ভাবসম্প্রসারণঃ ইচ্ছা থাকলেই উপায় হয়

৩০০+ ভাব-সম্প্রসারণ দেখতে ক্লিক করুন

ভাবসম্প্রসারণ ছবি

ভাবসম্প্রসারণঃ ইচ্ছা থাকলেই উপায় হয়

মূলভাবঃ মানুষের ইচ্ছাই তার জীবনীশক্তির আধার। ইচ্ছা দ্বারাই মানুষের মধ্যে আত্মনিষ্ঠা, অধ্যবসায়সহ অন্য অনেক মানবীয় গুণাবলির জন্ম হয়। ইচ্ছাশক্তিই মানুষকে তার অভীষ্ট লক্ষ্যের পথে নিয়ে যায় এবং সাফল্য প্রদান করে। মানুষের অসাধ্য কোন কিছুই নেই। মানুষ অসম্ভবকে সম্ভব করে একমাত্র তার ইচ্ছাশক্তির দ্বারাই।

সম্প্রসারিত ভাবঃ পৃথিবীর পাঠশালায় মানুষের কোনো শিক্ষাই সহজসাধ্য নয়; তবে প্রবল ইচ্ছাশক্তির দ্বারা কঠিন যেকোনো শিক্ষাকেও আয়ত্ত করা সম্ভব। ইংরেজিতে একটি প্রবাদ বাক্য আছে  Where there is a will there is a way’ অর্থাৎ, মানুষের ইচ্ছা শক্তির কাছে কোন প্রতিকূলতাই টিকে থাকতে পারে না । জীবনে চলার পথে মানুষকে নানা বাধাবিপত্তির সম্মুখিন হতে হয়। এই বাধাবিপত্তি থেকে বেরিয়ে আসতে প্রয়োজন প্রবল ইচ্ছাশক্তির এবং সাধনার। ভীরুতা মানুষকে সবসময় পিছনের দিকে টানতে থাকে। তবে এই ভীরুতা থেকে বেরিয়ে এসে সাফল্যের অভিষ্ট লক্ষ্যে পৌঁছাতে প্রয়োজন কঠিন পরিশ্রম আর প্রবল ইচ্ছাশক্তির। ইচ্ছাশক্তির কাছে পরাজিত হয় সকাল হীনতা- দীনতা।

ইচ্ছাশক্তির বলেই মানুষ খুঁজে পেয়েছ সম্ভাবনার নতুন পথ। যে ব্যক্তি দুর্বল, যার ইচ্ছা শক্তি ক্ষীণ সে কোনদিনই কোন কাজে সফলতা আনতে পারে না। ইতিহাসের খ্যাতনামা বীরপুরুষেরা তাদের প্রবল ইচ্ছা শক্তির বলেই যেকোনো অসাধ্য সাধন করতে সক্ষম হয়েছে। কারো জীবনের লক্ষ্য যদি হয় এভারেস্টের মতো বিশাল পর্বত জয় করা তাহলে প্রথমবারে সফল হওয়ার সম্ভাবনা থাকে খুবই কম। পরাজয় জেনে ও বার বার চেষ্টা করার মধ্যে দিয়ে সফলতার অভিষ্ট লক্ষ্যে পৌঁছাতে পারে। ইচ্ছা শক্তি মানুষের মনে নতুন কিছু করার আগ্রহ জাগায়। 

ইচ্ছা শক্তি আছে বলেই মানুষ আজ অসীম আকাশের গ্রহ, উপগ্রহে, চাঁদে নিজের পায়ের চাপ ফেলতে সক্ষম হয়েছে। সবসময় কঠোর পরিশ্রমই আমাদের সফলতার নিশ্চয়তা দেয় না। কারণ কঠিন পরিশ্রম করার পরও পরাজিত হওয়ার আশঙ্কা থাকে। কঠোর পরিশ্রমের পাশাপাশি আর একটি গুন যা আমাদের খুবই প্রয়োজন তা হলো প্রবল ইচ্ছাশক্তির। প্রবল ইচ্ছাশক্তির বলেই একজন মানুষ পরাজয়ের পরও আবার উঠে দাঁড়াতে সক্ষম হয়। মানুষ কঠোর পরিশ্রম আর ইচ্ছা শক্তির বলেই নিজের ভাগ্যকে জয় করতে পারে। সৌভাগ্য কখনো পায়ে হেঁটে হঠাৎ করে কোন ব্যক্তি বা জাতির জীবনে ধরা দেয় না।

 তার জন্য প্রয়োজন দীর্ঘ দিনের এক সচেষ্ট সাধনার। এরপরেই মানুষ কেবল তার জীবনে সফলতা দেখবে তাঁর জীবন হবে মহিমান্বিত এবং সৌন্দর্যে পরিপূর্ণ। এই জন্যই বাল হয় "ইচ্ছা থাকলেই উপায় হয়"। আমরা ছোট বেলা থেকেই বিভিন্ন মনীষীদের কথা শুনে এসেছি । তাঁরা ও প্রবল ইচ্ছা শক্তি আর অদম্য চেষ্টার মধ্যে দিয়েই তাদের অভিষ্ট লক্ষ্যে পৌঁছাতে পেরেছেন এবং ইতিহাসের পাতায় আজ তাঁরা স্মরণীয় হয়ে আছেন। উদাহরণ স্বরূপঃ নেপোলিয়ন সে তার প্রবল ইচ্ছা শক্তির বলেই সমগ্র ইউরোপকে জয় করতে সমর্থ হয়েছিলেন। ইচ্ছাশক্তির বলেই কলম্বাস আজকের বিশ্বের সবচেয়ে উন্নত দেশ আমেরিকাকে আবিস্কার করতে সমর্থ হয়েছেন।

আরো পড়ুন ঃ রাত যত গভীর হয় প্রভাত তত নিকটে আসে

১৯৫২ সালের হাজার হাজার ভাষা সৈনিকদের আত্মত্যাগের বিনিময়ে আমরা আজ বাংলাকে রাষ্ট্রভাষা হিসেবে পেয়েছি। এই রাষ্ট্রভাষা জয়ের পেছনে রয়েছে প্রবল ইচ্ছা শক্তি আর নিরলস চেষ্টা। পৃথিবীর দীর্ঘ ইতিহাসে এমন হাজারো ঘটনার পরিসমাপ্তি ঘটেছে প্রবল ইচ্ছা শক্তির মধ্য দিয়ে। বিশেষত বিজ্ঞানের প্রতিটি আবিস্কারের পেছনেই রয়েছে বিজ্ঞানীদের নিরলস পরিশ্রম আর প্রবল ইচ্ছাশক্তি। এ কারণেই বিজ্ঞান সভ্যতাকে এত সমৃদ্ধ করতে সক্ষম হয়েছে; এবং প্রতিদিন পৃথিবীকে চমকিত করছে। প্রবল ইচ্ছাশক্তিই মানুষের সকল উদ্যেগের শুভ পরিসমাপ্তি ঘটিয়েছে।

মন্তব্যঃ মানুষের সকল সাফল্যের পিছনে ইচ্ছাই প্রধান নিয়ামক। অনেক কঠিন কাজ ও সহজ হয়েছে মানুষের ইচ্ছাশক্তির কারণে। মানুষের ইচ্ছাই পৃথিবীকে ক্রমশ উন্নতির পথে নিয়ে যাচ্ছে। ভবিষ্যৎকালেও মানুষের সকল অগ্রগতির মূল উপকরণ হবে তার ইচ্ছাশক্তি । ইচ্ছাশক্তি যত প্রবল হবে, সফলতা তত সহজলভ্য হবে মানুষের কাছে। তাই নির্দ্ধিধায় বলা যায় ইচ্ছা থাকলেই উপায় হয় ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ফিউচার ড্রীম আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url