ইউটিউব থেকে টাকা ইনকাম করার ৫টি সহজ উপায় জেনে নিন

ইউটিউব ভিডিও দেখে ইনকাম

প্রিয় পাঠক আজকে আমরা আলোচনা করব ইউটিউব থেকে টাকা ইনকাম করার উপায় সমূহ নিয়ে। ইউটিউব! এই শব্দটির সাথে আমার সকলেই পরিচিত। আর ইউটিউব হচ্ছে বিশ্বের দ্বিতীয় তম বৃহত্তর সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম। বলতে গেলে গুগলের পরেই ইউটিউবের স্থান। ইতিমধ্যে অনেকেই ইউটিউব থেকে টাকা ইনকাম করার উপায় গুলো জানেন আবার অনেকেই জানেন না। তাই যারা জানেন না তাদের জন্য আজকের এই পোস্টটি।

ইউটিউব থেকে টাকা আয়

আপনি যদি আজকের পোস্টটি সম্পূর্ণ মনোযোগ দিয়ে পড়েন তাহলে আপনি জানতে পারবেন ইউটিউব থেকে টাকা ইনকাম করার ৫টি সহজ উপায় সম্পর্কে। তাই যারা অনলাইনে ইউটিউবের মাধ্যমে নিজের ক্যারিয়ার গড়তে চান তাঁরা আজকের পোস্টটি সম্পূর্ণ ধৈর্য্য সহকারে পড়ুন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে জেনে নেই ইউটিউব থেকে টাকা ইনকাম করার উপায় সমূহ

পোস্ট সূচিপত্র ঃ

[বিঃদ্রঃ আপনারা এখন থেকে পোস্ট সূচিপত্রটি উপরেই পেয়ে যাবেন । পোস্ট ওপেন করলে একদম শুরুর দিকে আমাদের পোস্টের সূচিপত্র দেখতে পাবেন । পোস্ট সূচিপত্রের পাশে থাকা ডাউন এরোতে চাপ দিলেই সূচিপত্রটি বেড় হয়ে আসবে ☺☺☺]

ভূমিকা

বর্তমানে ভিডিও দেখার জন্য সবচেয়ে বড় এবং জনপ্রিয় প্লাটফর্ম হল ইউটিউব। ধারণা করা হয় ইউটিউব বিশ্বের দ্বিতীয় তম বৃহত্তর সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম। বর্তমান দেশ বিদেশে প্রচুর YouTubers রয়েছে। যারা প্রতিনিয়ত ইউটিউবে বিভিন্ন কন্টেন্ট বানিয়ে মানুষকে আনন্দ দিয়ে যাচ্ছে। ইউটিউব অনেকের কাছে বিনোদন কেন্দ্র হিসেবেও পরিচিত। এক পরিসংখ্যানে দেখা গিয়েছে প্রতি ১ মিনিটে প্রায় ৫০০ ঘন্টার ভিডিও আপলোড হচ্ছে ইউটিউবে।

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বাড়ছে YouTubers দের সংখ্যা। ইউটিউব সবার কাছে বিনোদন কেন্দ্র হিসেবে পরিচিত হলেও এটি লাখ লাখ তরুণ তরুণীর কর্মসংস্থানের সুযোগ করে দিয়েছে। তারা নানান রকমের কন্টেন্ট বানিয়ে মানুষকে আনন্দ দিয়ে যাচ্ছে প্রতিনিয়ত। আপনিও যদি তাদের মতো একজন ভালো কন্টেন্ট ক্রিয়েটর হতে চান বা ইউটিউবকে নিজের ক্যারিয়ার হিসেবে নিতে চান তাহলে আজকের পোস্টটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ুন।

আমরা কমবেশি সকলেই বিভিন্ন ইউটিউবারদের সফলতার গল্প শুনেছি। গল্পতে সফলতা শুনতে যতটা সহজ মনে হয় তার চেয়েও বেশি কঠিন বাস্তবে সফলতা অর্জন করা। আমরা হয়তো অনেকেই জানি না যে, ইউটিউবে প্রতি ১ মিনিটে প্রায় ৫০০ ঘন্টার ভিডিও আপলোড হচ্ছে। তাহলে একবার চিন্তা করে দেখুন ইউটিউবে সফলতা অর্জন করা যতটা সহজ মনে হয় বিষয়টা কিন্তু ততটাও সহজ নয়। 

অনলাইন তথা ইউটিউবকে যদি আপনার ক্যারিয়ার হিসেবে নিতে চান তাহলে আপনাকে অনেক প্রতিযোগীর সাথে লড়াই করে টিকে থাকতে হবে। আপনি যদি মনে করেন আপনি একজন ভালো কন্টেন্ট ক্রিয়েটর হতে পারবেন তাহলে আপনি এই প্রতিযোগিতায় টিকে থাকতে পারবেন। ইউটিউবে ক্যারিয়ার গড়তে আপনাকে যে দিকটি সবচেয়ে বেশি নজর দিতে হবে তা হচ্ছে মানুষের আগ্রহের উপর। 

মানুষ কোন বিষয় নিয়ে বেশি আগ্রহী তা আপনাকে চিন্তা করতে হবে। কারণ আপনি যদি এমন কনন্টেন্ট তৈরি করেন যার প্রতি মানুষের কোনো আগ্রহই নেই তাহলে আপনি এই লাইনে বেশি দিন স্থায়ী হতে পারবেন না। তাই এই লাইনে টিকে থাকতে সর্ব প্রথম আপনার ভিউয়াররা কোন বিষয় নিয়ে বেশি আগ্রহী তা আপনাকে বিবেচনা করতে হবে।

ইউটিউব থেকে টাকা ইনকাম করার উপায়

প্রিয় পাঠক গণ আপনারা যারা আমাদের এই পোস্টটি পড়ছেন তারা নিশ্চয়ই গুগলে ইউটিউব থেকে টাকা ইনকাম করার উপায় সম্পর্কে জানতে চেয়ে আমাদের পোস্টটি ওপেন করেছেন। তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। বর্তমান সময়ে ইউটিউব থেকে টাকা ইনকাম করার উপায় কমবেশি সকলেই জানেন। সাধারণত বেশিরভাগ ইউটিউবার এডসেন্স এর মাধ্যমে ইনকাম করে থাকেন।

এডসেন্স ছাড়াও আরো অনেক উপায়ে ইউটিউব থেকে ইনকাম করা যায়। যা আজকের এই পোস্টে আমরা আপনাদের সাথে শেয়ার করব। তাই ইউটিউব থেকে টাকা ইনকাম করার উপায় সম্পর্কে বিস্তারিতভাবে জানতে আজকের পোস্টটি সম্পূর্ণ ধৈর্য্য সহকারে পড়ুন। তাহলে, চলুন আর কথা না বাড়িয়ে জেনে নেই ইউটিউব থেকে টাকা ইনকাম করার উপায় সমূহ 

ইউটিউব থেকে ইনকাম করার জনপ্রিয় ৫ টি উপায় রয়েছে। ধরতে গেলে প্রায় সকল ইউটিউবার এই ৫ টি উপায়ে সবচেয়ে বেশি ইনকাম করে। আর সেই ৫ টি উপায় সমূহ হলো ঃ

  • গুগল এডসেন্স এর মাধ্যমে ইনকাম
  • অ্যাফিলিয়েট মার্কেটিং করে ইনকাম
  • প্রোডাক্ট বিক্রি করে ইনকাম
  • স্পন্সরশিপ থেকে ইনকাম
  • প্রোডাক্ট বা সার্ভিস রিভিউ করে ইনকাম

গুগল এডসেন্স এর মাধ্যমে ইনকাম

ইউটিউব থেকে আয় করার সবচেয়ে সহজ ও জনপ্রিয় মাধ্যম হচ্ছে এটি। আপনারা হয়তো অনেকেই জানেন যে বেশিরভাগ ইউটিউবার তাদের ভিডিওতে দেখানো বিজ্ঞাপন থেকে সবচেয়ে বেশি ইনকাম করে থাকেন। আপনি লক্ষ্য করলে দেখতে পাবেন আমরা ইউটিউবে ভিডিও শুরুর আগে এবং ভিডিওর মাঝখানে যে বিজ্ঞাপন দেখতে পাই এখান থেকেই মূলত ইনকাম হয়ে থাকে। তবে প্রতিটা বিজ্ঞাপন থেকে কি হারে ইনকাম হয় তা জানা অনেক কঠিন।

কারণ এই বিষয়টি গুগল তাদের নিজেদের মধ্যেই সীমাবদ্ধ রাখে। তবে ধারণা করা হয় প্রতি ১০০০ ভিউতে ৩ থেকে ১০ ডলার পর্যন্ত ইনকাম হতে পারে। তবে মজার বিষয় হচ্ছে আপনার একটি ভিডিও যদি একবার জনপ্রিয় হয়ে যায় তাহলে ওই ভিডিও থেকে আপনি সারাজীবন ইনকাম করতে পারবেন। সাধারণত বেশিরভাগ নতুন ইউটিউবাররা এই উপায়ে ইনকাম করে থাকেন ‌। ভিডিওতে বিজ্ঞাপন দেখানোর জন্য আপনাকে আলাদা ভাবে কোন কিছু করতে হবে না।

আপনি যদি মনে করে থাকেন ইউটিউবে নতুন চ্যানেল খুলে ভিডিও আপলোড করা শুরু করলেই এই ইনকাম শুরু হবে। তাহলে আপনি ভুল ভাবছেন। কারণ বিষয়টা আপনার কাছে যতটা সহজ মনে হচ্ছে ততটাও কিন্তু সহজ নয়। ইউটিউব থেকে ইনকাম করার জন্য আপনার চ্যানেলটিকে যোগ্যতার পরীক্ষা দিতে হবে। এই যোগ্যতার পরীক্ষায় পাশ করতে পারলেই আপনার ইনকাম শুরু হবে। 

সেটা হলো বিগত এক বছরের মধ্যে আপনার চ্যানেলের ভিডিও গুলোতে অবশ্যই ৪০০০ ঘন্টা ওয়াচ টাইম ও ১০০০ হাজার সাবস্ক্রাইব থাকতে হবে। আপনি যদি বিগত এক বছরের মধ্যে এই শর্ত পূরণ করতে না পারেন তাহলে আপনি এই উপায়ে ইনকাম করতে পারবেন না। এছাড়াও ইউটিউবে আপনার ইনকাম যতদিন পর্যন্ত ১০০ ডলার না হবে ততদিন সেটা উত্তোলন করতে পারবেন না। ১০০ ডলার হওয়ার পর সেটা আপনি ব্যাংক অ্যাকাউন্ট এর মাধ্যমে নিতে পারবেন।

অ্যাফিলিয়েট মার্কেটিং করে ইনকাম

গুগল এডসেন্স থেকে পর্যাপ্ত পরিমাণে ইনকাম না হওয়ায় অনেক ইউটিউবার এডসেন্স এর পাশাপাশি অ্যাফিলিয়েট মার্কেটিং করেও ইনকাম করছে। বর্তমান সময়ে গুগল এডসেন্স এর তুলনায় অ্যাফিলিয়েট মার্কেটিং করে অধিক ইনকাম করা যায়। আর অ্যাফিলিয়েট মার্কেটিং হচ্ছে বর্তমান সময়ের ইনকাম করার দ্বিতীয় জনপ্রিয় পদ্ধতি। অ্যাফিলিয়েট মার্কেটিং হচ্ছে এমন একটি পদ্ধতি যেখানে আপনার সাথে কোম্পানির একটি চুক্তি হবে।

চুক্তি মোতাবেক আপনি কোম্পানির যে কোনো প্রোডাক্ট বা সার্ভিস সেল করার মাধ্যমে কমিশন পাবেন। এই পদ্ধতিতে ইনকাম করার জন্য আপনি আপনার চ্যানেলে চুক্তিবদ্ধ কোম্পানির যে কোনো প্রোডাক্ট বা সার্ভিস সম্পর্কিত ভিডিও আপলোড করে সেই প্রোডাক্ট বা সার্ভিসের ক্রয়ের লিংকটি ডেসক্রিপসন বক্সে দিতে পারেন। যদি কোন ব্যাক্তি আপনার ভিডিও দেখে আপনার দেওয়া অ্যাফিলিয়েট লিংক থেকে উক্ত প্রোডাক্ট বা সার্ভিসটি ক্রয় করে তাহলে তার কিছু কমিশন আপনি পেয়ে যাবেন।

এভাবে আপনি চাইলে আপনার চ্যানেল অ্যাফিলিয়েট মার্কেটিং বা অ্যাফিলিয়েট লিংক শেয়ার করে অনেক অর্থ উপার্জন করতে পারবেন। এই উপায়ে আপনি এবং চুক্তিবদ্ধ কোম্পানি উভয়েই উপকৃত হবেন। 

প্রোডাক্ট বিক্রি করে ইনকাম

আপনার চ্যানেলে যদি অধিক সাবক্রাইবার থাকে তাহলে আপনি এই উপায়ে অনেক পরিমাণ টাকা ইনকাম করতে পারবেন। এই উপায়ে আপনি যে কোনো প্রোডাক্ট আপনার চ্যানেলের মাধ্যমে আপনার সাবক্রাইবারদের কাছে বিক্রি করে উপার্জন করতে পারবেন। এই উপায়টি হচ্ছে ইউটিউব থেকে আয় করার সবচেয়ে সহজ ও কার্যকর একটি পদ্ধতি। এই উপায়ে আপনি দুই দিক থেকেই উপকৃত হবেন। প্রথমত আপনার চ্যানেল আরও জনপ্রিয় হবে একই সাথে আপনি আপনার নিজস্ব ব্রান্ড বা কোম্পানির ও প্রচারণা করতে পারবেন। 

স্পন্সরশিপ থেকে ইনকাম

ইউটিউব থেকে গুগল এডসেন্স এর পাশাপাশি ইনকাম করার চতুর্থ জনপ্রিয় পদ্ধতি হলো স্পন্সরশিপ থেকে ইনকাম। বর্তমান সময়ে প্রায় অনেক ইউটিউবার এই উপায়ে ইনকাম করে থাকেন। আপনার যদি একটি জনপ্রিয় চ্যানেল থাকে তাহলে আপনিও এই উপায়ে অনেক টাকা ইনকাম করতে পারবেন। এই পদ্ধতিতে ইনকাম করার জন্য কোম্পানি এবং আপনার মাঝে একটি চুক্তি হবে।

চুক্তি মোতাবেক আপনি আপনার জনপ্রিয় চ্যানেলটির মাধ্যমে উক্ত কোম্পানির প্রচারণা করবেন। আর এই প্রচারণা করার জন্য চুক্তিবদ্ধ কোম্পানি আপনাকে নির্দিষ্ট কিছু অর্থ প্রদান করবে। এই পদ্ধতিটি একপ্রকার বিজ্ঞাপন দেওয়ার মতো। এই উপায়ে আপনি এবং চুক্তিবদ্ধ কোম্পানি উভয়েই লাভবান হবেন।

প্রোডাক্ট বা সার্ভিস রিভিউ করে ইনকাম

ইউটিউব থেকে ইনকাম করার পঞ্চম পদ্ধতিটা হচ্ছে প্রোডাক্ট বা সার্ভিস রিভিউ করে ইনকাম। এডসেন্স এর পাশাপাশি প্রোডাক্ট বা সার্ভিস রিভিউ করে প্রচুর পরিমাণে টাকা ইনকাম করা যায়। এই পদ্ধতিতে আপনি টাকার বিনিময়ে যে কোনো কোম্পানির প্রোডাক্ট বা সার্ভিসের রিভিউ করে দিতে পারেন। এই উপায়ে ইনকাম করতে হলে আপনার একটি জনপ্রিয় চ্যানেল থাকতে হবে। না হলে আপনার কাছ থেকে কোনো কোম্পানি সার্ভিস নিতে চাইবে না।

আপনি আপনার চ্যানেল দ্বারা যে কোনো কোম্পানির প্রোডাক্ট বা সার্ভিস সম্পর্কিত ভালো রিভিউ দিয়ে ইনকাম করতে পারবেন। বর্তমানে অনেক জনপ্রিয় ইউটিউব চ্যানেল এই পদ্ধতিতে প্রচুর পরিমাণে টাকা ইনকাম করছে। আপনিও যদি এই পদ্ধতিটির সঠিক ব্যবহার করতে পারেন তাহলে আপনি গুগল এডসেন্স থেকেও অধিক টাকা ইনকাম করতে পারবেন।

প্রিয় পাঠক আশাকরি আপনারা সকলে জানতে পারলেন ইউটিউব থেকে অতি সহজে ইনকাম করার পাঁচটি উপায় সম্পর্কে। সাধারণত বেশিরভাগ ইউটিউবার এই ৫ উপায়ে সবচেয়ে বেশি ইনকাম করে থাকেন। এছাড়াও ইউটিউব থেকে ইনকাম করার আরো বেশ কয়েকটি উপায় রয়েছে। 

ইউটিউব থেকে মাসে কত টাকা আয় করা যায়

ইউটিউব থেকে মাসে কত টাকা আয় করা যায় এই প্রশ্নটা অনেকেই করে থাকেন। কিন্তু এই প্রশ্নের সঠিক উত্তর কেউ দিতে পারে না। কারণ ইউটিউব থেকে মাসে কত টাকা ইনকাম হয় তা নির্দিষ্ট করে বলা খুবই মুশকিল। ইউটিউব থেকে কেমন ইনকাম করতে পারবেন তা নির্ভর করে আপনার চ্যানেলে আপলোড করা ভিডিও এর ধরণ, ভিডিও ভিউস ইত্যাদির উপর। এই সব বিষয়ের উপর ভিত্তি করে আপনি প্রতি মাসে ১০ হাজার টাকাও ইনকাম করতে পারেন আবার ১০ লাখ টাকাও ইনকাম করতে পারেন।

ইউটিউবে 1000 ভিউতে কত টাকা

ইউটউব প্রতি ১০০০ ভিউতে কত টাকা দেবে সেটা নির্ভর করে আপনার ভিডিওটা কোথায় দেখানো হচ্ছে, আর সেই ভিডিও টার বর্তমান cpm কত চলছে তার উপর। CPM(cost per miles): প্রতি ১,০০০ ভিউতে যে টাকাটা আপনি পাবেন সেটা হচ্ছে ওই ভিডিওটার cpm। আমরা সকলেই জানি যে USA এবং Canada তে বিজ্ঞাপন এর দাম সবচেয়ে বেশি। ধরুন, আপনার কোনো একটা ভিডিও USA বা Canada তে এখন সব থেকে বেশি দেখানো হচ্ছে। 

তাহলে আপনার cpm ও বাংলাদেশ থেকে অনেক বেশি হবে। এখন আপনার মনে প্রশ্ন আসতে পারে তাহলে ইউটিউবে 1000 ভিউতে কত টাকা দেয়? সেটার উত্তরে আমি আপনাকে বলব। ইউটিউব আপনার ভিডিও এর Cpm এর উপর নির্ভর করে প্রতি ১০০০ ভিউতে $০.২৫ সেন্ট দিতে পারে আবার $২৫ ডলারও দিতে পারে। যা বাংলা টাকায় ২৫ থেকে ২৫০০ টাকা পর্যন্ত।

আমাদের শেষ কথা

প্রিয় পাঠক আশাকরি আপনি আজকের পোস্টে ইউটিউব থেকে টাকা ইনকাম করার ৫টি সহজ উপায় সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। আপনি যদি আজকের পোস্টটি সম্পূর্ণ মনোযোগ দিয়ে পড়ে থাকেন তাহলে আপনি উপরোক্ত সকল উপায়ে ইউটিউব থেকে ইনকাম করতে পারবেন। আপনি আপনার ইউটিউব জার্নিতে আমার দেখানো ৫ টি উপায় যদি কাজে লাগাতে পারেন তাহলে আপনি অনেক ভালো একটা এমাউন্ট উপার্জন করতে পারবেন। 

আর আজকের পোস্টটি আপনাদের কাছে কেমন লেগেছে সেটা অবশ্যই কমেন্ট করে জানাবেন যদি ভালো লেগে থাকে তাহলে এটি আপনার পরিচিতদের সাথে শেয়ার করে দিবেন। ধন্যবাদ সবাইকে 

আরো বিস্তারিত জানতে চাপ দিন

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ফিউচার ড্রীম আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url