নাম মানুষকে বড় করে না, মানুষই নামকে বড় করে তোলে ভাব সম্প্রসারণ

ভাবসম্প্রসারণ তালিকা ৩০০ টি

আজকের এই আর্টিকেলটি মূলত প্রিয় শিক্ষার্থী বন্ধুদের জন্যে। আজকের আর্টিকেলের মধ্যে আমরা নাম মানুষকে বড় করে না, মানুষই নামকে বড় করে তোলে ভাবসম্প্রসারণ টি তুলে ধরার চেষ্টা করব। তাই যারা নাম মানুষকে বড় করে না, মানুষই নামকে বড় করে তোলে এই ভাবসম্প্রসারণ টি পড়তে চাও তারা আজকের আর্টিকেলটি সম্পূর্ণ মনোযোগ দিয়ে পড়ো। প্রিয় শিক্ষার্থী বন্ধুরা তাহলে চলো জেনে নেই নাম মানুষকে বড় করে না, মানুষই নামকে বড় করে তোলে ভাব সম্প্রসারণ টি

ভাব সম্প্রসারণ

“নাম মানুষকে বড় করে না, মানুষই নামকে বড় করে তোলে ভাব সম্প্রসারণ”

মূলভাব ঃ নাম মানুষকে পৃথিবীতে খ্যাতিমান বা গৌরবান্বিত করে তুলতে পারে না; বরং মানুষই তার মহৎ কর্মের মাধ্যমে নামকে বড় করে তোলে। তাই মানুষের নামে তার আসল পরিচয় নয়, কর্মেই মানুষের আসল পরিচয় নিহিত।

সম্প্রসারিত ভাব ঃ পৃথিবীতে সব পরিচিত বস্তু ও ব্যক্তির ওই একেকটা নাম থাকে। অনেক সময় ব্যক্তি বা বস্তুর অর্থবহ ও তাৎপর্যপূর্ণ নাম রাখা হয়। কিন্তু ব্যক্তি বা বস্তু যদি তার গুনাগুন ও স্বভাবের দ্বারা তাৎপর্য অর্জনে ব্যর্থ হয় তাহলে তাৎপর্যপূর্ণ ও অর্থবহ নামের কোনো মূল্যই নেই। আবার সাদামাটা নামের অধিকারী কোনো ব্যক্তি বা বস্তু তার স্বভাব ও গুনাগুনের দ্বারা গুরুত্বপূর্ণ ব্যক্তি বা বস্তুতে পরিণত হতে পারে।

তাই তো জগদ্ধিখ্যাত নাট্যকর ও দার্শনিক শেক্সপিয়র বলেছেন,_“নামে কি আসে যায়; গোপালকে যে নামে ডাকা হোক না কেন, সে তার গন্ধ ছড়াবেই”। অর্থাৎ গোপালের নাম যদি গোপাল না হয়ে অন্য কিছু হতো তাহলেও সে তার সৌন্দর্য ও সৌরভ চড়াতে সক্ষম হতো। আবার গোপাল যদি তার সৌন্দর্য ও সৌরভ চড়াতে সক্ষম না হতো তাহলে আরো সুন্দর কিংবা তাৎপর্যপূর্ণ নামও থাকে গুরুত্বপূর্ণ বস্তুতে পরিণত করতে পারত না।

আরো পড়ুন ঃ জ্ঞানশক্তি অর্জনই শিক্ষার উদ্দেশ্য ভাব সম্প্রসারণ

আমাদের সমাজে অনেকের ধারণা যে, নামই মানুষকে খ্যাতিমান ও গৌরবান্বিত করে তোলে কিন্তু এ ধারণা একেবারেই ভুল। যেমন__আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম গরিবের ঘরে জন্মগ্রহণ করেছিলেন। কিন্তু দারিদ্র্যকে প্রদানত করে নিজের চেষ্টা, সাধনা ও পরিশ্রমের দ্বারা তিনি বাংলা সাহিত্যে শ্রেষ্ঠ আসন করে নিয়েছেন। কিন্তু তাঁর নাম নজরুল ইসলাম না হয়ে অন্য কিছু হলেও অনুরূপ অধিকারী হতে সে নাম কোনো বাধার সৃষ্টি করতে পারত না।

আবার পৃথিবীতে নজরুল ইসলাম নামের অনেক লোকই জন্ম নিয়েছেন। কিন্তু তাঁদের অনেকেই জগদ্বাসীর মনে স্থায়ী আসন করে নিতে ব্যর্থ হয়েছেন। তেমনি পৃথিবীর ইতিহাসে বহু মনীষী কেবল তাঁদের কৃতকর্মের দ্বারা চির অমর হয়ে আছেন।

মন্তব্য ঃ চেষ্টা, সাধনা, পরিশ্রম আর অধ্যাবসায়ের মাধ্যমে মানুষ তার নিজের জীবনকে অর্থবহ করে তুলে। তাহলে নামের খ্যাতি চারদিকে ছড়িয়ে পড়বে। অন্যথায় সুন্দর ও তাৎপর্যপূর্ণ নামও কোনো কাজে আসবে না। তাই বলা হয়; নাম মানুষকে বড় করে না, মানুষই নামকে বড় করে তোলে 

আরো পড়ুন ঃ গতিই জীবন, স্থিতিতে মৃত্যু ভাব সম্প্রসারণ

আর্টিকেল নিয়ে শেষকথা

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, "নাম মানুষকে বড় করে না, মানুষই নামকে বড় করে তোলে ভাবসম্প্রসারণ" টি আমরা উপের আলোচনা করেছি। ভাবসম্প্রসারণ পরীক্ষার জন্য অনেক গুরুত্বপূর্ণ। তাই তোমরা তোমাদের পরীক্ষার জন্যে এই ভাবসম্প্রসারণ টি পড়ে নিতে পার। শিক্ষার্থী বন্ধুরা আজকের, "নাম মানুষকে বড় করে না, মানুষই নামকে বড় করে তোলে ভাবসম্প্রসারণ" টি তোমাদের কেমন লেগেছে সেটা অবশ্যই কমেন্ট করে জানাবে এবং আর্টিকেলটি তোমার বন্ধু বান্ধবদের মাঝে শেয়ার করে দিবে যাতে করে তারাও এই "নাম মানুষকে বড় করে না, মানুষই নামকে বড় করে তোলে ভাবসম্প্রসারণ" টি পড়ার সুযোগ পায়। পরবর্তী ভাবসম্প্রসারণ টি পড়ার আমন্ত্রণ জানিয়ে আজকের আর্টিকেলটি এখানেই শেষ করছি। ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ফিউচার ড্রীম আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url