর্মের প্রতিটি একাদশী ব্রতের সময় নির্ধারণ করা হয় চাঁদের অবস্থান অনুসারে। একাদশী ব্রত হিন্দু ধর্মের বৈষ্ণব সম্প্রদায়ের মধ্যে জনপ্রিয়ভাবে পালিত হয়ে থাকে। এই দিনে অনুগামীরা একাদশী ব্রত পালন করে ভগবান বিষ্ণুর উদ্দেশ্য উপাসনা করে।

▶▶ আরো পড়ুন ঃ একাদশী তালিকা ২০২৪ ইসকন এবং বৈষ্ণব মতে সঠিক সময় জানুন

প্রতি বছরে সাধারণত ২৪ টি একাদশী ব্রত থাকে তবে কখনও কখনও অধিবর্ষের কারণে দুটি একাদশী বেশি হয়ে থাকে। একাদশী একটি পূণ্যতিথি হিসেবে বিবেচিত। তাই আজকের এই পোস্টে আমরা ২০২৩ সালের একাদশীর তালিকা বাংলাদেশ সম্পর্কে জানব

২০২৩ সালের একাদশীর তালিকা বাংলাদেশ

বাংলা তারিখ

ইংরেজি তারিখ

বার(দিন)

একাদশীর নাম

২ বৈশাখ

১৬ এপ্রিল

রবিবার

বরুথিনী একাদশ

১৭ বৈশাখ

১ মে

সোমবার

মোহিনী একাদশী

৩১ বৈশাখ

১৫ মে

সোমবার

অপরা একাদশী

১৬ জৈষ্ঠ্য

৩১ মে

বুধবার

নির্জ্জলা একাদশী

৩০ জৈষ্ঠ্য

১৪ জুন

বুধবার

যোগিনী একাদশী

১৩ আষাঢ়

২৯ জুন

বৃহস্পতিবার

শয়ন একাদশী

২৭ আষাঢ়

১৩ জুলাই

বৃহস্পতিবার

কামিকা একাদশী

১২ শ্রাবণ

২৯ জুলাই

শনিবার

পদ্মিনী একাদশী

২৬ শ্রাবণ

১২ আগস্ট

শনিবার

কমলা একাদশী

৯ ভাদ্র

২৭ আগস্ট

রবিবার

পুত্রদা একাদশী

২৩ ভাদ্র

১০ সেপ্টেম্বর

রবিবার

অজা একাদশী

৭ আশ্বিন

২৫ সেপ্টেম্বর

সোমবার

পার্শ্বপরিবত্তর্ণী একাদশী

২২ আশ্বিন

১০ অক্টোবর

মঙ্গলবার

ইন্দিরা একাদশী

৭ কার্তিক

২৫ অক্টোবর

বুধবার

পাশাঙ্কুশা একাদশী

২২ কার্তিক

৯ নভেম্বর

বৃহস্পতিবার

রমা একাদশী

৬ অগ্রহায়ণ

২৩ নভেম্বর

বৃহস্পতিবার

উত্থান একাদশী

২১ অগ্রহায়ণ

৪ ডিসেম্বর

শুক্রবার

উৎপন্না একাদশী

৬ পৌষ

২৩ ডিসেম্বর

শনিবার

মোক্ষদা একাদশী

একাদশী তালিকা ২০২৩ ছবি

একাদশী হল হিন্দু পঞ্জিকা অনুসারে মাসের শুক্ল ও কৃষ্ণপক্ষের একাদশ তম চন্দ্র তিথি। হিন্দু ধর্মের প্রতিটি একাদশী ব্রতের সময় নির্ধারণ করা হয় চাঁদের অবস্থান অনুসারে। একাদশী ব্রত হিন্দু ধর্মের বৈষ্ণব সম্প্রদায়ের মধ্যে জনপ্রিয়ভাবে পালিত হয়ে থাকে। এই দিনে অনুগামীরা একাদশী ব্রত পালন করে ভগবান বিষ্ণুর উদ্দেশ্য উপাসনা করে। হিন্দু ধর্মের একাদশী ব্রত পালনের প্রাথমিক উদ্দেশ্য হল মন ও শারীরিক ইন্দ্রিয়গুলির ওপর নিয়ন্ত্রণ লাভ করা এবং আধ্যাত্মিক উন্নতির দিকে পরিচালিত করা। 

এছাড়াও একাদশী ব্রত পালনের মধ্য দিয়েও বেশ কিছু স্বাস্থ্য উপকারিতা রয়েছে এটা বৈজ্ঞানিকভাবে প্রমাণিত। একদশীর মূল কাজ হচ্ছে নিরন্তর ভগবানকে স্মরণ করা। তাই আজকে আপনারা যারা একাদশী তালিকা ২০২৩ ছবি এবং তারিখ দেখতে এসেছেন তারা অবশ্যই আমাদের এখান থেকে একাদশী ব্রতের তারিখ ও পারনের সময়সূচী দেখে নিতে পারবেন।

▶▶ আরো পড়ুন ঃ একাদশী তালিকা ২০২৪ ইসকন এবং বৈষ্ণব মতে সঠিক সময় জানুন

একাদশী তালিকা ২০২৩ ছবি

একাদশী পালনের সঠিক নিয়ম

একাদশী হচ্ছে একটি চন্দ্র তিথি। চাঁদের শুক্ল ও কৃষ্ণপক্ষের একাদশী তিথি যা হিন্দু ধর্ম অনুযায়ী পূণ্য তিথি হিসেবে বিবেচিত। একদশীর মূল কাজ হচ্ছে নিরন্তর ভগবানকে স্মরণ করা। তই আপনারা যে নিয়মে বা যে সময়ে একাদশী ব্রত পালন করেন না কেন, ভগবানকে ভক্তিভরে স্মরণ করাই যেন আপনার মূল কাজ হয়। যে সকল ভক্তগণ একাদশী পালন করতে চান, তাদের একাদশী পালনের সঠিক নিয়ম যেনে নেওয়া উচিত।

▶▶ আরো পড়ুন ঃ একাদশী পারনের নিয়ম ও একাদশীতে কি কি খাওয়া নিষিদ্ধ জানুন

কারণ সঠিক নিয়ম না জেনে একাদশী ব্রত পালন করলে পূণ্য থেকে পাপ বেশি হয় তাই একাদশী ব্রত পালনের পূর্বে অবশ্যই একাদশী পালনের নিয়মাবলী জেনে নেওয়া আবশ্যক। একাদশী ব্রত পালনের জন্যে সবার প্রথমে ভোরবেলা ঘুম থেকে উঠে স্নান সেরে শুদ্ধ বস্ত্র পরিধান করে ঠাকুর ঘরে গিয়ে আরতি করতে হবে।

তবে একাদশীর দিন স্নান করার সময় সাবান, শেম্পু, ফেস ওয়াশ, ইত্যাদি সুগন্ধি দ্রব্য ব্যবহার নিষেধ। তারপর শ্রী গুরুর নাম নিয়ে ভগবান শ্রী কৃষ্ণ কে প্রনাম করে একাদশীর ব্রত পালনের জন্য সংকল্প করতে হবে। একাদশীর দিন পরনিন্দা, কুকথা, মিথ্যা আচার, ক্রোধ, চুল কাটা, নখ কাটা, ইত্যাদি সম্পূর্ণ বর্জনীয়। তাছাড়া একাদশীর সারা দিন ভগবানের মন্ত্র জপ করতে হবে এবং ঠাকুরের নাম শ্রবণ করতে হবে

একাদশী পালনের সঠিক নিয়ম গুলো হলো

১) সমর্থ হলে দশমীতে একাকার, একাদশীতে নিরাহার এবং দ্বাদশীতে একাহার করতে হবে। 

২) তা করতে অসমর্থ হলে শুধুমাত্র একাদশীতে অনাহার ।

৩) তাও করতে যদি অসমর্থ হন তাহলে একাদশীতে পঞ্চ রবিশস্য বাদ দিয়ে ফলমূল গ্রহণ করার বিধান আছে। 

তবে সমর্থ হলে একাদশীতে রাত্রি জাগার বিধান আছে।

একাদশীতে কি কি খাওয়া যায়

একাদশী হল হিন্দু পঞ্জিকা অনুসারে মাসের শুক্ল ও কৃষ্ণপক্ষের একাদশ তম চন্দ্র তিথি। হিন্দু ধর্মের প্রতিটি একাদশী ব্রতের সময় নির্ধারণ করা হয় চাঁদের অবস্থান অনুসারে। একাদশী ব্রত হিন্দু ধর্মের বৈষ্ণব সম্প্রদায়ের মধ্যে জনপ্রিয়ভাবে পালিত হয়ে থাকে। এই দিনে অনুগামীরা একাদশী ব্রত পালন করে ভগবান বিষ্ণুর উদ্দেশ্য উপাসনা করে। তাছাড়া একদশীর মূল কাজ হচ্ছে নিরন্তর ভগবানকে স্মরণ করা। একাদশীতে কি কি খাওয়া যায় সেটা অনেকেই জানেন না। তাই এখন আমরা জানব একাদশীতে কি কি খাওয়া যায় সে বিষয়ে।

পঞ্জিকায় যে সমস্ত একাদশী ব্রত নির্জলা বা জল ব্যতীত পালন করার বিধান আছে সেগুলো সেমতে পালন করলে সর্বোত্তম হয়।তবে একাদশীতে সম্পূর্ণ নির্জলা বা নিরাহারে থাকতে অসমর্থ হলে সেক্ষেত্রে একাদশীতে কিছু সবজি, ফলমূল গ্রহণ করা যেতে পারে। যেমন ঃ গোল আলু, মিষ্টি আলু, চাল কুমড়া, মিষ্টি কুমড়া, পেঁপে, টমেটো, ফুলকপি ইত্যাদি সবজি ঘি বা বাদাম তেল দিয়ে রান্না করে ভগবানকে ভোগ নিবেদন করে আহার করতে পারেন ‌। 

রান্নায় হলুদ, মরিচ, ও লবণ ব্যবহার করার বিধান আছে। তাছাড়া একাদশীতে অন্যান্য আহার্য যেমন ঃ দুধ, কলা, আপেল, আঙ্গুর, আনারস, আখ, তরমুজ বেল, নাড়িকেল, বাদাম, লেবুর শরবত ইত্যাদি ফলমূলাদীও খাওয়া যাবে।

একাদশীতে কি কি খাওয়া নিষিদ্ধ

একাদশীতে কি কি খাওয়া নিষিদ্ধ সে বিষয়ে অনেকেই অবগত নয়। তাই আজকের এই পোস্টে আমরা সে বিষয়ে বিস্তারিত জানিয়েছি। একাদশীতে পাঁচ প্রকার রবিশস্য গ্রহণ করা যাবে না সেগুলো হলো ঃ

১) ধানজাতীয় সকল রবিশস্য যেমন ঃ চাউল, মুড়ি, চিড়া, সুজি, পায়েস, খিচুড়ি, চালের পিঠা, খৈ ইত্যাদি।

২) গমজাতীয় সকল রবিশস্য যেমন ঃ আটা, ময়দা, সুজি, সকল প্রকার বিস্কুট, চানাচুর, হরলিক্স ইত্যাদি। 

৩) যব বা ভূট্টা জাতীয় সকল রবিশস্য যেমন ঃ ছাতু, খই, রুসি ইত্যাদি।

৪) ডালজাতীয় সকল রবিশস্য যেমন ঃ মুগ, মাসকলাই, খেসারি, মসুরি, ছোলা, অড়হর, ফেলন, মটরশুটি, বরবটি ও শিম ইত্যাদি।

৫) বিভিন্ন তেল যেমন ঃ সরিষার তেল, সয়াবিন তেল, তিলের তেল, ইত্যাদি।

তাছাড়া অনেকের চা/সিগারেট/পান/কফি ইত্যাদির প্রতি নেশা থাকে। একাদশী ব্রত পালন করার ক্ষেত্রে এই বিষয় গুলো এড়িয়ে চলতে হবে।

একাদশী সংকল্প মন্ত্র বাংলা অর্থ সহ

“একাদশ্যাং নিরাহারঃ স্থিত্বা ওহম অপরেহহনি |
ভক্ষামি পুশুরীকাক্ষ শরাণং মে ভাবাচ্যুত||”

বাংলা অনুবাদ ঃ হে পুন্ডারীকাক্ষ! হে অচ্যূত! একাদশীর দিন উপবাস থেকে এই ব্রত পালনের উদ্দেশ্যে আমি আপনার সরণাপন্ন হচ্ছি।

একাদশী পারনের নিয়ম

একাদশী হল হিন্দু পঞ্জিকা অনুসারে মাসের শুক্ল ও কৃষ্ণপক্ষের একাদশ তম চন্দ্র তিথি। হিন্দু ধর্মের প্রতিটি একাদশী ব্রতের সময় নির্ধারণ করা হয় চাঁদের অবস্থান অনুসারে। একাদশী ব্রত হিন্দু ধর্মের বৈষ্ণব সম্প্রদায়ের মধ্যে জনপ্রিয়ভাবে পালিত হয়ে থাকে। এই দিনে অনুগামীরা একাদশী ব্রত পালন করে ভগবান বিষ্ণুর উদ্দেশ্য উপাসনা করে। তাছাড়া একদশীর মূল কাজ হচ্ছে নিরন্তর ভগবানকে স্মরণ করা।

▶▶ আরো পড়ুন ঃ হিন্দু ধর্মের সকল নিত্য প্রয়োজনীয় মন্ত্র বাংলা অর্থ সহ | সকল প্রণাম মন্ত্র

একাদশী তিথির পরদিন উপবাসের যে নির্দিষ্ট সময় দেওয়া থাকে সেই সময়ের মধ্যে পঞ্চ রবিশস্য দিয়ে ভগবানকে ভোগ নিবেদন করার পর একাদশীর পারন মন্ত্র তিনবার ভক্তিভরে পাঠ করে প্রসাদ গ্রহণের মধ্যে দিয়ে উপবাস সমাপ্ত করতে হয়। অবশ্যই একাদশীর আগের দিন ও একাদশীর পরের দিন নিরামিষ খাবার গ্রহণ করতে হবে। নিচে একাদশীর পারন মন্ত্র বাংলা অর্থ সহ জেনে নিন

একাদশী পারন মন্ত্র বাংলা অর্থ সহ

“একাদশ্যাং নিরাহারো ব্রতেনানেন কেশব |
প্রসীদ সুমুখ নাথ জ্ঞানদৃষ্টিপ্রদো ভব ||”

বাংলা অনুবাদ ঃ হে কেশব! আমি অজ্ঞানরূপ অন্ধকারে নিমজ্জিত আছি। হে নাথ! এই ব্রত দ্বারা আমার প্রতি প্রসন্ন হয়ে আমাকে জ্ঞানচক্ষু প্রদান করুন।

ইসকন একাদশী তালিকা ২০২৩ নিয়ে শেষ কথা

প্রিয় পাঠক আজকের পোস্টে আমরা আলোচনা করেছি একাদশী তালিকা ২০২৩ বৈষ্ণব মতে ও ইসকন একাদশী তালিকা ২০২৩ সম্পর্কে। সেই সাথে আরও আলোচনা করেছি একাদশী পালনের সঠিক নিয়ম, একাদশীতে কি কি খাওয়া যায়, একাদশীতে কি কি খাওয়া নিষিদ্ধ, একাদশী সংকল্প মন্ত্র, একাদশী পারন মন্ত্র, একাদশী পারনের নিয়ম নিয়ে বিস্তারিত । একাদশী ব্রত পালন করার মধ্যে দিয়ে ভগবানের আরোগ্য লাভ করা যায়। তাই ভগবানের আরোগ্য লাভ করতে হলে অবশ্যই একাদশী ব্রত পালন করতে হবে।আজকের এই পোস্টটি পড়ে আপনি যদি উপকৃত হয়ে থাকেন তাহলে এটি আপনার পরিচিতদের সাথে শেয়ার করে দিবেন। ধন্যবাদ সবাইকে।

আরো বিস্তারিত জানতে চাপ দিন

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ফিউচার ড্রীম আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url