ভাবসম্প্রসারণঃ লোভে পাপ পাপে মৃত্যু

আরো ৩০০+ ভাবসম্প্রসারণ পড়ুন

ভাবসম্প্রসারণ ছবি

ভাবসম্প্রসারণঃ লোভে পাপ পাপে মৃত্যু

মূলভাবঃ লোভ মানুষকে হিতাহিত জ্ঞানশূন্য করে দেয় এবং অসত উপায় অবলম্বন করতে প্ররোচিত করে। লোভে মানুষ পাপকার্য করতেও দ্বিধাবোধ করে না। লোভের পরিমাণ অতি ভয়াবহ --- এমনকি মৃত্যুও অস্বাভাবিক নয়।

সম্প্রসারিত ভাবঃ ভোগের নিমিত্তে উদ্ভ্রান্ত আবেগ আর দুর্দমনীয় বাসনাই লোভ। জাগতিক যাবতীয় পাপের উত্সভূমি হচ্ছে লোভ। লোভের মায়ামোহে আচ্ছন্ন থেকে মানুষ সত্য ও সুন্দরকে করে অবজ্ঞা। সে বৈষয়িক বুদ্ধির প্রেরণায় পার্থিব ধনসম্পদ আহরণে হয় ব্রত। কিন্তু অতিরিক্ত লোভের তাড়নায় যখনই সে তার লক্ষ্য অর্জনে ব্যর্থ হয়, তখন নির্দ্বিধায় পাপাচারে হয় নিমজ্জিত। অর্থ-সম্পদের লিন্সায় সে অবৈধ জঘন্য পথে ক্রমশ অগ্রসর হতে থাকে।

মানুষ এই সময় হয়ে উঠে পশুর মতো। এই লোভ থাকে নিয়ে যায় ধ্বংসের দ্বারপ্রান্তে। তার এ পাপাচারের  ফাঁকে মৃত্যুর কালোছায়া ছায়াবাজির মতো দাপাদাপি করে ওঠে। অপরপক্ষে নির্লোভ ব্যাক্তি পাপাচারমুক্ত সত্য ও সুন্দর জীবন লাভ করে। তার নিরাসক্ত জীবনে ভোগের তাড়না নেই। ফলে তার মাঝে লোভ এবং পাপের অস্তিত্ত্ব নেই। লোভী ব্যাক্তি পথভ্রষ্ট হয়। অন্যায়, অসত্য আর পাপের পথে ধাবিত হয়ে অকালমৃত্যুর মুখোমুখি হয়।

আরও পড়ুনঃ ইচ্ছা থাকলেই উপায় হয়

মন্তব্যঃ লোভ বর্জন না করলে জীবনকে সার্থক ও সুন্দর করা যায় না। নির্লোভ মানুষ সকলের শ্রদ্ধা ও ভক্তি অর্জন করে এবং সবাই তাকে পছন্দ করে। অতএব, লোভ না করাই লাভজনক। [এই ভাব-সম্প্রসারণটি পাঞ্জেরী বই থেকে সংগৃহীত]

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ফিউচার ড্রীম আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url