ফেসবুক বিজ্ঞাপন কি? ফেসবুকে বিজ্ঞাপন দেওয়ার নিয়ম সমূহ জেনে নিন

ফেসবুকে বিজ্ঞাপন দেওয়ার নিয়ম সমূহ

আজকে আমরা এই পোষ্টের মধ্যে যে সকল বিষয়বস্তু নিয়ে আলোচনা করব তা হল কিভাবে ফেসবুকে বিজ্ঞাপন দিবেন এবং ফেসবুকে বিজ্ঞাপন দেওয়ার নিয়ম গুলো কি কি । আশা করছি আজকের এই পোস্টটি আপনাদের কাছে অনেক ইনফরমেটিভ এবং আপনি যদি এই পোস্টটি ভালোভাবে পড়েন তাহলে আপনি বুঝতে পারবেন কিভাবে ফেসবুকে বিজ্ঞাপন দিবেন এবং ফেসবুকে বিজ্ঞাপন দেওয়ার নিয়ম গুলো কি কি । তা ছাড়া আপনি যদি আজকের এই পোস্টটি মনোযোগ দিয়ে পড়েন তাহলে ফেসবুক বিজ্ঞাপন সম্পর্কে আপনার মনে আর কোন প্রশ্ন থাকবে না বলে আমি মনে করি । 

ফেসবুক বিজ্ঞাপন কি

তাহলে আর দেরি কেন চলুন শুরু করা যাক কিভাবে ফেসবুকে বিজ্ঞাপন দিবেন এবং ফেসবুকে বিজ্ঞাপন দেওয়ার নিয়ম গুলো কি কি ।

পোস্ট সূচিপত্রঃ ফেসবুক বিজ্ঞাপন কি? ফেসবুকে বিজ্ঞাপন দেওয়ার নিয়ম সমূহ

কিভাবে ফেসবুকে বিজ্ঞাপন দিবেন এবং ফেসবুকে বিজ্ঞাপন দেওয়ার নিয়ম গুলো কি কি এই বিষয় জানার আগে আপনার জেনে নিতে হবে কেন ফেসবুকে বিজ্ঞাপন দিবেন? ফেসবুক বিজ্ঞাপন দেওয়ার মাধ্যমে আপনার আদৌ কি কোনরকম উপকার হবে ।

ফেসবুক বিজ্ঞাপন কি? কেন ফেসবুকে বিজ্ঞাপন দিবেন

আমরা জানি ফেসবুক একটি সামাজিক যোগাযোগ মাধ্যম। সারাবিশ্বে প্রায় ৮০ শতাংশ মানুষ তাদের দৈনন্দিন জীবনে সামাজিক যোগাযোগ মাধ্যম হিসেবে ফেসবুক ব্যবহার করে। ফেসবুক বিজ্ঞাপন হলো একটি পেইড মার্কেটিং পদ্ধতি যার মাধ্যমে ব্যবহারকারীদের পণ্য পরিষেবা ওয়েবসাইট অ্যাপ্লিকেশন ব্র্যান্ড প্রমোশন এবং ব্যবসায়িক উদ্বেগ গুলো প্রচারিত করা হয়। এটি বিজ্ঞাপন দাতাদের সহায়তা করে তাদের লক্ষ্য মূলক পাবলিসিটিকে আরো ব্যবহারকারীদের কাছে পৌঁছাতে এবং তাদের বিক্রি বাড়াতে সাহায্য করে।

ফেসবুকে বিজ্ঞাপন দেওয়ার নিয়ম - ফেসবুকে বিজ্ঞাপন দেওয়ার সুবিধা সমূহ

প্রাচুর্য পাবলিসিটিঃ ফেসবুক বিশাল একটি সামাজিক যোগাযোগ মাধ্যম যেখানে মাসিক প্রায় ২.৮ বিলিয়ন ব্যবহারকারী আছেন। এটি আপনাকে প্রায় সকলের কাছে বিজ্ঞাপন প্রদর্শনের সুযোগ দেয়। আপনি আপনার লক্ষ্যমূলক পাবলিসিটি সঠিক দর্শকদের কাছে পৌঁছাতে পারেন এবং ব্যবসায়িক লভ্যাংশ অর্জন করতে পারেন। উদাহরণস্বরূপঃ আপনি একটি কম্পিউটার বিক্রয়ের ব্যবসা চালাচ্ছেন। এমতবস্থায় ফেসবুকে বিজ্ঞাপন দিয়ে আপনি আপনার কম্পিউটার গুলো লক্ষ্যমূলক ক্রেতাদের কাছে প্রদর্শন করাতে পারেন।

টার্গেটিং সুবিধাঃ ফেসবুক অ্যাপস প্লাটফর্মে আপনি আপনার বিজ্ঞাপন টার্গেট করতে পারেন বিভিন্ন প্যারামিটারের মাধ্যমে। আপনি নির্দিষ্ট লোকজন, বয়স,  লোকেশন, ইন্টারেস্ট, জেন্ডার, প্রফেশন ইত্যাদি ভিত্তিতে আপনার টার্গেট দর্শকদের নির্বাচন করতে পারেন। এটি আপনাকে একটি সংক্ষেপে নির্দিষ্ট পাবলিক সেটিংসে পরিচ্ছন্ন করতে সাহায্য করে এবং বিজ্ঞাপনের প্রভাবকে বাড়াতে সাহায্য করে।

বিজ্ঞাপন ফরম্যাটঃ ফেসবুকে বিভিন্ন বিজ্ঞাপন ফরম্যাট রয়েছে, যেমন সিঙ্গেল ইমেজ বিজ্ঞাপন, কারোসাল বিজ্ঞাপন, ভিডিও বিজ্ঞাপন, স্লাইড শো বিজ্ঞাপন ইত্যাদি। এ বিভিন্ন ফরম্যাট আপনাকে আপনার বিজ্ঞাপন প্রকাশের ভালো মাধ্যম প্রদান করে এবং দর্শকদের বিজ্ঞাপনের সাথে আকর্ষণ জনিত করে।

লক্ষ্যমূলক মার্কেটিং পরিচালনাঃ ফেসবুকে বিজ্ঞাপন দিয়ে আপনি আপনার পণ্য বা পরিষেবার লক্ষণ মূলক মার্কেটিং পরিচালনা করতে পারেন। এটি আপনাকে নিশ্চিত করে যাচাইকৃত পণ্যগুলি আপনার সঠিক দর্শকদের কাছে প্রদর্শন করে এবং ব্যবসায়িক লভ্যাংশ অর্জন করতে সাহায্য করে। এছাড়াও, ফেসবুকে বিজ্ঞাপন দেওয়ার মাধ্যমে আপনি আপনার ব্র্যান্ডের প্রমোশন করতে পারেন, নতুন কাস্টমার আকর্ষণ করতে পারেন, পণ্য বা পরিষেবা বিক্রয় বা প্রচার করতে পারেন, আপনার আর্থিক লাভ বাড়ানোর সুযোগ তৈরি করতে পারেন এবং সাথে সাথে আপনার লক্ষ্য মূলক গ্রাহকদের সাথে সংযুক্ত থাকতে পারেন।

কিভাবে ফেসবুকে বিজ্ঞাপন দিবেন - ফেসবুকে বিজ্ঞাপন দেওয়ার নিয়ম

আসুন জেনে নেয়া যাক ফেসবুকে বিজ্ঞাপন দেওয়ার নিয়ম গুলো কি কি হতে পারে সেই সম্পর্কে স্টেপ-বাই-স্টেপ নিচে আলোচনা করা হলোঃ

১) ফেসবুক পেজ তৈরি করুন

যদি আপনার ব্যবসা কেবলমাত্র ব্যক্তিগত স্তরে না হয় এবং আপনার একটি উদ্দেশ্যমূলক পেজ না থাকে, তবে প্রথমে একটি ফেসবুক পেজ তৈরি করুন। পেজে আপনি আপনার ব্যবসার সংক্ষিপ্ত বিবরণ, ছবি, যোগাযোগের তথ্য ইত্যাদি যুক্ত করতে পারেন তবে ফেসবুক কভার ফটো ও প্রোফাইল ছবি দেওয়ার জন্য ফেসবুকে যে সাইজ রিকমেন্ডেশন দেওয়া থাকবে সেই অনুযায়ী যাতে আপনার প্রোফাইলটি হয় এ বিষয়টি কিন্তু মাথায় রাখতে হবে।

২) ফেসবুক এডস ম্যানেজারের লগইন করুন

প্রথমে আপনার ফোনের যে কোনো একটি ব্রাউজার থেকে সার্চ করুন https://www.facebook.com/ads manager । তারপর  আপনার ফেসবুক এডস ম্যানেজারে লগইন করুন। যদি আপনার কোনো অ্যাকাউন্ট না থাকে তবে নতুন অ্যাকাউন্ট তৈরি করুন।

৩) ক্যাম্পেইন তৈরি করুন

এডস ম্যানেজার এ লগইন করার পর, ক্যাম্পেন তৈরি করুন বাটনে ক্লিক করুন। এখানে আপনি আপনার ক্যাম্পেইনের নাম, উদ্দেশ্য, টার্গেট দর্শকদের প্রোফাইল এবং অন্যান্য তথ্য সংগ্রহ করতে পারেন।

৪) টার্গেটিং নির্ধারণ করুন

আপনার টারর্গেট দর্শকদের নির্বাচন করুন। আপনি লোকেশন, বয়স, জেন্ডার, ইন্টারেস্ট, প্রফেশন ইত্যাদি ভিত্তিতে আপনার বিজ্ঞাপন দর্শকদের নির্বাচন করতে পারেন। এ ছাড়াও, আপনি আপনার পূর্বের কাস্টম পাবলিক বিজ্ঞাপন পাবলিক সংখ্যায় আপলোড করতে পারেন।

৫) বিজ্ঞাপন ফরমেট নির্বাচন করুন

আপনার বিজ্ঞাপনের জন্য সঠিক ফরম্যাট নির্বাচন করুন। ফেসবুকে আপনি ভিডিও, ছবি, বিজ্ঞাপন এবং লিংক বিজ্ঞাপন তৈরি করতে পারেন। পণ্যের ধরন এবং আপনার টার্গেট দর্শকদের উপর নির্ভর করে আপনি একটি বিজ্ঞাপন ফরমেট নির্বাচন করতে পারেন। 

৬) বাজেট এবং সময়সীমা নির্ধারণ করুন

আপনার বিজ্ঞাপনের জন্য বাজেট এবং সময়সীমা নির্ধারণ করুন। আপনি বিজ্ঞাপনের মোট বাজেট এবং বিজ্ঞাপনে দৈনিক বাজেট নির্ধারণ করতে পারেন। এছাড়াও, আপনি বিজ্ঞাপন প্রদর্শনের জন্য সময়সীমাও নির্ধারণ করতে পারেন। 

৭) বিজ্ঞাপন সেটআপ করুন

আপনি আপনার বিজ্ঞাপন তৈরি করতে পারেন বা পূর্ববর্তীতে তৈরি করা বিজ্ঞাপন আপলোড করতে পারেন। বিজ্ঞাপনে প্রয়োজনীয় তথ্য যেমন শিরোনাম, বিজ্ঞাপনের মাত্রা, সামগ্রিক বিবরণ, বাটনের লিংক ইত্যাদি প্রদান করুন। নতুন বিজ্ঞাপন তৈরির জন্য আপনি ফেসবুকের সম্পাদনা টুলস ব্যবহার করতে পারেন।

৮) বিজ্ঞাপন প্রকাশ ও মনিটর করুন

আপনি আপনার বিজ্ঞাপন প্রকাশ করতে পারেন এবং প্রদর্শন পরিসংখ্যান, ক্লিক সংখ্যা, সম্পর্কে আরো তথ্য মনিটর করতে পারেন। এটি আপনাকে আপনার বিজ্ঞাপন প্রচারের প্রভাব মূল্যায়ন করতে এবং প্রয়োজনীয় পরিবর্তনগুলি প্রয়োগ করতে সাহায্য করবে। ফেসবুকে বিজ্ঞাপন দেওয়ার মাধ্যমে আপনি আপনার ব্যবসার দর্শকদের আকর্ষণ করতে পারেন। ব্যবসার সম্প্রচার বা বিক্রয়ের জন্য আরো জনপ্রিয়তা অর্জন করতে পারেন এবং সম্প্রচার পরিসংখ্যান অনুযায়ী আপনার প্রচারের প্রভাব মূল্যায়ন করতে পারেন।

ফেসবুকে বিজ্ঞাপন দেওয়ার নিয়ম নিয়ে শেষ কথা

ফেসবুকে বিজ্ঞাপন দেওয়ার অনেক গুলো ফরমেট রয়েছে। আপনি আপনার ব্যবসার ধরন অনুযায়ী যে কোনো একটি ফরমেট নির্বাচন করতে পারেন যেমন ঃ awareness, Traffic, Engagement, Leads, App Promote, Sales. আপনি যদি আজকের পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত ভালোভাবে পড়ে থাকেন তাহলে আপনি অবশ্যই বুঝতে পেরেছেন যে কিভাবে ফেসবুকে বিজ্ঞাপন দিতে হয় এবং ফেসবুকে বিজ্ঞাপন দেওয়ার নিয়ম গুলো কি কি সে বিষয়ে। 

আর ফেসবুকে বিজ্ঞাপন দেওয়ার মাধ্যমে একটা ব্যবসাকে কিভাবে উন্নতির দিকে নিয়ে যাওয়া যায় তা অবশ্য আপনি ভালোভাবেই বুঝতে পেরেছেন। আপনার যদি এই আর্টিকেলটি পড়ে কোন কিছু বুঝতে অসুবিধা হয় তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন আর হ্যাঁ আর্টিকেলটি পড়ে যদি আপনার ভালো লাগে থাকে তাহলে এটি আপনার বন্ধু-বান্ধবদের মাঝে শেয়ার করে দিবেন যাতে করে তারাও ফেসবুকে বিজ্ঞাপন দেওয়ার নিয়ম সম্পর্কে জানতে পারে।

পরবর্তী আর্টিকেলটি পড়ার আমন্ত্রণ জানিয়ে আজকের আর্টিকেলটি এখানেই শেষ করছি। সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন এবং এই রকম আরও ইনফরমেটিভ আর্টিকেল পেতে নিয়মিত ফিউচার ড্রীম আইটির ভিজিট করুন। ধন্যবাদ সবাইকে 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ফিউচার ড্রীম আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url