জ্ঞানশক্তি অর্জনই শিক্ষার উদ্দেশ্য ভাব সম্প্রসারণ

ভাবসম্প্রসারণ তালিকা ৩০০ টি

আজকের এই আর্টিকেলটি মূলত প্রিয় শিক্ষার্থী বন্ধুদের জন্যে। আজকের আর্টিকেলের মধ্যে আমরা জ্ঞানশক্তি অর্জনই শিক্ষার উদ্দেশ্য ভাবসম্প্রসারণ টি তুলে ধরার চেষ্টা করব। তাই যারা জ্ঞানশক্তি অর্জনই শিক্ষার উদ্দেশ্য এই ভাবসম্প্রসারণ টি পড়তে চাও তারা আজকের আর্টিকেলটি সম্পূর্ণ মনোযোগ দিয়ে পড়ো। প্রিয় শিক্ষার্থী বন্ধুরা তাহলে চলো জেনে নেই জ্ঞানশক্তি অর্জনই শিক্ষার উদ্দেশ্য ভাব সম্প্রসারণ টি

ভাব সম্প্রসারণ

“জ্ঞানশক্তি অর্জনই শিক্ষার উদ্দেশ্য ভাব সম্প্রসারণ

মূলভাব ঃ শিক্ষার উদ্দেশ্য কেবল পার্থিব ভোগ-লালসা চরিতার্থ করা কিংবা চাকরি পাওয়া নয়। জ্ঞান অর্জনের ভেতর দিয়ে মানুষে মধ্যে যে শক্তি অর্জিত হয় সে শক্তি অর্জনই শিক্ষার উদ্দেশ্য।

সম্প্রসারিত ভাব ঃ জ্ঞানশক্তি অর্জনই মানবজীবনের শ্রেষ্ঠ সম্পদ। এ জ্ঞানশক্তি একজন মানুষকে প্রকৃত শিক্ষায় শিক্ষিত করে তোলে, তাকে বাঁচার মতো বাঁচতে শেখায়। এ শক্তি অর্জনের মধ্য দিয়ে মানুষ তার নিজের, পরিবারের, সমাজের, রাষ্ট্রের উন্নতি করতে পারে। জ্ঞানশক্তি অর্জনের মাধ্যমে মানুষের জীবন অর্থবহ হয়ে ওঠে। মানব ও মানবজীবন সম্পর্কিত যাবতীয় কর্মকাণ্ডে মহৎ গুণাবলী, শক্তি সঞ্চারিত হয়। জ্ঞান ছাড়া জীবনে চলার পথ খুঁজে পাওয়া যায় না।

আরো পড়ুন ঃ অর্থই অনর্থের মূল ভাব সম্প্রসারণ

জ্ঞানই জীবনে আলো ছড়ায়। আমরা যদি আলোকিত জীবনের সন্ধান পেতে চাই তাহলে আমাদের জ্ঞানের কাছে বরাবর ফিরে আসতে হবে। তা না হলে জীবনের দুর্ভাগ্য এবং দুর্ভোগ নেমে আসতে বাধ্য। জ্ঞানই হচ্ছে মানুষের জীবনের পরশপাথর। পরশপাথরের মতো স্পর্শ দিয়ে জীবনকে ফুলে-ফলে বিকশিত করে তোলে জ্ঞানশক্তি। জ্ঞান তার সমস্ত শক্তি দিয়ে জীবনের প্রতিকূলতাকে জয় করতে এবং আত্মাকে বিনির্মাণ করতে সহায়তা করে। 

জ্ঞানই আত্মিক, জাগতিক সকল কিছুর সফল বিকাশ ঘটায়। এই জ্ঞানশক্তি মানুষকে আত্মশক্তিতে বলিয়ান করে শিক্ষার উদ্দেশ্যকে সফল বাস্তবায়ন প্রক্রিয়ায় মানুষের জানা, বোঝা, শেখার কৌশলের সাথে সমন্বয় সাধন করে। আমাদের জীবনকে সৃষ্টি সুখের উল্লাসে উল্লাসিত করার ক্ষেত্রে জ্ঞানশক্তি কোনো বিকল্প নেই। জ্ঞানী ব্যক্তি জ্ঞান অর্জনের মধ্য দিয়ে প্রকৃত শিক্ষায় শিক্ষিত হয়ে শিক্ষার উদ্দেশ্যকে সুস্থ, সুন্দর ও সফল খাতে প্রবাহিত করে।

এজন্যই শিখা পত্রিকার আদর্শবণী ছিল_“জ্ঞান যেখানে সীমাবদ্ধ, বুদ্ধি সেখানে আড়ষ্ট, মুক্তি সেখানে অসম্ভব”। জ্ঞানের নিরলস সাধনা জীবনকে উন্নত করে, শিক্ষার উদ্দেশ্যকে সাফল্যমন্ডিত করে তোলে।

আরো পড়ুন ঃ গতিই জীবন, স্থিতিতে মৃত্যু ভাব সম্প্রসারণ

মন্তব্য ঃ শিক্ষার উদ্দেশ্যই হলো জ্ঞানশক্তি অর্জন। শিক্ষা ছাড়া জ্ঞানের কথা ভাবাই যায় না। জীবনে বহুমাত্রিক প্রায়োগিক উপযোগিতা শিক্ষাকে কেন্দ্র করেই জ্ঞানের মাধ্যমে বিকশিত হয়।

আর্টিকেল নিয়ে শেষকথা

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, "জ্ঞানশক্তি অর্জনই শিক্ষার উদ্দেশ্য ভাবসম্প্রসারণ" টি আমরা উপের আলোচনা করেছি। ভাবসম্প্রসারণ পরীক্ষার জন্য অনেক গুরুত্বপূর্ণ। তাই তোমরা তোমাদের পরীক্ষার জন্যে এই ভাবসম্প্রসারণ টি পড়ে নিতে পার। শিক্ষার্থী বন্ধুরা আজকের, "জ্ঞানশক্তি অর্জনই শিক্ষার উদ্দেশ্য ভাবসম্প্রসারণ" টি তোমাদের কেমন লেগেছে সেটা অবশ্যই কমেন্ট করে জানাবে এবং আর্টিকেলটি তোমার বন্ধু বান্ধবদের মাঝে শেয়ার করে দিবে যাতে করে তারাও এই "জ্ঞানশক্তি অর্জনই শিক্ষার উদ্দেশ্য ভাবসম্প্রসারণ" টি পড়ার সুযোগ পায়। পরবর্তী ভাবসম্প্রসারণ টি পড়ার আমন্ত্রণ জানিয়ে আজকের আর্টিকেলটি এখানেই শেষ করছি। ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ফিউচার ড্রীম আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url