জন্মাষ্টমী বাংলা কত তারিখ - জন্মাষ্টমী ২০২৩ কত তারিখ সম্পর্কে বিস্তারিত জানুন

জন্মাষ্টমী 2023 সময়সূচি

ভগবান শ্রীকৃষ্ণের অষ্টমতম অবতার জন্মাষ্টমী নামে পরিচিত যা প্রতিবছর ভাদ্র মাসের কৃষ্ণা তিথিতে পালন করা হয়। প্রতি বছরের ন্যায় শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী 2023 সময়সূচি নিয়েই থাকছে আজকের আর্টিকেলের বিস্তারিত আলোচনা। সুতরাং আমরা আজকের আর্টিকেলটির মধ্যে এই বছরের ভগবান শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী বাংলা কত তারিখ, জন্মাষ্টমী ২০২৩ কত তারিখ,জন্মাষ্টমী পারনের সময়, জন্মাষ্টমী পূজার উপকরণ, জন্মাষ্টমী পূজা পদ্ধতি, জন্মাষ্টমী পারন মন্ত্র ইত্যাদি বিষয় সম্পর্কে সঠিক তথ্য জানব। ভগবান শ্রীকৃষ্ণ অষ্টমতম অবতার রূপে মাতা দৈবকীর গর্ভে জন্মগ্রহণ করেন।

শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী ২০২৩  ছবি

শ্রীকৃষ্ণের জন্ম উৎসবকে কেন্দ্র করে জন্মাষ্টমী ব্রত পালিত হয়। ভগবান শ্রীকৃষ্ণ পৃথিবীতে দুষ্ট লোকদের দমন এবং সাধুজনদের পালন করার লক্ষ্যেই পৃথিবীতে অবতার রূপে অবতরণ করেন। আপনি যদি নতুন বছরের জন্মাষ্টমী ২০২৩ কত তারিখ/জন্মাষ্টমী বাংলা কত তারিখ/জন্মাষ্টমী 2023 সময়সূচি সম্পর্কে সঠিক তথ্য জানতে আগ্রহী হন তাহলে আজকের আর্টিকেলটি সম্পূর্ণ মনোযোগ দিয়ে পড়ুন। কারণ আজকের আর্টিকেলের মূল আলোচনায় হচ্ছে জন্মাষ্টমী ব্রতের সময়সূচী, পারণ মাহাত্ম্য নিয়ে। সুতরাং কথা আর না বাড়িয়ে চলুন আমরা জেনে নেই জন্মাষ্টমী 2023 সময়সূচি নিয়ে বিস্তারিত

পোস্ট সূচিপত্র ঃজন্মাষ্টমী ২০২৩ কত তারিখ - জন্মাষ্টমী 2023 সময়সূচি সম্পর্কে

জন্মাষ্টমী ২০২৩ কত তারিখ - জন্মাষ্টমী 2023 সময়সূচি

ভগবান শ্রীকৃষ্ণ রোহিণী নক্ষত্রে অষ্টমী তিথিতে মাতা দৈবকীর গর্ভে অষ্টমতম অবতার রূপে জন্মগ্রহণ করেন। সেই সময় থেকে আজ পর্যন্ত ভগবান শ্রীকৃষ্ণের জন্মগ্রহণ জন্মাষ্টমী উৎসব নামে পালিত হয়ে চলেছে। এই নতুন বছরের শ্রী কৃষ্ণের জন্মাষ্টমী ২০২৩ সূচনা হবে ৬ সেপ্টেম্বর বিকাল ৩ঃ৩০ ঘটিকা থেকে যোগ শুরু হবে। এবং ৭ সেপ্টেম্বর 4 ঘটিকায় পূর্ণ যোগ শেষ হবে। বাংলা সন ১৪৩০ এর ভাদ্র মাসের অষ্টমী তিথি কৃষ্ণপক্ষের ১৯ তারিখ রোজ বুধবার এবং ২০ তারিখ বৃহস্পতিবার পূর্ণ্য শেষ হবে

জন্মাষ্টমী 2023 সময়সূচি ঃ

  • বৈষ্ণব মতে ১৮ ভাদ্র রোজ বুধবার ১৪৩০ বাংলা
  • গোস্বামী মতে ১৯ ভাদ্র রোজ বৃহস্পতিবার ১৪৩০ বাংলা

আরো পড়ুন ঃ ইসকন একাদশী তালিকা ২০২৩ - একাদশী তালিকা ২০২৩ বৈষ্ণব মতে

ভগবান শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী কে কেন্দ্র করে মন্দিরে মন্দিরে নানা রকম উৎসব পালিত হয়। উদাহরণস্বরূপ ভক্তরা খোল কর্তালের মাধ্যমে শ্রীকৃষ্ণের নাম কীর্তন করে, কৃষ্ণের নামে ব্রত পালন করে মন্দিরে পূজা আলোচনার মাধ্যমে ভক্তেরা শ্রীকৃষ্ণের নিকট কল্যাণময় প্রার্থনা করেন।

জন্মাষ্টমী ২০২২, 2023, ২০২৪, ২০২৫, ২০২৬ ইংরেজি ক্যালেন্ডার অনুযায়ী সময়সূচি

জন্মাষ্টমী ২০২২, 2023, ২০২৪, ২০২৫, ২০২৬ সময়সূচি ঃ

  • জন্মাষ্টমী 2022 সময়সূচি হচ্ছে ১৯ আগস্ট শুক্রবার
  • জন্মাষ্টমী 2023 সময়সূচি হচ্ছে ৬ সেপ্টেম্বর বুধবার
  • জন্মাষ্টমী 2024 সময়সূচি হচ্ছে ২৬ আগস্ট সোমবার
  • জন্মাষ্টমী 2025 সময়সূচি হচ্ছে ১৬ আগস্ট শনিবার
  • জন্মাষ্টমী 2026 সময়সূচি হচ্ছে ৪ সেপ্টেম্বর শুক্রবার

জন্মাষ্টমী 2023 সময়সূচি - জন্মাষ্টমী বাংলা ১৪৩০ ক্যালেন্ডার অনুযায়ী

ভগবান শ্রীকৃষ্ণ অষ্টমতম অবতার জন্মাষ্টমী উৎসবটি পালিত হবে ভাদ্র মাসের রোহিনী তিথিতে । ভগবান শ্রীকৃষ্ণ রোহিণী নক্ষত্রে অষ্টমী তিথিতে মাতা দৈবকীর গর্ভে অষ্টমতম অবতার রূপে জন্মগ্রহণ করেন। সেই সময় থেকে আজ পর্যন্ত ভগবান শ্রীকৃষ্ণের জন্মগ্রহণ জন্মাষ্টমী উৎসব নামে পালিত হয়ে চলেছে।

আরো পড়ুন ঃ হিন্দু ধর্মের সকল নিত্য প্রয়োজনীয় মন্ত্র বাংলা অর্থ সহ | সকল প্রণাম মন্ত্র pdf

জন্মাষ্টমী বাংলা ১৪৩০ সময়সূচি ঃ

  • জন্মাষ্টমী বাংলা ১৯ ( সেপ্টেম্বর ০৬) তারিখ রোজ বুধবার জন্মাষ্টমী
জন্মাষ্টমী বাংলা ক্যালেন্ডার

জন্মাষ্টমী পারনের সময়

ভগবান শ্রীকৃষ্ণ অষ্টমী তিথিতে রোহিনী নক্ষত্রের জন্মগ্রহণ করেছিলেন। তাই এই চলতি বছরে অষ্টমী তিথির রোহিণী নক্ষত্র যোগকালে হচ্ছে ভগবান শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী ৬ এ সেপ্টেম্বর ৩ ঘটিকা হতে পূর্ণ্য যোগ শুরু হবে তথা এই সময়ে পরবে অষ্টমী তিথির রোহিণী নক্ষত্রের বৃষ রাশি। কৃষ্ণ অনুরাগী ভক্তরা ৬ সেপ্টেম্বর সারা দিন উপবাস করবে এবং পরের দিন ৭ সেপ্টেম্বর ভোর রাতে পূর্ণ্য যোগ শেষ হবে।

যেসকল ভক্তরা ৬ সেপ্টেম্বর উপবাস ছিলেন তাঁরা ৭ সেপ্টেম্বর সকালে স্নান সেরে পারণের জন্য প্রস্তুতি নিবে। সেইদিন স্নান করে ভগবানকে পুষ্প নিবেদন করলে আরও অধিক পূর্ণ্য লাভ হবে।  ১৪৩০ বাংলা সনের জন্মাষ্টমী পারনের সময় হচ্ছে ২০ ভাদ্র সকাল ৯ টার মধ্যে করতে হবে ইংরেজি ক্যালেন্ডার অনুযায়ী জন্মাষ্টমী পারনের সময় হচ্ছে ৭ সেপ্টেম্বর সকাল ৯ টার মধ্যে।

পারণ করার উপকরণ হিসেবে রাখতে পারেন একটি তুলসী পাতা, কিছু আতপ চালের দানা, সাথে পবিত্র গঙ্গাজল। তিনটি উপকরণ একত্রে গ্রহণ করার মাধ্যমে উপবাসের সমাপ্তি করতে পারেন। জেনে রাখা ভালো যে কোনো একাদশী ব্রত পালনের জন্য নিজেকে পবিত্র রাখুন, সংযম পালন করুন এবং পারণের পর দিন নিরামিষ তথা সাত্ত্বিক আহার করুন। এতে ব্রত পালনে সঠিক পূর্ণ্য লাভ করবেন।

জন্মাষ্টমী পূজার উপকরণ

এতোক্ষণ ধরে আমরা আলোচনা করেছি জন্মাষ্টমী ২০২৩ কত তারিখ, জন্মাষ্টমী বাংলা কত তারিখ, এই সব বিষয়ে। এখন আমরা আলোচনা করব জন্মাষ্টমী পূজার উপকরণ নিয়ে। হিন্দু সমাজে কৃষ্ণ জন্মাষ্টমী ব্রত অন্যান্য ব্রত অপেক্ষা অনেক গুরুত্বপূর্ণ। হিন্দু সমাজের জাগতিক মঙ্গল কামনা এবং অশুভ অকল্যাণ দূর করার জন্য কৃষ্ণ জন্মাষ্টমী ব্রত পালন করা হয়। জন্মাষ্টমী পূজার উপকরণ গুলো নিচে দেওয়া হলো ঃ

জন্মাষ্টমী পূজার উপকরণ ঃ

  • ফুল
  • বিভিন্ন ফলের নৈবেদ্য
  • আতপ চাল
  • তুলসী পত্র
  • দূর্বা
  • ধূপ
  • দ্বীপ
  • পঞ্চগুড়ি
  • পঞ্চগব্য
  • পাট
  • বালি
  • পঞ্চবর্ণের গুঁড়ো
  • মধু পর্কের বাটি
  • আসন-আঙ্গুরী

আরো পড়ুন ঃ শিবের গলায় সাপের নাম কি - শিবের ত্রিশূল এর নাম

এই দিনে উপবাস থেকে উপকরণ গুলো দিয়ে ভগবান শ্রীকৃষ্ণের পূজা করতে হয়। পূজার স্থানটি পরিষ্কার পরিচ্ছন্ন ও পবিত্র রাখতে হবে। ভগবান শ্রীকৃষ্ণের মূর্তির সঙ্গে গনেশের মূর্তি ও স্থাপন করতে হবে। তারপর ধূপ, দ্বীপ, এবং পূজার অন্যান্য খাদ্য সামগ্রী থালায় সাজিয়ে রাখতে হবে।

জন্মাষ্টমী পূজা পদ্ধতি

আমরা এতোক্ষণ ধরে আলোচনা করেছি যে জন্মাষ্টমী পূজার উপকরণ নিয়ে । এখন আমরা আলোচনা করব জন্মাষ্টমী পূজা পদ্ধতি নিয়ে। শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী ব্রত পালনের পাশাপাশি জন্মাষ্টমী পূজা পদ্ধতি জেনে রাখা প্রয়োজন। তাই আমি আপনাদের সুবিধার্থে জন্মাষ্টমী পূজা পদ্ধতি গুলো নিচের (জন্মাষ্টমী পূজা পদ্ধতি pdf ডাউনলোড) বাটনে এড করে দিয়েছি। আপনারা চাইলে এই pdf ডাউনলোড বাটনে ক্লিক করে জন্মাষ্টমী পূজা পদ্ধতি গুলো ডাউলোড করে নিজের কাছে সংগ্রহ করতে পারবেন।

জন্মাষ্টমী পূজা পদ্ধতি pdf ডাউনলোড

জন্মাষ্টমী পারন মন্ত্র

  • পারন শুরু করার মন্ত্র ঃ “সর্বায় সর্বেশ্বরায় সর্বপতয়ে সর্বসম্ভবায় গোবিন্দায় নমো নমঃ ”
  • পারন শেষ করে মন্ত্র ঃ “ভূতায় ভূতেশ্বরায় ভূতপতয়ে ভূতসম্ভবায় গোবিন্দায় নমো নমঃ ”

জন্মাষ্টমী 2023 সময়সূচি নিয়ে শেষকথা ঃ

প্রিয় পাঠক এতোক্ষণ ধরে আমরা আলোচনা করেছি শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী 2023 সময়সূচি, জন্মাষ্টমী ২০২৩ কত তারিখ,জন্মাষ্টমী পারনের সময়, জন্মাষ্টমী পূজার উপকরণ, জন্মাষ্টমী পূজা পদ্ধতি, জন্মাষ্টমী পারন মন্ত্র ইত্যাদি বিষয় সম্পর্কে। তাই ২০২৩ সালের শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী ব্রতের সময়সূচি, পারণ মাহাত্ম্য সম্পর্কে বিস্তারিত জানতে আজকের আর্টিকেলটি সম্পূর্ণ মনোযোগ দিয়ে পড়ুন। আর আজকের আর্টিকেলটি পড়ে আপনাদের কেমন লেগেছে সেটা অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আর্টিকেলটি আপনার পরিচিতদের সাথে শেয়ার করে দিবেন। ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ফিউচার ড্রীম আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url