ভাবসম্প্রসারণঃ প্রাণ থাকলে প্রাণী হয়, কিন্তু মন না থাকলে মানুষ হয় না

আরো ৩০০+ ভাবসম্প্রসারণ পড়ুন

ভাবসম্প্রসারণ ছবি

ভাবসম্প্রসারণঃ প্রাণ থাকলে প্রাণী হয়, কিন্তু মন না থাকলে মানুষ হয় না

মূলভাব ঃ প্রাণীর শুধু প্রাণ আছে বলেই তারা প্রাণী। মানুষের মন বা বিবেক আছে কিন্তু পশুদের তা নেই। কিন্তু মন এমন এক অমূল্য সম্পদ যার প্রভাবে মানুষ প্রাণী হয়েও মানুষ নামে পরিচিত। মনই মানুষকে প্রাণী থেকে পৃথক করেছে। প্রাণ বা আত্মা থাকলেই মানুষকে প্রকৃত মানুষ বলা যায় না। ব্যাক্তিত্ব, মননশীলতা ও মনুষ্যত্বের শক্তিতেই মানুষ প্রকৃত মানুষ হয়। 

সম্প্রসারিত ভাব ঃ যার প্রাণ আছে তাকেই প্রাণী বলে। সেদিক থেকে মানুষের প্রাণ আছে বলে মানুষও এক ধরনের প্রাণী। কিন্তু অন্যান্য প্রাণের সাথে মানুষের বৃহৎ পার্থক্য রয়েছে। মানুষ মনসম্পন্ন প্রাণী। পৃথিবীতে যত প্রকার জীব রয়েছে তার প্রতিটিরই প্রাণ আছে। এ বিচারে মানুষও অন্য দশটা প্রাণীর মতো একটা প্রাণী। কিন্তু মানুষের মনে যে বিশেষ সত্তা রয়েছে তা এই পার্থক্যের কারণ। 

অন্য প্রাণীর মধ্যে এই মনের পরিচয় অনুপস্থিত। মানুষ তার মন দিয়ে সাধনা করে জীবনের বিচিত্র বিকাশ ঘটায়। মানুষ তার মানবীয় গুণাবলীর মাধ্যমে সমাজে মর্যাদা পায়। মানুষ মন থেকে তার চিন্তা-ভাবনা, বুদ্ধি- বিবেক, আবেগ-অনুভূতি ইত্যাদি প্রকাশ করে এবং জীবনে সেগুলোর সুন্দর প্রতিফলন ঘটাই।

আরো পড়ুন ঃ লোভে পাপ, পাপে মৃত্যু

মনের কার্যকলাপ থেকে সভ্যতা, সংস্কৃতি, জ্ঞান, বিজ্ঞানের বিকাশ ঘটেছে। মানুষের এ বৈশিষ্ট্যটি প্রাণী জগতের মধ্যে আর কারও নেই। তাই সকল প্রাণীর চেয়ে মানুষের স্থান ও মর্যাদা সবার উপরে। এই শ্রেষ্ঠত্ব বজায় রাখার জন্য মানুষকে মননশীলতার উন্নয়ন ঘটাতে হবে। যে মানুষ পশুর মতো আচরণ করে, যার মধ্যে বিন্দুমাত্রও মানবতাবোধ নেই তাকে সত্যিকার অর্থে মানুষ বলা যায় না। 

কেননা মানুষকে কেবল প্রাণের অধিকারীই নয়, মনেরও অধিকারী। সে মন অন্যকে ভালোবাসবে এবং অন্যের ভালোবাসা পাবে। তাই মানুষ হতে হলে কেবল প্রাণ থাকলেই চলবে না শিক্ষা, সাধনা ও অনুশীলনের মাধ্যমে মানবিক গুণাবলী আয়ত্ত করে সত্যিকারের মনসম্পন্ন মানুষ হতে হবে। 

মন্তব্য ঃ মনই মানুষকে পশুত্ব থেকে মনুষ্যত্বে রূপায়িত করে। তাই মানুষ হতে হলে তাকে সুস্থ মনের অধিকারী হতে হবে এবং তার মধ্যে মানবীয় গুণাবলী ও থাকতে হবে। তাই পৃথিবীতে যার প্রাণ আছে অথচ মন নেই তাকে মানুষ বলা যাবে না। মনুষ হতে হলে অবশ্যই মানবীয় গুণাবলীর অধিকারী হতে হবে। সুতরাং, বলা যায় প্রাণ থাকলে প্রাণী হয়, কিন্তু মন না থাকলে মানুষ হয় না।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ফিউচার ড্রীম আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url