ভাবসম্প্রসারণঃ শিক্ষাই জাতির মেরুদণ্ড - pdf সহকারে

আরো ৩০০+ ভাবসম্প্রসারণ পড়ুন

ভাবসম্প্রসারণ

"শিক্ষাই জাতির মেরুদণ্ড" বা "শিক্ষাই জাতির উন্নতির পূর্বশর্ত"

মূলভাব ঃ জাতীয় জীবনে অগ্রগতির মূল চালিকাশক্তি শিক্ষা। শিক্ষা ছাড়া কোনো জাতি জ্ঞান-বিজ্ঞানে উন্নতির চরম শিখরে আরোহন করতে পারেনা। শিক্ষার প্রভাবেই মানুষ কুসংস্কার জড়তা ও হীনতা থেকে মুক্ত হয়ে জাতিকে শক্তিশালী ও সুসংগঠিত করতে পারে।

সম্প্রসারিত ভাব ঃ মেরুদণ্ডহীন মানুষ জড় পদার্থের মতো স্থবির, অচল। জীবন্মৃতের মতো সে এ সংসারে জীবন যাপন করে থাকে। তার দ্বারা সমাজ তথা দেশের কোনো মঙ্গল আশা করা অসম্ভব ব্যাপার। জীবন সংগ্রামে পরাজিত হয়ে সে বরং সমাজ ও রাষ্ট্রের বোঝায় পরিণত হয়। তাই মানুষকে সচল ও দন্ডায়মান রাখতে যেমন মেরুদন্ড প্রয়োজন, তেমনই কোনো জাতের অস্তিত্ব রক্ষার্থে মেরুদন্ডসম শিক্ষার গুরুত্বও অপরিসীম।

সাম্প্রতিক বিশ্বে যে জাতি যত শিক্ষিত, সে জাতি পৃথিবীকে করেছে তত প্রভাবিত। শিক্ষা ও জ্ঞান বিজ্ঞানের সাধনা ছাড়া কোনো জাতি বড় হতে পারে না। শিক্ষা দীক্ষাহীন জাতি পক্ষাঘাতগ্রস্ত মানুষের নেই অচল। তাই শিক্ষাকে মেরুদন্ডের সাথে তুলনা করা হয়েছে। মেরুদণ্ডহীন মানুষ যেমন জগত সংসারে অথর্ব, মূল্যহীন তেমনই শিক্ষাহীন জাতি অচল, অসার। প্রায় এক যুগ আগে ফিলিপাইনের মিন্দানাও দ্বীপে প্রাগৈতিহাসিক একটি জনগোষ্ঠীর সন্ধান পাওয়া গেছে। তাদের শিক্ষা বা সংস্কৃতি বলে কিছু নেই।

আরো পড়ুন ঃ অন্যায় যে করে আর অন্যায় যে সহে তব ঘৃণা যেন তারে তৃণ সম দহে

ফলে তারা প্রকৃতির খেয়ালের ওপর নির্ভরশীল হওয়ায় প্রায় বিলুপ্ত হতে যাচ্ছিল। পরবর্তী সময়ে তারা শিক্ষিত মানব সমাজের সংস্পর্শ পেয়ে অনিবার্য ধ্বংস থেকে আত্মরক্ষা করার সুযোগ লাভ করেছে। শিক্ষার প্রভাবে মানুষ নানা কুসংস্কার ও সংকীর্ণতার বেড়াজাল ডিঙিয়ে জাতিকে নিয়ে যেতে পারে উন্নতির চরম শিখরে। তাই শিক্ষা কে জাতির মেরুদন্ড রূপে আখ্যায়িত করা হয়েছে।

মন্তব্য ঃ শিক্ষাই জাতির আত্মপরিচয়ের বাহন। জাতিকে বিশ্ব দরবারে উন্নত মর্যাদাশীল হিসেবে সুপ্রতিষ্ঠিত করতে শিক্ষার বিকল্প নেই।

"শিক্ষাই জাতির মেরুদণ্ড"(২)

মূলভাব ঃ মেরুদন্ড যেমন মানবদেহের অপরিহার্য অঙ্গ তেমনি জাতির অস্তিত্বের প্রশ্নে শিক্ষা অত্যাবশ্যকীয়

সম্প্রসারিত ভাব ঃ মেরুদন্ড হলো শিরদাঁড়া। মেরুদন্ড শরীরকে সোজা রাখে। মানুষ যদি মেরুদন্ডবিহীন হতো তবে চলাফেরা করা তো দূরের কথা, সোজা হয়ে দাঁড়ানোই অসম্ভব হতো। তখন তাকে হামাগুড়ি দিয়ে পশুর মতো চলতে হতো, না হয় জড় মতো পড়ে থাকতে হতো। এ অবস্থায় তার পক্ষে বেঁচে থাকার কোনো গুরুত্বই থাকত না। ঠিক তেমনি ভাবে আমাদের ব্যক্তি জীবন থেকে জাতীয় জীবনের সর্বক্ষেত্রে শিক্ষার গুরুত্ব অপরিসীম।

আরো পড়ুন ঃ সকলের তরে সকলে আমরা প্রত্যেকে মোরা পরের তরে

মেরুদন্ড ছাড়া মানুষকে যেমন মানুষ হিসেবে কল্পনা করা যায় না, শিক্ষা ছাড়াও কোনো জাতিকে সভ্য জাতি হিসেবে কল্পনা করা যায় না। যেকোনো সভ্য জাতির মেরুদন্ড হলো শিক্ষা। কোনো জাতির উন্নতি ও সফলতা নির্ভর করে তার শিক্ষার ওপর। যে জাতি যত বেশি শিক্ষিত সে জাতি তত বেশি উন্নত। যেখানে শিক্ষা নেই, সেখানে জন্ম নেয় এবং সেখানে জীবনের কোনো অগ্রগতি হয় না। জাতীয় অগ্রগতি হয়ে পড়ে পঙ্গু ও স্থবির।

মন্তব্য ঃ এই জগত সংসারে কোনো জাতিকে জাতি হিসেবে টিকে থাকতে হলে প্রয়োজন হয় শিক্ষার। শিক্ষা ছাড়া কোনো জাতির উন্নতির আশা দুরাশার সামিল।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ফিউচার ড্রীম আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url